সময়মতো কাজ করতে পুরাতন আমলের আইন সংস্কার করতে হবে: পরিকল্পনামন্ত্রী

#এনবিআরে সংস্কার জরুরি   #দেশে সুশাসন প্রতিষ্ঠায় মনোযোগী হতে হবে

#দেশের উন্নয়নে কোন দেশই চুপচাপ বসে নেই  #তারুণদের ভাগ্য বদলে সরকার কাজ করছে

সাইদ রিপন: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, নিয়ম ও আইনের বেড়াজালে অনেক কিছুই সময়মতো করা যায় না। এজন্য সময়ের কাজ সময়মতো করতে পুরাতন আমলের আইন সংস্কার করতে হবে। সেই সাথে জাতীয় রাজস্ব বোর্ডেরও (এনবিআর) সংস্কার করা জরুরি। বর্তমানে দেশের বিভিন্ন বন্দর থেকে আসা রাজস্ব এনবিআরে না গিয়ে অন্য উপায়ে সরাসরি সরকারি কোষাগারে আনার ব্যবস্থা করতে হবে।

শনিবার (১ জুন) রাজধানীর একটি হোটেলে জেসিআই বাংলাদেশ ও দৈনিক সমকালের যৌথ আয়োজনে ‘তারুণ্যের ভাবনা-প্রাক বাজেট আলোচনা সভায় মন্ত্রী সব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, এনবিআরের কিছু আইন আছে তারা মানবেই। কিছু আইনের কারণে আমলাতান্ত্রিক জটিলতা তৈরি হয়। তাই আমাদের অনেক কিছুই সংস্কারের প্রয়োজন আছে। পুরাতন আমলের আইনও সংস্কার করা দরকার।

তিনি বলেন, আমাদের মধ্যে আমলাতান্ত্রিক জটিলতা আছে। হয়তো আইনে আছে কোনো ফাইল সই করতে ডিসিদের ২০ দিন সময় নিতে হবে। হয়তো এই ফাইল একদিনেই সই করা যায়।

যে কাজ একদিনে হওয়ার কথা সেই কাজ ২০ দিনে করা হচ্ছে। অনেক সময় ২০ দিনেও হয় না, আরও ১০ দিন সময় নেওয়া হয়। এই সমস্ত কাজে আমলাতন্ত্রিক জটিলতা দূর করতে হবে।

দেশে সুশাসন প্রতিষ্ঠায় আরও মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, কয়েকদিন আগে থাইল্যান্ড গিয়েছিলাম। সেখানে টেলিনরের মিয়ানমার প্রধানের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হচ্ছিলো। মিয়ানমার নাকি কিছুদিনের মধ্যেই ফাইভ-জি চালু করবে। সুতরাং উন্নয়নের ক্ষেত্রে কোনো দেশই চুপচাপ বসে নেই।

আমরা হয়তো ভাবতাম মিয়ানমার কিছু করছে না, এই ধারণা ভুল। আমাদের আশেপাশের মিয়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়াও অনেক ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। কোনো দেশই চুপচাপ বসে নেই। আমাদেরও কাজ করতে হবে।

তিনি আরো বলেন, দেশের তারুণ্যের ভাগ্য বদলে সরকার কাজ করছে। তরুণদের নিয়ে অনেক কিছু করার আছে। তরুণরা দেশের জন্য অনেক কাজ করতে পারবে। তরুণদের বলবো, তোমাদের দাবিগুলো তুলে ধরো শান্তিপূর্ণভাবে।

দরকার হয় তোমরা শাহবাগে যাও, কিন্তু কোনো বাসে ঢিল মেরো না। অন্য দেশের তরুণেরা যেভাবে দাবি তুলে ধরে, তোমরাও সেভাবে তোমাদের দাবি তুলে ধরো।

আগামী অর্থবছরের বাজেট (২০১৯-২০) সম্পর্কে চিন্তাভাবনা ও ধারণা তুলে ধরার জন্য বাংলাদেশের বিভিন্ন খাতের খ্যাতিমান বক্তাদের একটি প্যানেল সভায় অংশ নেয়।

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ মহিলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিডব্লিউসিসিআই) সভাপতি সেলিমা আহমেদ, সংসদ সদস্য মোজাফফর হোসেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফারহাদ প্রমূখ।

পূর্ববর্তী নিবন্ধ১৩৬ রানেই অলআউট শ্রীলংকা
পরবর্তী নিবন্ধঈদের দিন সারাদেশে বৃষ্টির আভাস আবহাওয়া অধিদফতরের