ভারতজুড়ে পালিত হচ্ছে খুশির ঈদ

কলকাতা প্রতিনিধি : বুধবার সারা ভারতের সঙ্গে পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছ ঈদুল ফিতর। এদিন সকালে রাজ্যটির বিভিন্ন মসজিদ ও ইদগাহে ঈদের নামাজে সামিল হন মুসলিমরা।

সকাল ৯ টায় ঈদের সবচেয়ে বড় জামাতটি অনুষ্ঠিত হয় কলকাতার রেড রোডে। নামাজ পড়ান ইমাম কোয়ারি ফজলুর রহমান। প্রায় লাখো মুসল্লি এই নামাজে অংশ নেন।

এছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস, ময়দান, খিদিরপুরসহ রাজ্যের অসংখ্য মসজিদে নামাজ আদায় করা হয়। নামাজ শেষেই একে অপরকে আলিঙ্গন করেন, কুশল বিনিময় করেন মুসলিম ধর্মপ্রাণ মানুষেরা। সকাল থেকেই নতুন জামা-কাপড় পরে রাস্তায় নামেন হাজারও মানুষ।

এদিন সকালে রেড রোডের ঈদ জামাতে মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সঙ্গে ছিলেন রাজ্যের মন্ত্রী জাভেদ খান, তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি, তৃণমূল বিধায়ক ইদ্রিস আলি, কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা প্রমুখ।

এ সময় মমতা বলেন ‘এই ঈদ আপনাদের জীবনে নতুন সকাল নিয়ে আসবে। কেউ এটাকে আটকাতে পারবে না।’

তিনি আরও বলেন ‘আল্লাহ আপনাদের ভাল রাখুক। আপনাদের ঘরে আলোর রোশনাই আসুক। আপনারা সকলেই খুশির ঈদ উদযাপন করুন।’

রাজ্যে শান্তি-সম্প্রীতির বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন ‘ত্যাগের নাম হল হিন্দু, ইমানের নাম হল মুসলমান, ভালবাসার নাম হল ঈসাই (খ্রিস্টান) এবং বলিদানের নাম হল শিখ-এটাই আমাদের ভারত। আমরা একে রক্ষা করবো।’

পশ্চিমবঙ্গের পাশাপাশি ঈদ পালিত হচ্ছে দিল্লি, জম্মু-কাশ্মীর, ভোপাল, মুম্বাই, পাটনাসহ দেশটির প্রতিটি শহরে।

দিল্লির জামা মসজিদ, ফতেপুরি মসজিদে এদিন হাজার হাজার মানুষ নামাজে অংশ নেয়।

ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয় রাজধানী দিল্লিতে। নাশকতা এড়াতে দিল্লি ছাড়াও প্রতিটি গুরুত্বপূর্ণ শহরেই ছিল পুলিশের কড়া নজরদারি।

ঈদ উপলক্ষে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব।

পূর্ববর্তী নিবন্ধসেসব এখন শুধুই স্মৃতি : শাকিব খান
পরবর্তী নিবন্ধঈদের নামাজের সময় বিস্ফোরণে হতাহত ১৬