গরুর মাংসের দামের প্রতি খেয়াল নেই কতৃপক্ষের

নিজস্ব প্রতিবেদক : চড়া দামেই বিক্রি হচ্ছে গরু, খাসির ও মুরগির মাংসের দাম। কোনো নিয়ন্ত্রণ নেই মাংসের বাজারে।
ব্যবসায়ীরা বলছেন, আমার যেভাবে পশু ক্রয় করছি সেই দাম অনুযায়ী বিক্রি করছি। সেখানে কিছু কমতেও পারে আবার বাড়তেও পারে।
ভুক্তভুগিরা জানান, রোজার মাস থেকেই মাংসের দাম বাড়তি রয়েছে। এছাড়া মুরগির দাম একের বাজারে একেক দাম নিচ্ছে ব্যবসায়ীরা। অথচ কর্তৃপক্ষ নির্বিকার।
গতকাল রাজধানীর কলাবাগান, কারওয়ান বাজার, শান্তিনগর, খিলগাঁও অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
কলাবাগান বাজার ঘুরে দেখা গেছে ব্যবসায়ীরা, প্রতিকেজি গরুর মাংসের দাম ৬২৫ থেকে ৬৪০ টাকা ধরে বিক্রি করছে। খাসি প্রতিকেজি ৮০০ টাকা। ছাগল প্রতিকেজি ৭০০ টাকা বিক্রি করছে। তবে অভিযোগ রয়েছে ছাগলও খাসি বলে প্রতিকেজি ৮০০ টাকা বিক্রি করে। এছাড়া লাল কক মুরগির প্রতিকেজি ২৪০ টাকা। সাদা কক মুরগির প্রতিকেজি ২০০ টাকা। বয়লার মুরগির প্রতিকেজি ১৫০ টাকা। বয়লার দাম প্রতিকেজি ১৪০ থেকে ১৫০ টাকা কিন্তু বাসাবো কাচাবাজারে আবার বিক্রি হচ্ছে, গরুর মাংস প্রতিকেজি ৫৫০ টাকা। খাসি প্রতিকেজি ৮০০ টাকা। ছাগল প্রতিকেজি ৭০০ টাকা। লাল কক মুরগি প্রতিকেজি ১৯০ টাকা। সাদা কক প্রতিকেজি ১৬০ টাকা। বয়লার প্রতিকেজি ১৩০ থেকে ১৪০ টাকা।
এছাড়া কারওয়ান বাজারে গিয়ে দেখা যায়, মাংসের দোকানগুলোয় তেমন ভিড় নেই। গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতিকেজি ৫৫০ টাকা কেজি। খাসির মাংস প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০০ টাকা দরে। ছাগল প্রতিকেজি ৭০০ থেকে ৬০০ টাকা। লাল কক মুরগি বিক্রি হচ্ছে প্রতিকেজি ২১০ থেকে ১৯০ টাকা। সাদা কক বিক্রি হচ্ছে প্রতিকেজি ১৭০ থেকে ১৫০ টাকা। বয়লার প্রতিকেজি ১২৫ থেকে ১৪০ টাকা পর্য়ন্ত।
তবে সাধারণ ক্রেতা বলেন, একের বাজারে একেক দাম এটা দেখার কেউ নাই। প্রতিবছর রোজার সময় আসলেই বিভিন্ন মহল বাজার মনিটরিংয়ে তৎপর হয়। কিন্তু রোজার পর আর কোন খরব রাখে না বাজার নিয়ন্ত্রয় কর্তপক্ষ।

 

পূর্ববর্তী নিবন্ধশেয়ারবাজারে উত্থান হলেও লেনদেনের কমেছে
পরবর্তী নিবন্ধ১ জুলাই থেকে ভার্চুয়াল বিজ্ঞাপনে ১৫ শতাংশ ভ্যাট চালু