জগন্নাথপুরে প্রকৃত কৃষকদের বাদ দিয়ে তালিকা প্রণয়নে সিন্ডিকেট

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় সরকারি খাদ্য গুদামে প্রকৃত কৃষকদের ধান দিতে বঞ্চিত করার অভিযোগ উঠেছে। তালিকা প্রণয়নের নামে ইউনিয়ন কৃষি কর্মকর্তারা প্রকৃত কৃষকদের বাদ দিয়ে সিন্ডিকেটের আশ্রয় নিয়েছে বলে অভিযোগ উঠেছে। এছাড়াও কোন ধরনের প্রচার প্রচারণা না করে তালিকা প্রণয়ন কাজ শেষ করে কৃষকদের ধান দিতে বঞ্চিত করার পাঁয়তারা করা হচ্ছে।
জগন্নাথপুর খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় সূত্র জানায়, উপজেলায় কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ৬০১ মেট্রিকটন ধান ও মিল মালিকদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে ১৫৫৯ মেট্রিকটন চাল কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত ১৩ মে থেকে ১৯ মে পর্যন্ত জগন্নাথপুর পৌরসভাসহ আটটি ইউনিয়নে ধান কেনার জন্য কৃষকদের নাম অন্তর্ভূক্তির আহ্বান জানানো হয়। তালিকা অনুযায়ী জগন্নাথপুর পৌরসভায় ২১৩ জন কৃষক, কলকলিয়া ইউনিয়নে ৮০ জন, পাটলীতে ২০০ জন, মীরপুরে ১৫০, চিলাউড়া হলদিপুরে ১৪০ জন, রানীগঞ্জে ২০০ জন, সৈয়দপুর শাহারপাড়ায় ১৫০ জন, পাইলগাঁও ইউনিয়নে ১১৫ জন কৃষকের নাম নিবন্ধন করা হয়।
সরকারি নীতিমালা অনুযায়ী একজন কৃষক ১০ মণ করে ধান বিক্রি করতে পারেন। সে অনুযায়ী ১৪০৮ জন কৃষকের কাছ থেকে ৫৬৩.২০০ মেট্রিক টন ধান কেনা হবে।
কলকলিয়া ইউনিয়নের মজিদপুর গ্রামের কৃষক আরজু মিয়া বলেন, ইউনিয়ন কৃষি কর্মকর্তা তার পছন্দের কৃষক ও সিন্ডিকেটের মাধ্যমেই তালিকা সংগ্রহ করেছেন যে কারণে আমরা তালিকায় নাম লেখাতে পারিনি। তিনি অভিযোগ করে বলেন, একজন ১০/১৫ টি কৃষি কার্ড সংগ্রহ করে দিয়ে নাম লিখিয়েছে। চিলাউড়া হলদিপুর ইউনিয়নের কৃষক নেতা মুক্তিযোদ্ধা নির্মল কান্তি দাস বলেন, খাদ্যগুদামে কৃষকের ধান কিনতে আগ্রহ নেই। তারা মিল মালিকদের চাল কিনতে বেশী আগ্রহী। গত ৫ বছর ধরে আমরা এ চিত্র দেখছি। এবারো কৃষকের তালিকা নিবন্ধনের নামে কৃষকদের বঞ্চিত করা হয়েছে। ধানের মান ঠিক না করে কৃষক তালিকা প্রণয়ন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।
জগন্নাথপুর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সাহাব উদ্দিন বলেন, আমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার ও কৃষি কার্যালয়ের কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের তালিকা সংগ্রহ করেছি।
জগন্নাথপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা ধীরাজ নন্দী চৌধুরী জানান, ২৫ মে থেকে ৩১ আগষ্ট পর্যন্ত ধান কেনা হবে। নিবন্ধিত কৃষকের বাহিরে কেউ ধান দিতে পারবে না।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সংগঠনের জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল হক বলেন, এমনিতেই কৃষকরা ধানের নায্য দাম পাচ্ছেন না তারপর সরকারি গুদামে ধান দিতে না পারলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়ে পড়বেন। তিনি বলেন, ব্যাপক প্রচারণা না থাকায় ইউনিয়ন পরিষদে অনেক প্রকৃত কৃষক নাম নিবন্ধন করতে পারেননি। কৌশল করে কৃষকদেরকে বঞ্চিত করা হচ্ছে।
আশারকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আবু ঈমানী বলেন, ইউনিয়ন ভূমি কর্মকর্তারা ইউনিয়নে বসে তালিকা করেছেন। তালিকা প্রণয়নের সময়সীমা কম থাকায় প্রচারণা চালানো যায়নি।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, আমরা ফেসবুকে প্রচারণা চালিয়ে প্রতিটি ইউনিয়নে কৃষকের নাম তালিকাভূক্ত করেছি। তালিকাভূক্ত কৃষক ছাড়া আমরা ধান ক্রয় করব না। #

পূর্ববর্তী নিবন্ধহালদাতে নমুনা ডিম ছেড়েছে মা মাছ
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জের বেশিরভাগ উপজেলা ছাত্রলীগ নড়বড়ে