ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার দাবিতে মানববন্ধন চবিসাস

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধি :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা-তুজ-জিনিয়া কে বিশ্ববিদ্যালয় সাময়িক বহিস্কার ও হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাত সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(চবিসাস)। এছাড়া দৈনিক আলোকিত বাংলাদেশের প্রতিনিধি শামস জেবিনের উপর হামলাকারীদের শাস্তি এবং বিশ্ববিদ্যাল ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে এই মানববন্ধন করা হয়।

বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগসহ চার দফা দাবি তুলে ধরেন।

চার দফা দাবির মধ্যে আরও রয়েছে, ক্যাম্পাসে নিরাপদ সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণ, সাংবাদিক জিনিয়া ও শামস জেবিনের হেনস্তায় জড়িতদের শাস্তি আওতায় আনা।

সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরীর সঞ্চালনা ও সভাপতি আবদুল্লাহ আল ফয়সালের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন চবি প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রণব মিত্র চৌধুরী, সমিতির সাবেক সভাপতি সৈয়দ বাইজিদ ইমন, সাবেক যুগ্ম-সম্পাদক ইমরান হোসাইন, যুগ্ম-সম্পাদক আবদুল্লাহ রাকীব, প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক নাজমুস সায়াদাত, অর্থ, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না, কার্যকরী সদস্য রায়হান উদ্দিনসহ মানববন্ধনে একাত্নতা পোষণকারী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বলেন, ‘সাংবাদিকরা যখন কোন বিষয় নিয়ে আলোচনা করে, সত্য উন্মোচিত করে তখন কালো শক্তিরা বিচলিত হয়ে যায়। সাংবাদিকদের বিরুদ্ধ শক্তি মনে না করে তাদের সহায়ক শক্তি মনে করতে হবে।’

মানববন্ধনে বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পূণ্যভূমিতে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়, যার নাম খোদ বঙ্গবন্ধুর নামেই, সেই বিশ্ববিদ্যালয়ে কর্তাব্যক্তি হিসেবে একজন কুলাঙ্গার অধিষ্ঠিত থাকতে পারে না। সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করছি যেন তারা তাকে অপসারণ করে যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দেয়।

পূর্ববর্তী নিবন্ধপদোন্নতি পেলেন ৪৯ স্বাস্থ্য কর্মকর্তা
পরবর্তী নিবন্ধএবার ধর্ষকের সঙ্গে বাল্যবিয়ে দিলেন এসআই