রামুর কচ্ছপিয়াতে চলছে পাহাড় কাটার মহোৎসব

নিজস্ব প্রতিবেদকঃ
রামুর কচ্ছপিয়ায় দক্ষিণ তুলাতলী গ্রামের সর্বত্র অবৈধভাবে পাহার কাটার মহোৎসব চলছে। উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় বনভূমির পাহাড়গুলো দিনদিন অবৈধ ভূমিদস্যু একটি প্রভাবশালীদের দখলে চলে যাচ্ছে। এতে মারাত্মকভাবে হুমকির মুখে পড়ছে পরিবেশ ও স্থানীয় বনভূমি। জানা যায়, রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের দক্ষিণ তুলাতলীর গ্রামের বাইর্ম্যয়া হামিদ হোসেন নামক ব্যক্তির নেতৃত্বে বনভূমির পাহাড় কেটে বাড়ি নির্মাণ করার অভিযোগ উঠে। তিনি ও তার আত্মীয়রা দীর্ঘদিন ধরে সরকারি বনভূমি ও পাহাড় দখল করে বাড়ি নির্মাণ পূর্বক বসবাস করে আসছে বলে এলাকাবাসীর অভিযোগ।
এদিকে গোটা রামু উপজেলার বিভিন্ন এলাকায় রির্জাভ বনভূমির পাহাড় ও বৃক্ষ নিধনসহ বনভূমি দখলের কারণে জেলার জলবায়ু পরিবর্তনে ব্যাপক প্রভাব পড়েছে। ফলে দেশে ঘূণিঝড় জলোচ্ছাসসহ বিভিন্ন প্রকৃতিক দুর্যোগ সৃষ্টি হচ্ছে বার বার। জানান, দেশ ও জাতির শত্রু পরিবেশের ক্ষতিকারক এই সব পাহাড় খেকো দখলবাজদের বেপরোয়া আচরণে পরিবেশ চরমভাবে হুমকিতে চলে যাচ্ছে বলে সচেতন মহলের অভিমত।
সংশ্লিষ্টদের সরেজমিনে তদন্ত পূর্বক পাহাড় নিধনে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।
পূর্ববর্তী নিবন্ধ৮ ঘণ্টা পর বুড়িগঙ্গায় মিলল নিখোঁজ ছাত্রের লাশ
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে হাজারো মানুষের ভালোবাসায় চির শায়িত হলেন মাওলানা নুরুল মুছতফা