উত্থানে শেয়ারবাজার ডিএসইর লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে


পপুলার২৪নিউজ প্রতিবেদক: দেশের শেয়ারবাজার গতকাল সোমবার পতন হলেও আজ মঙ্গলবার উত্থানের মধ্যে দিয়ে শেষ হয়েছে লেনদেনে। এদিন উভয় শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসই লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫১৮৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৪ ও ১৮৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৫৬৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসইর আজকের লেনদেন ১ মাস ২৩ দিন বা ৩৭ কার্যদিবসে মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে গত ১৩ জুন আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ৫০ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১৭৩টি বা ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩৬টি বা ৩৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি বা ১৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ৩০ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা মুন্নু সিরামিকের ২০ কোটি ৩৩ লাখ টাকার এবং ১৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ২৫ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন

পূর্ববর্তী নিবন্ধফটিকছড়ি উপজেলা কৃষকলীগের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্টিত
পরবর্তী নিবন্ধঅপহরণের পর সাতদিন আটকে রেখে মাদরাসাছাত্রীকে ধর্ষণ