চবিতে ২ দিনব্যাপী আবৃত্তি উৎসব আজ

দোস্ত মোহাম্মদ , চবি প্রতিনিধি :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ আয়োজিত দুই দিনব্যাপী নবমতম আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হয়।আজ বুধবার(২৪ জুলাই ) সকাল এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে একটি শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয়ে আবার অনুষদের সামনে এসে শেষ হয় এবং অনুষদ মিলনায়তনে উৎসবের মূল আয়োজন শুরু হয়।
প্রথমদিনে উদ্বোধকের বক্তব্যে বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেন, কবিতার অনেক পঙ্কতি, অনেক অনেক অংশ আমাদের হৃদয়ে সঞ্চারিত হয়ে থাকে যার মধ্য দিয়ে আমরা শাশ্বত সুন্দরকে লালন করি। আমাদের নান্দনিক, সাংস্কৃতিক বোধকে পরিশুদ্ধ করার একটি দিক হচ্ছে কবিতা। যারা কবিতা চর্চা করে, আবৃত্তি চর্চা করে তাদের মধ্যে অশুদ্ধতা নাই।
চবি আবৃত্তি মঞ্চের উপদেষ্টা মাছুম আহমেদের সভাপতিত্ব এবং জেবুন নাহার শারমিন ও উম্মে শাকিলা নুর ইফফাত এর যৌথ সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চবি উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জয়ন্ত চট্টোপাধ্যায়। রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগম, সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য, আবৃত্তি শিল্পী ফারুক তাহের প্রমুখ।
এসময় সেলিনা হোসেনকে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ সম্মাননা’১৯ প্রদান করা হয়। দেওয়া হয় দ্বাবিংশ আবর্তন প্রশিক্ষক সম্মসননা।
প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, ‘যা কিছু অপশক্তি আছে তাকে আমরা রোধ করব সাংস্কৃতিক বলয় দিয়ে। সুন্দরের প্রতিষ্ঠা করতে হলে সুন্দর কিছু উচ্চারণ করতে হবে। সুন্দরকে মাথায় ধারণ করতে হবে।’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আবৃত্তি সংগঠন চবি আবৃত্তি মঞ্চ আয়োজিত নবম আবৃত্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, প্রদীপ্ত বিশ্বাসে পৃথিবীতে পথ চলা উচিত। সুকুমারবৃত্তি ছাড়া অপশক্তিকে মোকাবেলা করতে পারব না। সাংস্কৃতিক কর্মীরা মুক্তিযোদ্ধাদের সাথে এক হয়ে লড়েছে সংস্কৃতি চর্চার মাধ্যমে। তাঁদের কণ্ঠে বিজয়ের গান, নতুন জীবনের গান আমাদের অনুপ্রেরিত করে।
এছাড়া উৎসবে পরিবেশিত হয় মঞ্চের দ্বাবিংশ আবর্তনের প্রশিক্ষণার্থীদের বৃন্দ আবৃত্তি ‘পালকির গান’, পরিবেশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তোতাকাহিনী’, দেওয়া হয় পলাশছোঁয়া শব্দবাণের খোঁজে একক আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার, চবি আবৃত্তি মঞ্চের শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয় ‘জয় হোক মানবতার’ এবং দুপুরের বিরতির পর পরিবেশিত হয় আমন্ত্রিত আবৃত্তি শিল্পী ও তরুণ কবিদের আবৃত্তি পরিবেশনা।
পূর্ববর্তী নিবন্ধখেলাপি ঋণ আদায়ে নমনীয় হওয়ার প্রস্তাব
পরবর্তী নিবন্ধপুরান ঢাকা থেকে সরানো হচ্ছে রাসায়নিকের গুদাম