জঙ্গিবাদে জড়িতে মাদরাসা নয় সাধারণ শিক্ষা নেয়া বেশি: অ্যান্টি টেররিজম ইউনিট

নিজস্ব প্রতিবেদক: জঙ্গিবাদ চর্চার জন্য কেবল মাদরাসা শিক্ষাকে দোষারোপ করা যাবে না, কেননা জঙ্গিবাদে জড়িতদের ৫৬ শতাংশ সাধারণ শিক্ষা মাধ্যম (স্কুল-কলেজ) থেকে আসে বলে পুলিশ সদর দপ্তরের এক গবেষণায় উঠে এসেছে।

পুলিশের বিশেষায়িত অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অতিরিক্ত উপপরিদর্শক মো. মনিরুজ্জামান আজ (২২ জুন) সকালে বলেন, “জঙ্গিবাদের জন্য কেবল মাদরাসা শিক্ষাকে দোষ দিলেই হবে না। কারণ- আমাদের হাতে আটক বেশিরভাগ জঙ্গিই সাধারণ শিক্ষা মাধ্যম থেকে এসেছে।”

রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘সাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি গবেষণায় প্রাপ্ত তথ্য তুলে ধরেন।

২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে জঙ্গিবাদ সংশ্লিষ্টতায় গ্রেপ্তার এমন ২৫০ জনের ওপর ভিত্তি করে এই গবেষণা করা হয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

মনিরুজ্জামান জানান, গ্রেপ্তারকৃতদের মধ্যে ৫৬ শতাংশ সাধারণ শিক্ষা মাধ্যম (স্কুল-কলেজ), ২২ শতাংশ মাদরাসা শিক্ষা মাধ্যম এবং বাকি ২২ শতাংশের কেউ নিরক্ষর অথবা ইংরেজি শিক্ষা মাধ্যম থেকে উঠে আসা।

এদের ৮০ শতাংশ ইন্টারনেট অথবা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় উগ্রবাদ ও সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত ছিলো। এছাড়াও, বাকি ২০ শতাংশ সুপরিচিত ব্যক্তিদের দ্বারা অনুপ্রাণিত বলেও জানান তিনি।

গবেষণা মতে এটি সুস্পষ্ট হয়েছে যে, মৌলবাদের জন্য কেবল শিক্ষা মাধ্যমকে দোষারোপ করা যাবে না। বরং সন্ত্রাসবাদ মোকাবিলায় সবাইকে একযোগে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত বলেও যোগ করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ১৫% নগদ ও ২% স্টক লভ্যাংশ অনুমোদন
পরবর্তী নিবন্ধদেশ সেরা প্রধান শিক্ষক শাহনাজ কবীর