বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমালেও লক্ষ্যমাত্রা অর্জিত হবে না

নিজস্ব প্রতিবেদক: ২০১৯-২০ এক বছরের যে মুদ্রানীতি (মনিটরি পলিসি স্টেটমেন্ট) বেসরকারিখাতের ঋণের প্রবৃদ্ধির ১৬ দশমিক ৫ শতাংশ কমিয়ে ১৪ দশমিক ৮ শতাংশ ঘোষনা করেন কেন্দ্রীয় ব্যাংক।
অর্থনীতিবিদ মির্জা আজিজুল ইসলাম বলেন, যেটা কমিয়েছে সেটা যদি অর্জন হয় তাহলে জিডিপির প্রবৃদ্ধি এবং মূল্যস্ফীতি যে টার্গেট তা সামঞ্জস্যপূর্ণ। ৮ দশমিক ২০ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি ধরা হয় আর ৫ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি ধরে তাহলে ১৩ দশমিক ৭ ও ১৪ দশমিক ৮ শতাংশ বেসরকারিখাতে ঋণের প্রবৃদ্ধি ধরেছে এটা সামঞ্জস্যপূর্ণ। তবে অর্জন হবে না কিনা সেটাই মূল প্রশ্ন। আমি মনে করি এটা অর্জনের সম্ভবনা খুবই কম। কারণ ব্যাংকের তারল্যের টানাটানি, ঋণের উচ্চ সুদহারসহ নানা কারণে প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে কমে গেছে। সুদহার বেশি হওয়ায় উদ্যোক্তা ব্যবসায়ীরা ঋণ নিতেও আগ্রহী না। মূলত এ সকল কারণেই বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি আরো কমবে আসবে।
অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে হলে বেসরকারিখাতে ঋণের প্রবৃদ্ধি বাড়াতে হবে। বর্তমান তারল্য সঙ্কট এবং ঋণের উচ্চ সুদ হারের কারণে অনেক স্থানীয় ব্যবসায়ী বিদেশি ঋণদাতাদের কাছ থেকে ঋণ গ্রহণ করছেন। কিন্তু এই ঋণ আমাদের দেশের অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ। একটি দেশের অর্থনীতি অদূর ভবিষ্যতে কোন দিকে যেতে পারে তা নির্দেশ করে বেসরকারি খাতের সম্প্রসারণ। কারণ পরবর্তীতে এটা জিডিপিতে যোগ হয়। তাই এই খাতের গুরুত্ব বিবেচনায় নিয়ে কার্যকরি উদ্যোগ নেওয়া দরকার
গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক বছরের মুদ্রানীতি ঘোষণা করেন গর্ভণর ফজলে কবির এ । প্রথমার্ধের নতুন এ মুদ্রানীতিকে কর্মসংস্থান মুখী প্রবৃদ্ধি সহায়ক।
গর্ভণর বলেন, মূল্যস্ফীতি ৫.৫০ শতাংশ পরিমিত রেখে ৮ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের জন্য পর্যাপ্ত ঋণ প্রশাসনের লক্ষ্যে ঘোষিত মুদ্রানীতি আগের মত সতর্কভাবে সংকুলানমুখী রয়েছে ।
নতুন মুদ্রানীতিতে ২০২০ সালের জুন পর্যন্ত বেসরকারি খাতে ঋণ প্রবাহ ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ। এর মধ্যে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত লক্ষ্য ঠিক করেছে ১৩ দশমিক ২ শতাংশ। যা গত অর্থবছরের জুন পর্যন্ত লক্ষ্য ছিল ১৬ দশমিক ৫ শতাংশ।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধডেঙ্গু প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : মেয়র আতিকুল
পরবর্তী নিবন্ধস্বামী হত্যায় স্ত্রী-শ্যালকসহ তিনজনের মৃত্যুদণ্ড