এক ঘণ্টা হলেও খেলতে চান রশিদ খান

চতুর্থ দিন প্রায় ঘণ্টাখানেক আগে খেলা শেষ হওয়ায়, পঞ্চম দিন ঠিক করা হয় ত্রিশ মিনিট আগে শুরু হবে খেলা। কিন্তু আজ (সোমবার) ম্যাচের পঞ্চম দিন সকাল ৮টার আগে থেকেই শুরু হয় বৃষ্টি। তবু আশাকে ভেলা বানিয়ে সাগরিকায় তীরে তরী জমানোর উদ্দেশ্যে, সকাল সাড়ে ৮টা বাজতেই টিম হোটেল ছেড়ে মাঠে চলে আসে আফগানিস্তান ক্রিকেট দল।

তবে মাঠে এসে অবশ্য আশাব্যঞ্জক কিছু দেখতে পায়নি রশিদ খানের দল। বরং সকাল ৮টার আগে থেকে শুরু হওয়া বৃষ্টি চললো ১১টা ২০ মিনিট পর্যন্ত। কখনও কখনও কয়েক মিনিটের জন্য ঝড়ো বৃষ্টি আর সারাক্ষণ চললো গুঁড়িগুঁড়ি, ঢিমেতালে। তবে এই বৃষ্টিতেই ম্যাচ থেকে হারিয়ে গেছে প্রথম সেশনের পুরোটা, হয়তো দ্বিতীয় সেশনেও মাঠে গড়াবে না খেলা।

স্বাভাবিকভাবেই হতাশ পুরো আফগানিস্তান ক্রিকেট দল। তবে তাদের আশা জাগিয়ে বেলা ১১টা ২০ মিনিটের দিকে উঁকি দিলো সূর্য, সরে গেলো মেঘ। ওদিকে ড্রেসিংরুমে বসে নিজেদের চুল ছিঁড়ছেন আফগানিস্তানের খেলোয়াড়রা। আশায় আছেন, অন্তত এক ঘণ্টার জন্য হলেও যেন মাঠে গড়ায় খেলা।

আফগান খেলোয়াড়রা যখন ড্রেসিংরুমে বসে বৃষ্টি থামার অপেক্ষায়, তখন তাদের সোশ্যাল মিডিয়া ম্যানেজার সৈয়দ হযরত সাদাত ছুটে এলেন মিডিয়া সেন্টারে। কিছু ছবি তুললেন এবং তথ্য নিলেন আবহাওয়ার ব্যাপারে।

তবে আফগানরা যতই হতাশ হোক, তাদের মধ্যে আত্মবিশ্বাস রয়েছে যে অন্তত ১ ঘণ্টা খেলা হলেও স্বাগতিকদের বাকি থাকা ৪ উইকেট তুলে নিতে পারবে তারা। সৈয়দ সাদাত নিজে অন্তত এক সেশনের ব্যাপারে বললেও, পরে অধিনায়ক রশিদ খানের কথা উদ্ধৃত করে জানিয়ে দেন যে অন্তত ১ ঘণ্টা হলেও খেলতে চায় দল।

তিনি বলেন, ‘আমি মনে করি এখন এক সেশন খেলা হলেও আমাদের কাজ হবে। অন্তত একটা সেশন আমরা খেলতে চাই। আমাদের অধিনায়ক (রশিদ খান), পুরো দল আত্মবিশ্বাসী। তারা এক ঘণ্টার জন্য হলেও খেলতে চায়। এ ম্যাচটা আমাদের দলের জন্য অনেক বড় বিষয়। আমরা জিততে চাই।’

প্রসঙ্গত, চতুর্থ দিন শেষে ম্যাচের অবস্থা এখন দাঁড়িয়েছে, শেষদিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ২৬২ রান। অন্যদিকে বাকি থাকা ৪ উইকেট তুলে নিলেই অবিস্মরণীয় এক জয় পেয়ে যাবে আফগানিস্তান। অবশ্য এজন্য আগে পুরোপুরি থামতে হবে বৃষ্টি এবং শুরু হতে হবে খেলা।

পূর্ববর্তী নিবন্ধদেড় মাস আগেই উইকেটের ধারণা পেয়েছিল আফগানিস্তান
পরবর্তী নিবন্ধপাইলটদের ধর্মঘটে ব্রিটিশ এয়ারওয়েজের সব ফ্লাইট বাতিল