এরশাদের মৃত্যু, সংসদে শোক প্রস্তাব

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু ও সাবেক সংসদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির মৃত্যুতে জাতীয় সংসদে শোকপ্রস্তাব আনা হয়েছে।

রোববার একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে সংসদে সভাপতিত্ব করা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব আনেন।

হুসেইন মুহম্মদ এরশাদ চলতি সংসদের এমপি হওয়ায় তার জীবনীর ওপর আলোচনা চলছে। পরে মরহুমদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হবে।

শোকপ্রস্তাবে উল্লেখ করা হয়, আমরা ইতোমধ্যে একাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান, তিনজন সাবেক সংসদ সদস্য এবং একজন সাবেক এমএলএ-কে হারিয়েছি। এরশাদ ছাড়া বাকিরা হলেন- সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম, ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ও সাবেক সংসদ-সদস্য অধ্যাপক মোজাফফর আহমদ, সাবেক এমএলএ অধ্যক্ষ খালেদা হাবিব এবং সাবেক সংসদ সদস্য আনোয়ারা বেগম।

এসব ব্যক্তিদের জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব সংসদে উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শোকপ্রস্তাবের অনুলিপি এমপিদের মধ্যে সরবরাহ করা হয়।

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, ভারতের সাবেক অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রী ও বিজেপি নেতা অরুণ জেটলি, আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক আ ন ম শফিকুল হক, বীর মুক্তিযোদ্ধা ও সুফি সাধক শেখ আব্দুল হানিফ, কথা সাহিত্যিক রিজিয়া রহমান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও মুক্তিযুদ্ধের সংগঠক নুরুল ইসলাম, একুশে পদক ও ভারতের পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সমাজসেবী গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব ঝর্ণা ধারা চৌধুরী, ভাষা সংগ্রামী খালেকুল আল আজাদ এবং জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক আনোয়ারুল কবির শামীমের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করেছে।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু, যুক্তরাষ্ট্রের ওহিও ও টেক্সাস অঙ্গরাজ্যে বন্দুকধারীদের হামলায়, সুদানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করা হয়।

স্পিকার জানান, উত্থাপিত শোকপ্রস্তাবে যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে তাহলে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার বিষয়ে বিবেচনা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধঅনুপ্রবেশকারী দুই জাহাজের শাস্তি নির্ধারণে তদন্ত কমিটি
পরবর্তী নিবন্ধমানহানির মামলায় ব্যারিস্টার মইনুলের জামিন