ঝাঁঝ বেড়েছে পেঁয়াজের, বাড়তি আদা-রসুন

নিজস্ব প্রতিবেদক : ঈদের আমেজ না কাটতেই হঠাৎ করেই বেড়েছে পেঁয়াজের দাম। ঈদের আগে পেঁয়াজের দাম না বাড়লেও ঈদের পরের সপ্তাহেই কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। এদিকে ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কমায় বেড়েছে পেঁয়াজের দাম। এছাড়া কেজিপ্রতি আদা-রসুন ও কাঁচা মরিচ ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি হচ্ছে।
বিক্রেতারা বলছেন, ঈদের পরে পাইকারি বাজারে মালামাল সংকট থাকায় দাম বাড়তি রয়েছে। যার প্রভাব পড়েছে খুচরা বাজারে। রাজধানীর খিলগাঁও, মালিবাগ, মতিঝিল টিঅ্যান্ডটি কাঁচাবাজার, শান্তিনগর ও সেগুনবাগিচা কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।
এসব বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে ৫৫ থেকে ৭০ টাকা কেজি দরে। যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫৫ টাকা কেজি দরে। ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে।
যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে। একইভাবে কেজিপ্রতি ১৫ থেকে ২৫ টাকা বাড়তি দরে বিক্রি হচ্ছে রসুন। এসব বাজারে দেশি রসুন বিক্রি হচ্ছে ২০০ টাকা, ভারত থেকে আমদানি করা রসুন ২০০ থেকে ২১০ টাকা কেজি দরে।
এছাড়া প্রতিকেজি আদার দাম বেড়েছে ১০ টাকা। দেশি আদা ২০০ থেকে ২১০ টাকা, আমদানি করা আদা (মোটা) ২০০ থেকে ২২০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। ৬০ থেকে ৭০ টাকা কেজি দরের কাঁচা মরিচ এখন ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
বিক্রেতারা বলছেন, ঈদের পর নতুন করে বাজারে মালামাল না আসায় সংকট দেখা দিয়েছে। এতে মোকামে সব মালের দাম চড়া হওয়ায় খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।
অপরদিকে ক্রেতারা বলছেন, ব্যবসায়ী সিন্ডিকেট নানা অজুহাতে পণ্যের দাম বাড়িয়ে দেন। এতে তারা লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হতে হয় আমাদের।
এছাড়া সেই আগের মতই চড়া দামে বিক্রি হচ্ছে বিভিন্ন শাকসবজি। গত সপ্তাহে তেমন একটা বৃষ্টি না হলেও কমেনি সবজির দাম। এদিকে ব্যবসায়ীরা বলছেন শীতের সবজি বাজারে না আসা পর্যন্ত তেমন একটা কমবে না সবজির দাম।
রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া আগারগাঁও, কল্যাণপুর ও কাওরান বাজার ঘুরে দেখা যায়, বাজারে সেই আগের মতই পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি। আর তারপরেই দামের সাথে পাল্লা দিয়ে গাজর বরবটি ও উস্তে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি।
এদিকে শীত না আসতেও শীতের সবজি শিম এসেছে বাজারে। তাই অসময়ে আশায় দাম খুব চড়া। বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি। এদিকে সেই আগের মতই করলা ঢেঁড়স বেগুন শসা চিচিঙ্গা ঝিঙ্গে ও ধুন্দুল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা কেজি। আর পটল আর কাকরোল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। আর বাজারে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।
বাজারের সবথেকে কম দামের তালিকা যে সবজিটি আছে তা হচ্ছে মিষ্টি কুমড়া আর পেঁপে। প্রতি কেজি মিষ্টি কুমড়া পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি। তবে কিছুটা দাম কমে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি।
এদিকে আজ প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা। আর বাজারে পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে লাল লেয়ার মুরগি। গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।
এদিকে মাছের বাজার এখনো সেই আগের মতোই চড়া। সস্তার মাছের মধ্যে সেই পাঙাশ, তেলাপিয়া আর চাষের কই। নদীর মাছ কিনতে গেলেই দিতে হচ্ছে চড়া দাম। যেন ৬০০ থেকে ৮০০ টাকা নিয়েছে কোন নদীর মাছই নেই। তবে কিছুটা কমেছে ছোট ইলিশের দর। তিনটাতে এক কেজি হয়, এমন ইলিশ ৫৫০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআমেরিকায় পণ্য রপ্তানিতে অ্যামাজনের সঙ্গে ওয়ালটনের চুক্তি
পরবর্তী নিবন্ধইসলামী ব্যাংক রংপুর জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত