উন্নয়ন থেকে বঞ্চিত সুনামগঞ্জের সম্ভাবনাময় পর্যটন এলাকা

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জের তাহিরপুর ও দোয়ারাবাজার সীমান্তে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর বিশাল সম্ভাবনাময় পর্যটন এলাকাগুলো উন্নয়ন থেকে বঞ্চিত। এখানের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে গড়ে প্রতিদিন ২ হাজার পর্যটক আসছেন। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, পর্যটন শিল্পের বিকাশে প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন, হাওরের জীব-বৈচিত্র রক্ষা, নিরাপত্তা, হোটেল মোটেল স্থাপনের মাধ্যমে আকর্ষণীয় করে তুললে পর্যটকদের আগমন দিনদিন বাড়বে।
দেশের সবচেয়ে বড় জলাভূমি টাঙ্গুয়ার হাওর, বারেকের টিলা, শহীদ মুক্তিযোদ্ধা সিরাজ লেক (নীলাদ্রী লেক), শিমুল বাগান, রুপের নদী যাদুকাটা, ঐতিহাসিক লাউড় রাজ্যের রাজধানীর দুর্গ তাহিরপুরে রয়েছে। দোয়ারাবাজারে রয়েছে ভারতের সীমান্তবর্তী হকনগর শহীদ স্মৃতিসৌধ, শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধি, জুমগাঁও টিলা, হকনগর শহীদ স্মৃতিসৌধের পাশদিয়ে অপরুপ চিলাই নদী বয়ে গেছে।

প্রাকৃতিক সৌন্দর্য্যরে এই লীলাভূমিতে সময় কাটানোর জন্য প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসছেন পর্যটকেরা। যাতায়াত বিড়ম্বনাসহ নানা কারণে এখানে আসা পর্যটকেরা তৃপ্ত হয়ে ফিরছেন না।
হক নগরে বেড়াতে আসা নেত্রকোনার সুমন চক্রবর্তী যোগাযোগ ব্যবস্থা প্রসঙ্গে জানান, ছাতক-হকনগর সড়কের বেহাল দশা। সড়কের গর্তগুলো যেন বড় বড় পুকুরে পরিণত হয়েছে। এখানে আসতে রাস্তা ভাঙার করণে অনেক সময় লেগেছে তেমনি কষ্টও হয়েছে।
পরিবেশ ও পর্যটন উন্নয়ন ফোরামের সভাপতি শামীম আহমদ তালুকদার বলেন, প্রাকৃতিক পরিবেশ রক্ষা করে পর্যটন শিল্পের বিকাশে বৃহৎ প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন করা হলে সুনামগঞ্জের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে। অবহেলা করলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সম্ভাবনাময় পর্যটনগুলো হারিয়ে যাবে।
সুনামগঞ্জ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী ইকবাল আহমদ বলেন, পর্যটন আকর্ষণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্প বাস্তবায়নে পর্যটন শিল্পের বিকাশ এবং হাওরের জীব-বৈচিত্র রক্ষার কথা চিন্তা করে প্রকল্পের কাজ অগ্রসর করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধচসিক মেয়রকে ফিরিঙ্গি বাজার ওয়ার্ডের কয়েক শত বাসিন্দার স্মারকলিপি প্রদান
পরবর্তী নিবন্ধকৃষকের ধান বিক্রয় উৎপাদন খরচ ও মিলছে না