আগামী অর্থবছরের বাজেটের ঘাটতি মেটাতে সরকারের লক্ষ্য ৮৫ হাজার কোটি টাকা ঋণ

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে খাটতি মেটাতে ব্যাংক ব্যবস্থা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত খাত থেকে সম্ভাব্য ঋণের লক্ষ্য ৮৫ হাজার ৬০০ কোটি টাকা। ঘাটতি পূরণে ব্যাংক থেকে ৫৪,৮০০ এবং সঞ্চয়পত্র থেকে ৩০,৮০০ কোটি টাকা ঋণ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আর বৈদেশিক সূত্র থেকে ঋণের সম্ভাব্য লক্ষ্যমাত্রা ৬০ হাজার কোটি টাকা।
অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা। বিশাল অংকের এ বাজেটে ঘাটতি দাঁড়াচ্ছে ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা। বিশাল এ ঘাটতি অর্থায়নে অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ বাড়াবে সরকার। বৈদেশিক সূত্র থেকে যে ঋণ লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে তা জিডিপির ২ দশমিক ১ শতাংশ। আর অভ্যন্তরীণ ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ লক্ষ্যমাত্রা ৫৪ হাজার ৮০০ কোটি টাকা, যা জিডিপির ১ দশমিক ৯ শতাংশ। এছাড়া সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত খাত থেকে ঋণ নেওয়ার লক্ষ্য ধরা হচ্ছে ৩০ হাজার ৮০০ কোটি টাকা। যা জিডিপির ১ শতাংশ।
চলতি বাজেটে ঘাটতি ও অর্থায়ন : চলতি ২০১৮-১৯ অর্থবছরের ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার মধ্যে ঘাটতি ধরা হয় ১ লাখ ২৫ হাজার ২৯৪ কোটি টাকা। যা জিডিপির ৪ দশমিক ৯ শতাংশ। তবে, বছরের মাঝামাঝি সময়ে এসে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ লাখ ২৫ হাজার ৯৩৭ কোটি টাকা। তখন ঘাটতির পরিমাণ বেড়ে দাঁড়ায় জিডিপির ৫ শতাংশ। মূল বাজেটের ঘাটতির বিপরীতে বৈদেশিক সূত্র থেকে অর্থায়নে প্রাক্কলন ছিল ৫৪ হাজার ৬৭ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে কিছুটা কমিয়ে নির্ধারণ হয় ৪৫ হাজার ২৭৯ কোটি টাকা। আর অভ্যন্তরীণ উৎসের মধ্যে সঞ্চয়পত্র ও অন্যান্য সূত্র থেকে অর্থায়নের পরিমাণ ধরা হয়েছে ৪৫ হাজার কোটি টাকা।
কিছুটা বেড়েছে বিদেশি সহায়তা : বাজেট ঘাটতি অর্থায়নে কয়েক বছরের সঞ্চয়পত্রই মূল উৎস। কারণ বাজেটে যে ঋণ লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে বছর শেষে ঋণ দাঁড়াচ্ছে তার দ্বিগুণেরও বেশি।
কমছে ব্যাংক ঋণনির্ভতা : চলতি অর্থবছরের জন্য ঘাটতি অর্থায়নে ব্যাংক থেকে ঋণের লক্ষ্য ধরা হয় ৪২ হাজার ২৯ কোটি টাকা। অর্থবছরের প্রথম ৬ মাসে সরকার ব্যাংক ব্যবস্থা থেকে নিট ঋণ নিয়েছে ৩ হাজার ১৬৮ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে ব্যাংক থেকে ঋণ না নিয়ে বরং পরিশোধ করা হয়েছিল ৮ হাজার ৬৯৩ কোটি টাকা। এ হিসাবে ৬ মাসে ব্যাংক ব্যবস্থা থেকে প্রকৃত ঋণ নেওয়া হয়েছে প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা। গেল ২০১৭-১৮ অর্থবছরে ব্যাংকিং খাত থেকে ২৮ হাজার ২০৩ কোটি টাকা ঋণ সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে শেষ পর্যন্ত ১৮ হাজার কোটি টাকা নিয়েছে সরকার। সঞ্চয়পত্রে সুদহার যেখানে সাড়ে ১১ শতাংশ, সেখানে ব্যাংক থেকে ঋণ নিলে সুদ পরিশোধ করতে হয় ক্ষেত্র বিশেষ ৬ শতাংশের নিচে।
এ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম বলেন, বাজেট ঘাটতি অর্থায়নে বৈদেশিক সহায়তার দিকে আরও বেশি নজর দেওয়া প্রয়োজন। প্রতিবছরই দেখা যাচ্ছে, ব্যাংকব্যবস্থা এবং সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ বাড়ছে। বিশেষ করে সঞ্চয়পত্র থেকে ঋণ নেয়ার ফলে সরকারের সুদ বাবদ ব্যয় বাড়ছে। সরকার মনে করে, সঞ্চয়পত্রে উচ্চ সুদ সামাজিক নিরাপত্তা বলয়ের একটি অংশ। ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ নিলে বেসরকারি উদ্যোক্তাদের ঋণ নেওয়ার ক্ষেত্রে সংকট তৈরি হতে পারে। তাই সরকার সঞ্চয়পত্রের দিকেই ঋণ নেয়ার ক্ষেত্রে ঝুঁকিমুক্ত মনে করছে। সার্বিকভাবে কর কাঠামো সংস্কার করার প্রয়োজন, এতে ঋণের দায় কমবে এবং সরকার বাজেট বাস্তবায়নে আরও সক্ষম হবে।

 

পূর্ববর্তী নিবন্ধশেয়ারবাজারে সূচকের সাথে কমেছে লেনদেন
পরবর্তী নিবন্ধবাজেটে বীমা খাতে করপোরেট কর আড়াই শতাংশ কমানোর দাবি