শুক্রবার ‘শুভ জন্মাষ্টমী’

রাজু আনোয়ার:আর মাত্র একদিন পর ‘শুভ জন্মাষ্টমী’। সনাতন হিন্দু ধর্মের প্রবর্তক পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন আগামীকাল শুক্রবার ।হিন্দু ধর্মাবলম্বিদের বিশ্বাস— দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্য এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হন ভগবান শ্রীকৃষ্ণ। তাই শ্রীকৃষ্ণের আবির্ভাবকে জন্মাষ্টমী হিসেবে উদযাপন করেন সনাতন হিন্দু সম্প্রদায়ের মানুষেরা।
হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রী কৃষ্ণ জন্ম গ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হয়ে জন্ম নিয়েছিল মাতা দেবকীর গর্ভে ৷
শাস্ত্রে আছে, কেউ যদি এক বার শ্রীকৃষ্ণের এই জন্মাষ্টমী উপবাস পালন করেন, তা হলে তাঁকে আর এই জড় জগতে জন্ম, মৃত্যু, ব্যাধি, কষ্ট ভোগ করতে হয় না ও পুনর্জন্ম গ্রহণ করতে হয় না। জন্মাষ্টমীর আগের দিন নিরমিষ অন্ন খেয়ে সংযম পালন করতে হবে এবং রাত ১২টার মধ্যে খেয়ে নিতে হবে। জন্মাষ্টমীর দিন সকাল থেকে মধ্য রাত্রি পর্যন্ত উপবাস এবং জাগরণ। উপবাস থেকে হরিনাম জপ, কৃষ্ণ লীলা শ্রবণ, ভগবানকে দর্শন, ভক্ত সঙ্গে হরিনাম কীর্তন, অভিষেক দর্শন করতে হবে এবং ভগবানকে অভিষেক করে একাদশীর দিনের মতো অনুকল্প প্রসাদ সেবন করতে হবে। তবে যাঁদের উপবাস পালনে সমস্যা, অসুস্থ, তাঁরা অবশ্যই দুপুর ১২ টার পরে, কৃষ্ণের কাছে ক্ষমা চেয়ে, একটু দুধ, বা ফল খেতে পারবেন। তবে এই ব্রতে একাদশীর মতোই অন্ন-সহ পঞ্চ রবি শস্য খাবার বিধান নেই। জন্মাষ্টমীর পরের দিন সকালে স্নান করা শেষে নির্দিষ্ট সময়ের মধ্যে পারণ মন্ত্র পাঠ করে শ্রীকৃষ্ণের প্রসাদ দিয়ে পারণ করবেন।

হাজার বছর ধরে জন্মাষ্টমীকে সনাতন ধর্মের মানুষ অত্যন্ত উৎসবমুখর ও পবিত্রায় উদযাপন করে থাকেন।ঢাকায় কয়েকশো বছরের ঐতিহ্য রয়েছে জন্মাষ্টমীর বিভিন্ন উৎসব আয়োজনের। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিনে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ ও শিশুরা নতুন ও পরিচ্ছন্ন পোশাকে বের হন। শিশু ও নারীরাও উৎসবের সাজে সাজিয়ে নেয় নিজেকে।
জন্মাষ্টমীতে আনন্দ শোভাযাত্রার ঐতিহ্য আছে ঢাকার। ১৯৫৫ সালে রাধাষ্টমীর সময় পুরান ঢাকার বংশাল এলাকায় পিরু মুন্সীর পুকুরপাড় থেকে জন্মাষ্টমীর একটি আনন্দ শোভাযাত্রা বের হত। পরবর্তীতে নববাপুরের লক্ষ্মীনারায়ণ মন্দির থেকে কৃষ্ণদাসের নেতৃত্বেও আরও সুদৃশ্য শোভাযাত্রা বের হতো।
মিছিলে অনেকেই গোপ ও ব্রজবাসী সেজে র্যালীতে যোগ দিতেন। খোল-কর্তাল আর হরিনাম শ্লোগানে উৎসব মুখর হতো আশপাশের এলাকা। মিছিলে পতাকা, নিশান, বল্লম প্রদর্শিত হতো। এরপর পুরনো ঢাকার ধনাঢ্য ব্যবসায়ীরা নিজ নিজ মন্দির থেকে জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বের করতেন।

ঢাকায় জন্মাষ্টমীর শোভাযাত্রা এতই বর্ণাঢ্য ও উৎসব মুখর হত যে দূর দূরান্তের গ্রাম থেকেও মানুষ আসতো এই উৎসবে যোগ দিতে। সে সময় কলকাতা থেকেও জন্মাষ্টমীর উৎসবে যোগ দিতে ঢাকায় আসতেন অনেকেই। বুড়িগঙ্গা নদীতে নৌকা বাইচ ও নদী পাড়ে মেলাও বসতো জন্মাষ্টমীর উৎসবে।
তথ্য মতে , ১৯৪৭ সালে দেশ বিভাগের পর দু’বছর নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে ঢাকায় জন্মাষ্টমীর শোভাযাত্রা বের হয়। কিন্তু ১৯৫০ সাল থেকে দাঙ্গা ও নিরাপত্তাজনিত কারণে ঢাকায় জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বন্ধ হয়ে যায়।

প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের দেশ পরিচালনার সময়ে দীর্ঘ ৩৯ বছর পর ১৯৮৯ সালে আবারো জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বের হয় ঢাকায়। মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী মন্দির থেকে জন্মাষ্টমীর আনন্দ শোভাযাত্রা বের করার উদ্যোগ নেয়া হয়। হুসেইন মুহম্মদ এরশাদ জন্মাষ্টমীর দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করেন। এরপর থেকে জন্মাষ্টমীর উৎসব আয়োজন আরও বর্ণিল হতে থাকে।

