বিদায়ী সপ্তাহে ১৭১ কোটি টাকা কমেছে শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে ১৭১ কোটি এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৮ টাকা কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ ১৯ হাজার ১৩৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৭১ কোটি ২৬ লাখ ৪৯ হাজার ২২৩ টাকা বা ৮.০৮ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১১৮ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার ৩৫৬ টাকার।
ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৮৬ লাখ ৭৯ হাজার ৭৮৩ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪২৩ কোটি ৭৪ লাখ ৭৩ হাজার ৬৭১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬৩ কোটি ১২ লাখ ০৬ হাজার ১১২ টাকা বেশি হয়েছে।
বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট বা ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৮০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বা ১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২৩৩ ও ১৯১০ পয়েন্টে।
ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার ও ইউনিট দর।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ২৪৩ কোটি ৬৮ লাখ ৯৮ হাজার ৮৭৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৯৩ লাখ ৯১ হাজার ৭৫৫ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১২৮ কোটি ২৪ লাখ ৯২ হাজার ৮৮৮০ টাকা বা ৩৪ শতাশ কমেছে।
বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৩ পয়েন্ট বা ১.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৬৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১০২ পয়েন্ট বা ১ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৫৪ পয়েন্ট বা ১.০৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৮ বা ১.৫৩ শতাংশ এবং সিএসআই ১১ বা ০.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৯৮৪, ১৪ হাজার ৩৭৪, ১ হাজার ১৯৮ ও ১ হাজার ৭৬ পয়েন্টে।
বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, দর কমেছে ১৪০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

পূর্ববর্তী নিবন্ধছুটির দিনে ঢাকায় জমজমাট স্মার্টফোন ও ট্যাব মেলা
পরবর্তী নিবন্ধবামদলের ডাকা হরতালে বিএনপির সমর্থন