শিগগিরই এক অঙ্কে ব্যাংকঋণের সুদ সার্কুলার জারি করা হচ্ছে না

পপুলার২৪নিউজ প্রতিবেদক: ঋণের এক অঙ্কের সুদহার বাস্তবায়নে আপাতত বাংলাদেশ ব্যাংক থেকে কোনো সার্কুলার জারি করা হচ্ছে না। বাংলাদেশ ব্যাংক চাচ্ছে চাহিদা ও জোগানের ভিত্তিতেই ঋণের সুদহার কমে আসুক। এরই অংশ হিসেবে ঋণ ও আমানতের সুদহার কমানোর পরামর্শ দিয়ে সম্প্রতি বাণিজ্যিক ব্যাংকগুলোকে আবারও চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে ঋণের এক অঙ্কের সুদহার বাস্তবায়ন নিয়ে ধোঁয়াশা তৈরি হলো।
গত বছরের জুলাই থেকে ব্যাংকের মালিকরা ঋণে সর্বোচ্চ ৯ এবং আমানতে সর্বোচ্চ ৬ শতাংশ (নয়-ছয়) কার্যকরের ঘোষণা দেন। কিন্তু গত এক বছরেও সেই প্রতিশ্রুতি রক্ষা করেননি তাঁরা। সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও ঋণের সুদহার এক অঙ্কে নামেনি। এর পরিপ্রেক্ষিতে গত ৪ আগস্ট বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের সঙ্গে দীর্ঘ প্রায় তিন ঘণ্টা বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
গভর্নও ফজলে কবিরের সভাপতিত্বে ওই বৈঠকে বেসরকারি ৪০টি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিরা উপস্থিত ছিলেন। ওই বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘নয়-ছয়’ সুদহার বাস্তবায়নে শিগগিরই বাংলাদেশ ব্যাংক থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। কিন্তু বাংলাদেশ ব্যাংক এখন বলছে, ‘নয়-ছয়’ সুদহার বাস্তবায়নে আপাতত সার্কুলার জারি করা হচ্ছে না। চিঠি পাঠিয়ে এ বিষয়ে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ঋণ ও আমানতের সুদহার বেসরকারি ব্যাংকগুলোর মালিকরা সরকারের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই প্রতিশ্রুতি বাস্তবায়নে তাঁদের আবারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কারণ এ প্রতিশ্রুতির বিনিময়ে তাঁরা সরকার থেকে বেশ কিছু সুবিধাও নিয়েছেন। তাই সরকারকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী নয়-ছয় সুদহার বাস্তবায়নের পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে আপাতত কোনো সার্কুলার জারি করা হচ্ছে না।
গত মাসে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায়ও ব্যাংকের এমডিরা দাবি করেন যে ৯ শতাংশে ঋণ বিতরণ করতে হলে তার আগে ৬ শতাংশে আমানত প্রয়োজন। সরকারি আমানত পেলে পর্যায়ক্রমে নয়-ছয় সুদ বাস্তবায়ন করা সম্ভব হবে। যদিও অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ সিদ্ধান্ত হচ্ছে, সরকারি সংস্থার আমানত ৬ শতাংশে পেতে হলে আগেই ৯ শতাংশ সুদহার কার্যকর করতে হবে।
এর আগে গত জুলাই মাসে বিএবির ঘোষণা অনুযায়ী ঋণ ও আমানতের সুদহার হ্রাস করার পরামর্শ দিয়ে বেসরকারি ব্যাংকের এমডিদের কাছে চিঠি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

পূর্ববর্তী নিবন্ধপার্বত্য চট্টগ্রাম নাকি জুম্মু ল্যান্ড ?
পরবর্তী নিবন্ধব্যাংক কমিশন গঠনে অর্থমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানালেন অর্থনীতিবিদরা