ডিম, টমেটো, শসাসহ বেড়েছে শুঁটকির দাম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বাজারগুলোতে ডিম, টমেটো, গাজর ও শসাসহ বেড়েছে শুঁটকির দাম। ডিম, ডিম, টমেটো, শসা চড়া দামে বিক্রি হচ্ছে। এছাড়া সব ধরনের শুঁটকির দাম বেড়েছে শুঁটকিতে কেজিতে ২০০ থেকে ২৫০ টাকা। তবে সপ্তাহের ব্যবধানে কমেছে বয়লার মুরগির দাম।
শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, শান্তিনগর, সেগুনবাগিচা, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
খিলগাঁও ব্যবসায়ী রিয়াজ মোল্লা বলেন, এখন টমেটো ও গাজরের মৌসুম না। বাজারে এখন যে টমেটো ও গাজর পাওয়া যাচ্ছে, তা আমদানি করা। এ জন্য দাম চড়া। আর শসার মৌসুম শেষ হয়ে যাচ্ছে, যে কারণে দাম বাড়ছে। বাজারে নতুন টমেটো, গাজর ও শসা না আসা পর্যন্ত এগুলোর দাম কমার সম্ভাবনা কম। টমেটো, গাজর ও শসার মতো চড়া দামে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। আগের সপ্তাহের মতো ঢেঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে ঝিঙা, শিম ও ধুন্দুল। পটল বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা কেজি। তবে দাম অপরিবর্তিত রয়েছে কিছু সবজির। গত সপ্তাহের মতো করলা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি, কাকরোল ৪০ থেকে ৫০, বেগুন ৩৫ থেকে ৪০, পেঁপে ৩০ থেকে ৪০, বরবটি ৬০ থেকে ৭০, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কাঁচামরিচ ও পেঁয়াজের দামও বাড়েনি। আগের সপ্তাহের মতোই কাঁচামরিচের পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। আর দেশি পেঁয়াজ বিক্রি ৩০ থেকে ৩৫ টাকা কেজি। দামের মধ্যে দাম কমেছে বয়লার মুরগির। বয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা কেজি।
তবে অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। গরুর মাংস বাজারভেদে বিক্রি হচ্ছে ৫২৫ থেকে ৫৫০ টাকা এবং খাসির মাংস ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।
বয়লার মুরগির দাম কমলেও চড়া দামে বিক্রি হচ্ছে ডিম। গত সপ্তাহের মতো ফার্মের মুরগির ডিম ডজন হিসেবে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা। আর পিস বিক্রি হচ্ছে ১০ টাকা করে।
কয়েক মাস ধরে চড়া দামে বিক্রি হওয়া মাছের দাম এখনও বেশ চড়া। তেলাপিয়া আগের মতো বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি, পাঙাশ ১৫০ থেকে ১৮০, রুই ২৮০ থেকে ৬০০, পাবদা ৬০০ থেকে ৭০০, টেংরা ৫০০ থেকে ৮০০, শিং ৫০০ থেকে ৬০০, চিতল মাছ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি।
আগের দামেই বিক্রি হচ্ছে চাল ও অন্যান্য মুদিপণ্যের দাম। বাজারে প্রতিকেজি নাজির ৫৮ থেকে ৬০ টাকা। মিনিকেট চাল ৫৫ থেকে ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে। স্বর্ণা ৩৫ থেকে ৩৮ টাকা, বিআর ২৮ নম্বর ৩৮ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।
এছাড়া খোলা আটা বিক্রি হচ্ছে ২৬ টাকা, প্যাকেট ৩২ টাকা, লবণ ৩০ থেকে ৩৫, পোলাউ চাল ৯০ থেকে ৯৫। প্রতিকেজি খোলা আটা ২৭ টাকা, প্যাকেট ৩২ টাকা, খোলা ময়দা ২৮ টাকা, প্যাকেট ৩২ টাকা। প্রতিকেজি চিনি ৫২ টাকা, ছোলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা, খেসারি ৬৫ থেকে ৭০ টাকা, মসুর ডাল ১০০ থেকে ১১০ টাকা, বুট ৩৮ থেকে ৪০ টাকা।
মানিকনগরের শুঁটকি বিক্রেতা আমির হোসেন বলেন, বাজারে শুঁটকির সরবরাহ কমছে। গত মৌসুমে আছাদগঞ্জ শুঁটকিপট্টিতে সরবরাহ অনেক বেশি ছিল। ওই সময় আমার দোকানে শুঁটকির জন্য তিল ধারণের জায়গা ছিল না। এ বছর তেমন দেখা যাচ্ছে না। এদিকে পদ্মার নোনা ইলিশ আকার ও মানভেদে প্রতি পিস ৫০০-৭০০ টাকা, টুকরা (ছড়া কাটা) ইলিশ প্রতি কেজি ৫০০-৬০০, চাক্কা ইলিশ (কাটা) ৭০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।
বর্তমানে বিভিন্ন মানের লইট্টা শুঁটকি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৬০০-৮০০ টাকায়। এর মধ্যে রাঙ্গাবালির লইট্টা, সোনাদিয়ার লইট্টা, ভরতীয় লইট্টা, পাইসস্যা শুঁটকির, রাঙ্গাবালির পাইসস্যা, কটি পাইসস্য , সোনাদিয়ার পাইসস্যা এবং ভারতীয় পাইসস্যা শুঁটকির।
এছাড়া ছুরি শুঁটকির মধ্যে মানভেদে রাঙ্গাবালির ছুরি ৯০০ থেকে ১ হাজার ২০০ টাকা। সোনাদিয়ার ছুরি ৭৫০-১০০০ টাকা, এছাড়া কাসকি, কামিলা, টেংরা, ফলি, তবলা, মাইটা, ধনচা ও কেড়াসহ বিভিন্ন শুঁটকি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত।

 

পূর্ববর্তী নিবন্ধমোবাইল ব্যাংকিং ব্যবহার করে রেকর্ড পরিমাণে লেনদেন হয়েছে গত মাসে
পরবর্তী নিবন্ধশিল্প ঋণ আদায়ের চেয়ে বিতরণ বেশি, বছরে ৬ হাজার ১০২ কোটি টাকা অনাদায়ী