ইছামতি নদী ভরাট হওয়ায় কয়েক হাজার মানুষ বেকার

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় সুরমা ইউনিয়নের উপর দিয়ে ভারত থেকে নেমে এসেছে খাইমারা ইছামতি নদী। এই নদী ভরাট হওয়ায় এলাকার কয়েক হাজার মানুষের জীবন-জীবিকা বদলে যায়। সেই সাথে বছরে তিন ধাপে সরকারীভাবে নদীটি নিলামে ইজারা দেয়াও বন্ধ হয়ে যায়। নদী ভরাটে কাজ না থাকায় অনেকের সংসারে অভাব লেগেই আছে। ইছামতি নদী খননের দাবি স্থানীয় বাসিন্দাদের।
জানা যায়, খাইমারা ইছামতি নদীটি প্রায় ২০ বছর আগে বছরে ৩ বার সরকারী ভাবে নিলাম দেয়া হতো। এক বার বালু-পাথর মহাল হিসাবে, নদীর বিশেষ অংশ জলমহাল হিসাবে এবং ভারত থেকে ভেসে আসা গাছ নামানোর জন্য এই ইজারা দেওয়া হতো। নদী ভরাট হওয়ায় এখন শুধু বালু মহাল হিসাবে ইজারা দেওয়া হচ্ছে। এই নদী ভরাট হওয়ায় নদীর আশ-পাশের গ্রাম টিলাগাঁও, মীরপুর, আলীপুর, নুরপুর ও টেংরাটিলাসহ ইউনিয়নের প্রায় ২০ গ্রামের কয়েক হাজার মানুষের জীবীকা নির্বাহের পথ বন্ধ হয়ে গেছে।
স্থানীয় বাসিন্দা রমজান আলী বলেন, মরা ইছামতি নদী ভরাট হওয়ায় মানুষের জীবীকা নির্বাহের পথ বন্ধ হয়ে গেছে। তাই ইছামতি নদী খনন জরুরি প্রয়োজন। নুরপুর গ্রামের বাসিন্দা আব্দুর রউফ বলেন, আমরা প্রায়ই এই নদীতে মাছ মারতাম। এখন মাছ নেই, পাথর নেই, পানিতে ভেসে আসে না গাছ। নদীটি খনন করা হলে মাছের উৎপাদন করা যাবে। স্থানীয় ইউপি সদস্য মো. আলী নুর বলেন, সুরমা ইউনিয়নের নুরপুর গ্রামের উপর দিয়ে এই মরা ইছামতি নদী সুরমা নদীতে এসে মিলিত হয়েছে। এই নদী দ্রুত খনন করা প্রয়োজন

পূর্ববর্তী নিবন্ধবিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশে ব্যাখ্যা আসছে: আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে ভাঙ্গারীর দোকানে পল্লী বিদ্যুতের ৩৯২ কেজি যন্ত্রাংশ বিক্রি কালে জব্দ