বিবিএসের চূড়ান্ত রিপোর্ট, ১৫ বছরে তাঁত ইউনিট কমেছে ৬৭ হাজার ৩৯৫টি

সাইদ রিপন: গত ১৫ বছরে দেশে তাঁত ইউনিটের সংখ্যা কমেছে ৬৭ হাজার ৩৯৫টি।বাংলাদশে  পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ‘তাঁত শুমারি ২০১৮’ এর চূড়ান্ত ফলাফলে এ চিত্র উঠে এসেছে।

বৃহস্পতিবার(২৭ জুন)রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অডিটোরিয়ামে তাঁত শুমারির চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করা হয়।

রিপোর্টে দেখা গেছে, বর্তমানে দেশে ইউনিটের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ১১৭টি। তাঁত পেশায় আয় কম, হস্ত শিল্প হতে যান্ত্রিক শিল্পের পরিবর্তন, পর্যাপ্ত মূলধনের অভাব, তাঁত শিল্পে নিয়োজিত শ্রমিকের অভাব, বাজারজাতকরণের সমস্যা ইত্যাদি কারণে তাঁত ইউনিটে জনবলের সংখ্যাও কমেছে।

রিপোর্টে দেখা গেছে, ১৯৯০ সাল থেকে কমে চলেছে তাঁত ইউনিট ও জনবলের সংখ্যা।বর্তমানে তাঁত ইউনিট ১ লাখ ১৬ হাজার ১১৭টি। অথচ ২০০৩ সালে তাঁত ইউনিটের সংখ্যা ছিলো ১ লাখ ৮৩ হাজার ৫১২টি। ১৯৯০ সালে তাঁত ইউনিটের সংখ্যা ছিলো ২ লাখ ১২ হাজার ৪২১টি।

একইভাবে কমেছে তাঁত ইউনিটের জনবলের সংখ্যা। বর্তমানে তাঁত ইউনিটে মাত্র ৩ লাখ ১৬ হাজার ৩১৫ জন কর্মরত। অথচ ২০০৩ সালে এই সংখ্যা ছিলো ৮ লাখ ৮৮ হাজার ১১৫ জন। অথচ ২০০৩ সালে তাঁত ইউনিটে ১০ লাখ ২৭ হাজার ৪০৭ জন কর্মরত ছিলো। ফলে বিবিএস রিপোর্টে দেখা গেছে দিন কমে বিলুপ্তির পথে তাঁত ইউনিট ও তাঁতি।

তাঁত শুমারি প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মহিউদ্দিন আহমেদ এমপিএইচ শুমারির চূড়ান্ত ফলাফল নিয়ে একটি সংক্ষিপ্ত উপস্থাপনায় বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশব্যাপী ১৯৯০ ও ২০০৩ সালে ১ম ও ২য় তাঁত শুমারি পরিচালনা করে। সরকার ২০১৮ সালে দেশব্যাপি ৩য় বারের মত তাঁত শুমারি পরিচালনা করে। তাঁত শুমারির প্রধান অংশীজন  হচ্ছে বাংলাদেশ তাঁত বোর্ড  এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ ভূখন্ডে তাঁত শিল্পের দীর্ঘ ঐতিহ্য রয়েছে, গ্রামীণ অর্থনীতিতে কৃষির পর তাঁত শিল্পের অবদান উল্লেখযোগ্য।’

লিখিত বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান জানানো হয়, বাংলাদেশের তাঁত বস্ত্রের রয়েছে সোনালি ঐতিহ্য। হস্তচালিত তাঁত শিল্প বাংলাদেশের সর্ববৃহৎ কুটির শিল্প। মন্ত্রী আরো বলেন তিনি আশাবাদী ‘তাঁত শুমারি ২০১৮’ এর চূড়ান্ত ফলাফল বাংলাদেশ তাঁত বোর্ড, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের  ভবিষ্যত পরিকল্পনা প্রণয়নে এবং অংশীজনদের গবেষণা কাজে সহায়তা করবে।

তাঁত আমাদের একটি ঐতিহ্যবাহী শিল্প যা হারিয়ে যেতে বসেছে। তাই সরকার তাঁত শিল্প উন্নয়নে যথাযথভাবে পরিকল্পনা প্রণয়নের কাজ হাতে নিয়েছে। তিনি আশা করেন তাঁত শুমারি ২০১৮ এর তথ্য-উপাত্ত ব্যবহার করে  বাংলাদেশ তাঁত বোর্ড তাঁত শিল্পের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। এক্ষেত্রে সরকার যথাযথভাবে সহযোগিতা করবে।

বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী বলেন, অ্যালোকেশন অব বিজনেস এবং ‘পরিসংখ্যান আইন ২০১৩’ অনুযায়ী বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিভিন্ন শুমারি ও জরিপ পরিচালনা করে থাকে। এটি খুবই আনন্দের বিষয় যে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) তৃতীয় ‘তাঁত শুমারি  ২০১৮’ এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে। এই প্রতিবেদনের মাধ্যমে অংশীজনেরা তাঁত খাতের একটি সামগ্রিক চিত্র খুজে পেতে সক্ষম হবে।’

বিবিএস মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন বলেন, বিবিএস সফলভাবে তৃতীয় ‘তাঁত শুমারি ২০১৮’ পরিচালনা করেছে। তাঁত শুমারির মূল উদ্দেশ্যগুলো ছিল এই খাতের বর্তমান অবস্থার মূল্যায়ন করা, কার্যকর এবং অকার্যকর তাঁত খানা সনাক্ত করা, তাঁতি এবং স্বজাতীয় কর্মীদের আর্থ-সামাজিক অবস্থা নির্ধারণ করা।

বিবিএসকে এই তাঁত শুমারি পরিচালনায় সহায়তা করার জন্য তিনি বাংলাদেশ তাঁত বোর্ডকে তিনি ধন্যবাদ জানান। শুমারির চূড়ান্ত ফলাফল থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত পরিকল্পনাকারী, নীতি নির্ধারক, গবেষক এবং অন্যান্য অংশীজনকে এ খাতের অগ্রগতিতে ভূমিকা রাখতে সহায়ক ভুমিকা পালন করবে বলে জানান তিনি।

রিপোর্টে দেখা গেছে, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় মহিলা শ্রমিকের হার উল্লেখযোগ্য। চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে তাঁত শিল্পের প্রাধান্য লক্ষ্য করা যাচ্ছে। এই দুই বিভাগে দেশের মোট তাঁত ইউনিট ৭৩ দশমিক ০৮ শতাংশ এবং শুধুমাত্র চট্টগ্রাম বিভাগে এ হার ৫৬ দশমিক ১৩ শতাংশ। শহর এলাকা থেকে পল্লী এলাকায় তাঁত ইউনিটের সংখ্যা অনেক বেশি। এ সংখ্যা পল্লী এলাকায় প্রায় ৮৮ দশমিক ৪৬ শতাংশ এবং শহর এলাকায় মাত্র ১১ দশমিক ৫৪ শতাংশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গুলনার নাজমুন নাহার । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন। এছাড়াও তাঁত শিল্পের সাথে সংশ্লিষ্ট অংশীজন, বিবিএস এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও বাংলাদেশ তাঁত বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধএবার ঠাকুরগাঁও‌য়ে নার্স‌কে কু‌পি‌য়ে হত্যা
পরবর্তী নিবন্ধপরিকল্পনামন্ত্রীর বিয়াইয়ের ইন্তেকাল