একনেকে প্রধানমন্ত্রীর অনুশাসনের ফাইল রাখার নির্দেশ পরিকল্পনামন্ত্রীর


সাইদ রিপন: জাতীয় অর্থনৈতিক পরিদষের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো আলাদা ফাইল করে রাখার জন্য পরিকল্পনা কমিশনের একনেক শাখাকে নির্দেশনা দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে একনেক সভায় প্রধানমন্ত্রী বেশ কিছু নিদের্শনা দেন। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনমন্ত্রী সাংবাদিকদের এ নির্দেশনা দেন।

পরিকল্পনামন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রীর অনুশাসন অবশ্যই পালনীয়। আমরা প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো সংশ্লিষ্ট মন্ত্রণারয়ের সচিবদের কাছে পাঠাই। এখন থেকে এগুলোকে আমরা ফলো করবো। প্রধানমন্ত্রীর সব অনুশাসনের ফাইল রাখা হবে। কবে কোন অনুশাসন দেয়া হয়েছে সেটা উল্লেখ থাকবে।

আমরা প্রায়ই দেখি প্রধানমন্ত্রীর অনুশাসন মাঠ পর্যায়ে বাস্তবায়ন হয় না। এখন থেকে বোঝা যাবে প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো মাঠে যাওয়ার পর কি পর্যায়ে আছে? এটা কি বিলিন হয়ে গেছে না কি বাস্তবায়ন হচ্ছে। এই ফাইল ক্লিয়ার থাকবে। সব অনুশাসন থাকবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন, সারাদেশে আন্ত: জেলা কানেকটিভিটি সহজতর করার জন্য কোন কোন রাস্তা প্রশস্থ করতে হবে তার একটি মাষ্টারপ্লান করতে হবে। তোমরা বসে সব সড়ক সার্ভে কর। সার্ভে করে কোন কোনগুলো স্থায়ীভাবে থাকবে এবং কোন কোনগুলো একদম গ্রামের ভেতর দিয়ে হবে। এগুলোর একটা সমন্বিত কৌশল নির্ধারণের একটা অর্ডার দিয়েছেন তিনি। আশা করি, এ বিষয়ে আমাদের পরিকল্পনা মন্ত্রণালয় থেকেও সহযোগিতা থাকবে।

২২৮ কোটি টাকা ব্যয়ে ‘অফিসার্স ক্লাব, ঢাকা এর ক্যাম্পাসে বহুতল ভবন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে একনেকে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর অনুশাসন হলো, ‘অফিসার্স ক্লাবের বিল্ডং করতে গিয়ে যাতে পার্বত্য চট্টগ্রামের বিল্ডং এর ভিউ নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।’

৭৯ কোটি টাকা ব্যয়ে সন্ত্রাসবাদ মোকাবেলার ও জননিরাপত্তা নিশ্চতকল্পে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা বৃদ্ধি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে বিদেশীরা যে সব জায়গায় কাজ করে তাদের নিরাপত্তার দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।’ এছাড়া দেশের সকল জেলার সরকারি অফিস ভবনের নক্শা একই রকম করার জন্য নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, শুধু ছোট ও বড় জেলা এ বিষয়টি বিবেচনায় নিতে হবে। পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, তিন ধরনের ক্যাটাগরির তালিকা করেন ছোট, মাঝারি এবং বড়। কিন্তু ইন্টারনাল স্টাকচার যেন একই থাকে। এছাড়াও প্রধানমন্ত্রী বলেছেন, দেশের সকল ব্রিজ , কালভার্ট সার্ভে করতে হবে সেটা ঠিক আছে কি না। এছাড়া যেসব নড়বড়ে সেতু আছে সেগুলো দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছেন সরকার প্রধান।

পরিকল্পনামন্ত্রী বলেন, গাজিপুর সিটি করপোরেশন প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, সিটি করপোরেশন করতে হলে নিজস্ব একটা বিভাগিয় হেডকোর্টার যদি হয় যার একটা স্থাপনা আছে দেখার মতো এদিকে নজর দেওয়ার জন্য বলেছেন প্রধানমন্ত্রী। গাজীপুর সিটি করপোরেশনের বিভিন্ন জোনের প্রধান সংযোগ রাস্তাগুলো প্রশস্তকরণসহ নর্দমা ও ফুটপাত নির্মান প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে এতে ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮২৮ কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, অর্থমন্ত্রনালয়কে সব খেলোয়াড়ের জন্য তহবিল গঠনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, অনেক খেলোয়াড় অবসর সময়ে নানা ধরনের আর্থিক সমস্যায় ভোগেন। তারা বার্ধক্যজনিত কারণে যাতে আর আর্থিক সমস্যায় না পড়েন।

তারা যেন শেষ সময়ে আর্থিক সমস্যায় না পড়েন সেজন্য খেলোয়াড়দের জন্য একটি তহবিল গঠন করতে হবে।’ এজন্য অর্থ মন্ত্রণালয়কে একটি ফান্ড গঠন করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া খেলোয়াড়রা যেন সারাবছর প্রশিক্ষণ নিতে পারে সেজন্যও একটি ফান্ড গঠনের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। শুধু ক্রিকেট নয়, ফুটবলসহ সব খেলাধুলার প্র্যাকটিসের কথা বলেন প্রধানমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধপাঞ্জাবির দাম বেশি রাখায় ফের আড়ংকে জরিমানা
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ড উপজেলা প্রশাসনের আয়োজনে মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত