ডাক অধিদপ্তর স্থানান্তর বাতিলসহ এক গুচ্ছ দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

ডাক অধিদপ্তর ঢাকা জিপিওসহ ১৪টি প্রতিষ্ঠান স্থানান্তর বাতিলের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারি ইউনিয়ন নামে একটি সংগঠন। এসময় সরকারের কাছে তারা এক গুচ্ছ দাবি-দাওয়া পেশ করে। মঙ্গলবার (২৯ অক্টোবর) রাজধানীর জিপিওর সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে থেকে এসব দাবি জানায় তারা।

মানববন্ধন থেকে সংগঠনটির নেতারা বলেন, সচিবালয়ের পাশে রেল ভবন, শিক্ষা ভবন, মৎস ভবন, খাদ্য ভবন, বিদ্যুৎ ভবনসহ আরও অনেক প্রতিষ্ঠান রয়েছে। সচিবালয় থেকে মাত্র ১০০ গজ দুরে ডাক ভবন, কি এমন ক্ষতি করছে যার কারনে কোটি কোটি টাকার সম্পদ ভেঙে ফেলতে হবে। ৮ একর জায়গার উপর প্রতিষ্ঠিত এ ভবনে ২০০ গাড়ি, ৫ হাজার কর্মচারিসহ ১৪টি অফিস রয়েছে। বিশ্বের সব জায়গাতে জিরো পয়েন্টে ডাক বিভাগ থাকে, আমাদের এখান থেকে কেনো সরিয়ে নেয়া হবে। নতুন ১২তলা বিল্ডিং মাত্র ২০ কাঠার উপর, যেখানে গাড়ি ও জনবল থাকা অত্যান্ত কষ্টকর। তাছাড়া ঢাকা জিপিওতে প্রায় অর্ধ কোটি গ্রাহকের সঞ্চয়প্রত খোলা আছে। এসব গ্রাহকের কথা ভেবে ডাক বিভাগ না সরানোর দাবি তোলেন কর্মচারি ইউনিয়ন।

মানববন্ধনে বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারি ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী ডাক ভবন স্থানান্তরে সিদ্ধান্ত বাতিলের দাবিতে কর্মসূচী ঘোষণা করেন। তাদের কর্মসূচীর মধ্যে ছিলো, আগামী ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ, ৪ নভেম্বর ডাক বিভাগের মহাপরিচালকের সামনে অবস্থান কর্মসূচী।

এসময় একগুচ্ছ দাবি পেশ করেন সংগঠনটির সাধারণ সম্পাদক আমজাদ আলী খান। তাদের দাবির মধ্যে ছিলো, ডাক ভবন থেকে ডিজি অফিস ও অন্যান্য অফিস আগারগাঁওয়ে যাবার সিদ্ধান্ত বাতিল করতে হবে, জনপ্রশাসন মন্ত্রনালয় ঘোষিত আর্থিক সহায়তার প্রদানের সিদ্ধান্ত কার্যকর করা,  জরুরী সার্ভিস হিসেবে পূর্বের প্রার্থী প্রথা চালু করা, বন্ধের দিন সরকারি কাজ করলে যাতায়াত ভাতা হিসেবে ৩০০ টাকা প্রদান করা, ডাক বিভাগের সব প্রার্থীর নাম বালাম বইতে লিপিবদ্ধ করা, পোষাকধারী কর্মচারীদের মান সম্মত পোশাক প্রদান, বর্তমানে কুলি বিলের নাম পরিবর্তন করে ডাক দ্রব্য পরিবহন বিল করা, উপজেলা পোস্ট মাস্টারদের দ্বিতীয় শ্রেণীতের উন্তিত করাসহ মোট ১৭টি দাবি পেশ করা হয়।এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা  জেলার জিপিওর সভাপতি মাসুদ মিয়া। এছাড়াও মানববন্ধনে সংগঠনটির নেতা-কর্মীরা অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধসাকিবের নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্ত্রী শিশির
পরবর্তী নিবন্ধভয় পেলে অভিযানে নামতাম না : প্রধানমন্ত্রী