পদ্মা সেতুতে বসানো হলো দুটি অস্থায়ী স্প্যান

পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসানো হয়েছে ‘৫-এফ’ স্প্যান। রোডওয়ে স্ল্যাব বসানোর জন্য কাজের সুবিধার্থে অস্থায়ীভাবে এ স্প্যানটি বসানো হয়। তবে উপযুক্ত সময় বুঝে স্প্যানটি সরিয়ে নিয়ে স্থায়ীভাবে বসানো হবে সেতুর ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর।

এসব তথ্য নিশ্চিত করে পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, শনিবার দুপুর ১২টার দিকে স্প্যানটি বসানো হয়। এর আগে সকাল ৯টায় মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বহন করে রওনা করে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। প্রায় ৩০-৩৫ মিনিট সময়ের মধ্যেই স্প্যানটি নির্ধারিত পিলারের কাছে পৌঁছে।

প্রকৌশলীদের সঙ্গে কথা বলা জানা গেছে, মাওয়া প্রান্তের ৩-এ, ৩-বি, ৩-সি, ৩-ডি এ চারটি স্প্যানে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হবে। এজন্য কাজের সুবিধার্থে অস্থায়ী একটি স্প্যান রাখা হয়েছে পিলারের ওপর। এর মাধ্যমে মাওয়ায় শুরু হবে রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ। স্ল্যাব বসানো শেষ হলে আবার এটি সরিয়ে নেয়া হবে।

তিনি আরও জানান, সম্প্রতি ১৭তম স্প্যান বসানোর মাধ্যমে সেতুর আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান হয়েছে। ১৮তম স্প্যান বসানো হবে ডিসেম্বর মাসের ৭-৮ তারিখ। আজকের অস্থায়ীভাবে বসানো স্প্যানটি আমরা গণনায় নিচ্ছি না।

পূর্ববর্তী নিবন্ধঢাকা উত্তরের আ’লীগের সভাপতি বজলুর সম্পাদক কচি
পরবর্তী নিবন্ধমুকসুদপুরে জীবন বীমার প্রশিক্ষন উদ্বোধন