২৩ আগস্ট পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের চল্লিশা হবার কথা। জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এবং পার্টির মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা সারাদেশে ২৩ আগস্ট পল্লীবন্ধুর চল্লিশা উপলক্ষে দোয়া মাহফিল ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণের কর্মসূচি ঘোষণা করে চিঠিও দিয়েছেন।
কিন্তু ১৭ আগস্ট’২০১৯ সকালে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী অফিসে পার্টির প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথ সভায় হুসেইন মুহম্মদ এরশাদের চল্লিশা আয়োজনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

সভায় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস এন্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভরায় ২৩ আগস্ট পবিত্র জন্মাষ্টমীর প্রসঙ্গটি তোলেন। সভার শেষে সভার সভাপতি গোলাম মোহাম্মদ কাদের ও পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা সবার মতামতের ভিত্তিতে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদের চল্লিশা ২৩ আগস্টের পরিবর্তে ৩১ আগস্ট সারাদেশে একযোগে আয়োজনের নতুন কর্মসূচি ঘোষণা করেন।

দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী’র দিনটি পালন করবেন । তাদের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমীর দিনটি উপলক্ষ্যে কাল বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সনাতন ধর্মাবলম্বিরা ।এর মধ্যে রয়েছে গীতাযজ্ঞ, জন্মাষ্টমীর শোভাযাত্রা, কৃষ্ণপূজা, আলোচনা সভা, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, সাহিত্য-সাংস্কৃতিক ও কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতিনৃত্য, নাটক প্রভৃতি।

ধর্মপ্রাণ হিন্দুদের ঘরে ঘরে এই দিন গোপাল পুজোর আয়োজন হয় ৷ দুধ-ঘি-মধুতে স্নান সেরে নতুন জামা, গয়না পরে, ফুল-চন্দন-আতরে আজ সেজে ওঠেন গোবর্ধনধারী ৷ জন্মাষ্টমীর পুজো শুরু হয় অষ্টমী লাগার পর ৷ তবে এ বছর দু’টি আলাদা আলাদা দিনে পড়েছে জন্মাষ্টমী ৷ ইংরাজির ২৩ ও ২৪ অগস্ট দু’দিনই অষ্টমী থাকছে, ফলে পুজোও দু’দিন করা সম্ভব ৷ তবে সর্বসম্মতকরণে ২৩ তারিখ, শুক্রবারই জন্মষ্টমী পালিত হওয়ার কথা ৷

এদিকে দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয়সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে সরকার আগামীকাল সরকারি ছুটি ঘোষণা করেছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন ।রাষ্ট্রপতি আবদুল হামিদ আগামীকাল বেলা ১১ টা থেকে ১২টা পর্যন্ত বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিকদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।

শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে দুদিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে । কর্মসূচির মধ্যে রয়েছে : আগামীকাল ২৩ আগস্ট সকাল ৮ টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ। এ ছাড়াও বিকেল ৩টায় ঐতিহাসিক কেন্দ্রীয় জন্মাষ্টমী মিছিলে অংশগহণ। এবার জন্মাষ্টমী মিছিলের উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও হাজী সেলিম এমপি।
মিছিলটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির হয়ে পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোট-জাতীয় প্রেসক্লাব-পল্টন-শহীদ নূর হোসেন স্কয়ার-গোলাপ শাহ মাজার-গুলিস্থান মোড়-নবাবপুর রোড-রায় সাহেব বাজার-বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে।

জন্মাষ্টমী উপলক্ষে আগামী ১ সেপ্টেম্বর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এদিন বিকেল তিনটায় অনুষ্ঠিতব্য আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।

শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল চ্যাটারর্জী এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার ও সাধারণ সম্পাদক এডভোকেট কিশোর রঞ্জন মন্ডল আজ এক বিবৃতিতে- জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন।
এছাড়া দিনটিকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। উৎসব উপলক্ষে আগামী ২৩ আগস্টের শোভাযাত্রার নিরাপত্তা নিশ্চিত করতে এবার ‘রুফটপ সিকিউরিটি’ বাড়াবে ডিএমপি। সোমবার (১৯ আগস্ট) ডিএমপি হেডকোয়ার্টার্সে এক সমন্বয় সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।
ডিএমপি পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে জন্মাষ্টমীর শোভাযাত্রার নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত এ সভাটি অনুষ্ঠিত হয়। সভায় ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, ‘জন্মাষ্টমী শোভাযাত্রায় ব্যাগ, পোটলা ও সাউন্ড সিস্টেম নিয়ে অংশ নেওয়া যাবে না।’
শোভাযাত্রার নিরাপত্তা প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, ‘শোভাযাত্রা চলাকালীন রাস্তা সংলগ্ন রুফটপ ডিউটি জোরদার করতে হবে, কোনও অবাঞ্চিত ব্যক্তিকে শোভাযাত্রায় প্রবেশ করতে দেওয়া যাবে না, বিভিন্ন স্থান হতে শোভাযাত্রায় আগত ট্রাক ও পিকআপকে সুইপিং করতে হবে। আয়োজক কমিটি কর্তৃক পরিচয়পত্র সংবলিত পর্যাপ্ত স্বেচ্ছাসেবক মোতায়েন করতে হবে।’
তিনি বলেন, ‘শোভাযাত্রার নিশ্ছিদ্র নিরাপত্তায় পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে।’

 

 

পূর্ববর্তী নিবন্ধফটিকছড়িতে পৃথক অভিযানে মাদক সম্রাট, ছাত্রলীগ নেতাসহ ইয়াবা নিয়ে ৬ জন আটক 
পরবর্তী নিবন্ধসারাদেশে বজ্রপাতে ৯ জনের মৃত্যু