মার্চ -জুন পর্যন্ত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণ আদায় হয়েছে ৪ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : জানুয়ারি মাসে নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর থেকেই ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনতে নানা উদ্যোগ নেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।
চলতি বছরের মার্চ থেকে জুন পর্যন্ত খেলাপি ঋণ কমেছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে, সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, তবে কিছুটা খেলাপি ঋণ কমেছে বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকে ও বেসিক ব্যাংক। বেশি খেলাপি ঋণ কমছে বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের। ৬ ব্যাংকের খেলাপি ঋণ কমেছে ৩ হাজার ৮৪৬ কোটি টাকা আর বেসিক ব্যাংক ও বিডিবিএল মিলে আরো ২০০ কোটি টাকার মতো খেলাপি ঋণ আদায় হয়েছে। সেই হিসেবে ৪ হাজার কোটি টাকার মতো তিন মাসে খেলাপি ঋণ আদায় হয়েছে।
জানা যায়, খেলাপি ঋণের কারণে সংকটের রয়েছে জনতা ব্যাংক। চলতি বছরের মার্চ থেকে জুন মাস পর্যন্ত খেলাপি ঋণ থেকে জনতা ব্যাংক ১ হাজার কোটি টাকার মতো আদায় হয়েছে। সোনালী ব্যাংকের মার্চ থেকে জুন পর্যন্ত আদায় হয়েছে ৬০১ কোটি টাকার মতো। অগ্রণী ব্যাংকের মার্চ থেকে জুলাই পর্যন্ত খেলাপি ঋণ আদায় হয়েছে ১ হাজার ৪০০ কোটি টাকার মতো। যা রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মধ্যে সর্বোচ্চ। সবচেয়ে খেলাপি আদায় কম হয়েছে রূপালি ব্যাংকের। জানুযায়ী থেকে জুন পর্যন্ত আদায় খেলাপি ঋণ আদায় হয়েছে ২৩৭ কোটি টাকার মতো।
বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, ২০১৯ সালের মার্চ মাস শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বেসিক ও বিডিবিএল) ব্যাংকগুলোর খেলাপি ঋণ ছিলো ৫৩ হাজার ৮৭৯ কোটি টাকা, যা মোট ঋণের ৩২ দশমকি ২০ শতাংশ। এ সময় ব্যাংকগুলোর মোট বিতরণ ঋণ ছিলো ১ লাখ ৬৭ হাজার ৩০৩ কোটি টাকা।
এছাড়া বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংকের মার্চ থেকে জুন পর্যন্ত মোট খেলাপি ঋণ আদায় হয়েছে ৪৪৮ কোটি ৩৭ লাখ টাকা। যা রাষ্ট্রায়ত্ত ৮টি ব্যাংকের মধ্যে সর্বোচ্চ। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মার্চ থেকে জুন পর্যন্ত আদায় হয়েছে মোট ১৫৯ কোটি ৭০ লাখ টাকা।
২০১৯ সালের মার্চ মাস শেষে বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের বিতরণ করা ঋণের পরিমাণ ছিলো ২৪ হাজার ৬০২ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ছিলো ৪ হাজার ৭৮৮ কোটি টাকা, যা তাদের মোট ঋণের ১৯ দশমিক ৪৬ শতাংশ ঋণই খেলাপি ছিলো ।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিক শেষে (জানুয়ারি-মার্চ) মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ৮৭৩ কোটি ৫৪ লাখ টাকা, যা ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের ১১ দশমিক ৮৭ শতাংশ। এর আগের প্রান্তিক অর্থাৎ গত বছরের ডিসেম্বও শেষে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৩ হাজার ৯১১ কোটি ৪০ লাখ টাকা, যা ওই সময়ের বিতরণ করা ঋণের ১০ দশমিক ৩০ শতাংশ। এছাড়া অবলোপন ঋণ রয়েছে ৩৫ হাজার কোটি টাকার মতো ।
এব্যাপারে অগ্রণী ব্যাংকের ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস-উল ইসলাম বলেন, আমি যখন ব্যাংকে যোগদান করি তখন খেলাপি ঋণ ছিলো ২৯ শতাংশ, এখন তা কমে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৫০ শতাংশ। আগামী দুই বছরের মধ্যে সিঙ্গেল ডিজিটে আনা হবে খেলাপি ঋণ। সেই লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছি। এছাড়া ব্যাংকের সবগুলো সুচক উন্নতি হয়েছে।
এ বিষয়ে জনতা ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুছ ছালাম আজাদ বলেন, খেলাপি ঋণ কমানোর জন্য সকল ধরণের পদক্ষেপ নিয়েছি আমরা। আশাকরি, এ বছরের শেষে দিকে ভালো অবস্থানে ফিরে আসবো।
অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, খেলাপি ঋণ কমছে তা এখনো বলা যাবে না। এক কোর্য়াটার খেলাপি ঋণ কমছে এটা মূল্যয়ন করা ঠিক হবে না। আরও এক কোর্য়াটারের পরে বুঝা যাবে কমছে কিনা খেলাপি ঋণ।
অর্থনীতিবিদ ড. মির্জা আজিজুল ইসলাম বলেন, ঋণ খেলাপি কমানোর জন্য যে উদ্যোগ নেয়া হয়েছে এটা খুবই ভালো দিক। মনে হচ্ছে কিছুটা খেলাপি ঋণ কমবে। তবে কাজ করতে হবে সেল গঠন করলেই হবে না। মনে হচ্ছে সেল গঠনে সুফল পাওয়া আসলে পারে।
কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ব্যাংক খাতে খেলাপির সংখ্যা কমিয়ে আনতে কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে থাকে। এরই অংশ হিসেবে ব্যাংকগুলোকে চিঠি দেওয়া হয়েছে। প্রয়োজন হলে ব্যাংকগুলোতে বিশেষ পরিদর্শন করবে কেন্দ্রীয় ব্যাংক।
তিনি বলেন, এ ব্যাপারে গত ২২ জুলাই বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করেছে যে, ১০০ কোটি টাকা বা তার বেশি খেলাপি ঋণ আছে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নিবিড় তদারকির মধ্যে আনার নির্দেশ দিয়েছে সব ব্যাংকগুলোকে। একই সঙ্গে সব ব্যাংকে বিশেষ তদারকি সেল গঠন করতে বলা হয়েছে। তিন মাস পর পর খেলাপি ঋণের অবস্থান সম্পর্কে জানাতে বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকে।

 

পূর্ববর্তী নিবন্ধঈদে বাজারে আসছে ১৮ হাজার কোটি টাকার নতুন নোট
পরবর্তী নিবন্ধজুলাই মাসে রেমিটেন্স আসছে ১৩০ কোটি ২১ ডলার