ডেঙ্গু নিয়ে সচেতন হতে হবে, আমিও মশারি ব্যবহার করি: এইচটি ইমাম


সাইদ রিপন: ডেঙ্গু নিয়ে আমাদের সচেতন হওয়া খুবই দরকার। আমি ব্যক্তিগতভাবেও মশারি ব্যবহার করি বলে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা ও আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমাম।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে দলের আয় ব্যয়ের হিসাব দেওয়া জমা দেওয়ার পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এইচ টি ইমাম বলেন, আতঙ্ক বড় জিনিস। আতঙ্ক সৃষ্টির জন্য অনেকে আবার এটা ফুলিয়ে ফাপিয়ে অনেক কথা বলেন। এগুলো দেখার বিষয় আছে। ডেঙ্গু নিয়ে আমাদের সচেতন হওয়া খুবই দরকার। আমি ব্যক্তিগতভাবে মশারি ব্যবহার করি। কারণ মশার কামড় কোন সময়ে খাবো ঠিক নাই।

আবার তেমনি ঘরের কোনায় কিছু আছে কিনা সেটাও দেখা দরকার। মশা মারার ব্যবস্থা, ঘরের পাশেই পটপ্লান্ট ছিল, সেগুলো সব সরিয়ে দিয়েছি। বালতিতে পানি না রাখা। স্বচ্ছ পানিতে ডেঙ্গু হয় বেশি। এটি আগে আমি নিজেই জানতাম না। অনেকেরই ধারণা ছিল যে, ময়লা পানিতে হয়। আসলে তা নয়, স্বচ্ছ পানিতে ডেঙ্গ ডিম পারে বেশি। ওই ডিমটা যদি মেরে ফেলতে পারি, তাহলে সব থেকে বড় জিনিস হবে।

তিনি বলেন, একটি জিনিস আমাকে খুবই চমকিত করেছে। সেটি হলো মাননীয় প্রধানমন্ত্রী গতকাল লন্ডন থেকে নির্দেশ দিয়েছিন যে- ঢাকা থেকে যারা পবিত্র ঈদ উদযাপন করার জন্য বাইরে যাবেন, তারা যেনো রক্ত পরীক্ষা করে যান। কারণ তারা যদি ডেঙ্গু নিয়ে বাইরে যান, তাহলে বাইরে অনেক বেশি এটি বিস্তার লাভ হয়ে যাবে।

ডেঙ্গ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি আমরা অনুধাবন করি। এটি নিয়ে প্রত্যেকদিন আলোচনা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে আমরা প্রত্যেকদিন যারা যারা আছে তাদের সঙ্গে কথা বলি। মেয়র কি করলেন না করলেন তার থেকে বড় কথা তার অধিনস্ত কর্মচারি-কর্মকর্তারা কি করছেন।

তাদের খোঁজ খবর নেওয়া। ওষুধ ঠিকতম দেওয়া হয় কি না। ওষুধ ছাড়াও সবচেয়ে বড় জিনিস এই সমস্ত ক্ষেত্রে জনসচেতনা বৃদ্ধি দরকার। প্রত্যেকের সচেতন হতে হবে। প্রত্যেকে বাড়িতে পরিস্কার থাকেন কি না, সেটি সরকারের দায়িত্ব না। এটা আপনাকে করতে হবে। এই জিনিসটি প্রত্যেক নাগরিককে বুঝিয়ে দেওয়া দরকার।

তিনি বলেন, নাগরিক দায়িত্ববোধ আসতেই হবে। প্রথম থেকেই ব্যাপকভাবে আমরা দেখছিলাম যে, প্রচার হচ্ছিল না। এখন বাংলাদেশ টেলিভিশন থেকে প্রথম প্রচার হওয়ার পর অন্যান্য টেলিভিশনও এখন ব্যাপক প্রচার করছে। ডাক্তাররা কি বলছেন, কোথায় এটি জন্মায় এটি জানাতে হবে।

তিনি আরো বলেন, একদিনে মশা নিধন করা অন্যদিকে চিকিৎসা। চিকিৎসা নিয়ে বিভ্রান্তি ছিল। প্রাইভেট হাসপাতালগুলোর অনেকেই রোগি নিতে চাচ্ছিলেন না। আমরা তাদেরকে বাধ্য করেছি।

এ সময় তিনি ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য মিডিয়াকে ভূমিকা রাখার আহ্বান জানান। দুই মেয়র এর জন্য দায়ি কি না জানতে চাইলে তিনি বলেন, না। মেয়রা জনগণের ভোটে নির্বাচিত। তারা চাইলেই অনেক কিছু করতে পারেন না। তার অধিনস্ত কর্মকর্তা-কর্মচারিরা কি করলো সেটি দেখার বিষয় বলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধসফর বাতিল করে রাতে দেশে ফিরছেন স্বাস্থ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্য বেড়েছে কমেছে বেসরকারি খাতে