বাগদাদসহ ৩ শহরে কারফিউ জারি

পপুলার২৪নিউজ ডেস্ক :

গত কয়েক দিন ধরে উত্তাল ইরাক। দেশজুড়ে ছড়িয়ে পড়া সরকারবিরোধী বিক্ষোভ।

বিশেষ করে দেশটির রাজধানী বাগদাদে সরকারবিরোধী কয়েক হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমেছেন। মঙ্গলবার বাগদাদে বিক্ষিপ্তভাবে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় নিরাপত্তা রক্ষাকারী বাহিনী রাজধানীর সব প্রধান সড়ক বন্ধ করে দেয়। বিক্ষুব্ধদের দমনে কাঁদানে গ্যাস ও গুলি চালায় পুলিশ।

এ সংঘর্ষে অন্তত সাতজন নিহত ও প্রায় ১৫০ জন আহত হন।

এদিকে বিক্ষোভ বানচাল করতে আজ শহরজুড়ে কারফিউ জারি করেছে সরকার। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কারফিউ জারি থাকবে বলে জানানো হয়েছে।

কয়েকটি এলাকায় সামাজিক যোগাযোগমাধ্যম ও ইন্টারনেট সুবিধা বন্ধ করে দিয়েছে সরকার।

এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি বলেন, বৃহস্পতিবার স্থানীয় বিকাল ৫টা থেকে বাগদাদে সব ধরনের যান এবং মানুষ চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে এই কারফিউয়ের আওতায় থাকবে না বিমানবন্দরে আসা ভ্রমণকারী, অ্যাম্বুলেন্স, সরকারি হাসপাতালের কর্মচারী, বিদ্যুৎ এবং পানি বিভাগ এবং ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়া ব্যক্তিরা।

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভ ইতিমধ্যে বাগদাদ থেকে ছড়িয়ে পড়েছে ইরাকের আরও তিন শহরে। যে কারণে দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়া, আমারা ও হিল্লা শহরেও কারফিউ জারি রয়েছে।

বছরজুড়েই চাকরির সংকট ও নিম্নমানের সেবায় সরকারের প্রতি অসন্তুষ্ট ইরাকের জনগণ। ক্ষমতাসীনরা দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ায় দেশে এ সংকট তৈরি হয়েছে বলে দাবি করছেন জনগণ।

যে কারণে সরকারবিরোধী বিক্ষোভে রাস্তায় নেমেছেন অনেকেই। গত দুদিনে এটি দেশজুড়ে সবচেয়ে বড় বিক্ষোভে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ক্ষমতা গ্রহণের এক বছর পূর্ণ হওয়ার পর এটিই দেশজুড়ে সবচেয়ে বড় বিক্ষোভ বলে জানিয়েছেন তারা।

তবে দেশজুড়ে বিক্ষোভ হলেও তা সংগঠিত নয় বলে জানাচ্ছেন বিশ্লেষকরা। তারা বলছেন, গত দুই-তিনে বাগদাদসহ ইরাকের তিন শহরে চলা এ বিক্ষোভে নেতৃত্বের অভাব দেখা দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধক্যাসিনো সেলিম ৪ দিনের রিমান্ডে
পরবর্তী নিবন্ধরিফাত হত্যা : পলাতক ৮ আসামির মালামাল ক্রোকের নির্দেশ