বিসিএসে বেতার নামে কোনো ক্যাডারই নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস)। এটি পুরাতন সেন্ট্রাল সুপিরিয়র সার্ভিস অব পাকিস্তান থেকে সৃষ্টি হয়েছে, যা উপনিবেশিক শাসনামলের ব্রিটিশ সম্রাজ্ঞী নিয়ন্ত্রিত ইন্ডিয়ান সিভিল সার্ভিসের উত্তরসূরি ছিল।

স্বাধীনতার পর থেকে এটি সিভিল সার্ভিস অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস হিসাবে পরিচিতি হয়। এর মূলনীতি ও পরিচালনা পরিষদ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত হয়।

১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর পরবর্তী সময়ে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের একটি আইন দ্বারা নবজাতক দেশের সরকার ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সিভিল সার্ভিস গঠিত হয়।

২০১৮ সালের ১৩ নভেম্বর পিএসসির সুপারিশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করে গেজেট প্রকাশ করে। ফলে বিসিএস ক্যাডারের সংখ্যা ২৭টি থেকে কমে ২৬টি হয়।

বর্তমানে বিসিএসের ২৬টি ক্যাডারের মধ্যে ১৩টি সাধারণ ও ১৩টি পেশাগত/কারিগরি ক্যাডার রয়েছে। প্রশাসন, পররাষ্ট্র, পুলিশ, সমবায় বা কর ক্যাডারের মতই বিসিএস (তথ্য) একটি সাধারণ ক্যাডার। তবে অন্যান্য সাধারণ ক্যাডারের প্রকৃতির মত এটি সাধারণ নয়, প্রকৃতিগতভাবে এটি একটি আযব ক্যাডার।

এই একটি সাধারণ ক্যাডারের রয়েছে তিনিটি ভাগ। তিনটি ভাগে পদায়ন করা হয় সহকারী তথ্য অফিসার/সহকারী পরিচালক গণযোগাযোগ ও তথ্য অধিদফতরের, সহকারী পরিচালক (অনুষ্ঠান) বেতারে এবং সহকারী বার্তা নিয়ন্ত্রক হিসাবে বেতারে।

এই তিনটি অংশের মধ্যে পারস্পারিক কোন সমন্বয় নেই। তিনটিই যেন আলাদা আলাদা ক্যাডার। এসকল কারনে বিসিএস (তথ্য) এর মধ্যে রয়েছে পারস্পারিক অসন্তোষ। পাশাপাশি রয়েছে একটি কারিগরি অংশ বিসিএস (তথ্য) যাদেরকে সহকারী বেতার প্রকৌশলী হিসাবে বেতারে নিয়োগ দেওয়া হয়ে থাকে। বলা চলে শুধু বেতারেই রয়েছে একটি সাধারণ ক্যাডারের দুটি স্বতন্ত্র অংশ এবং একটি কারিগরি অংশ অথবা এক প্রকার তিনটি স্বতন্ত্র ক্যাডার। যাদের মধ্যে ক্যাডার সম্পৃক্ত কোন বিষয়ে সমন্বয় বা মিল নেই।

সাম্প্রতিক সময়ে বিসিএস (তথ্য)-এর এই ভাগগুলোর মধ্যে পারস্পারিক রেশারেশি চরম আকার ধারণ করেছে। গণযোগাযোগ ও তথ্য অধিদফতরে অংশ তাদেরকে তথ্য সাধারণ বলে দাবী করছে, যার দরুণ বেতার অংশকে বেতার ক্যাডার নামে অভিহিত করা হচ্ছে। প্রকৃতপক্ষে বেতার ক্যাডার নামে বাংলাদেশ সিভিল সার্ভিসে কোন ক্যাডার নেই।

তথ্য সাধারণ বলেও কোন ক্যাডার নেই। বিসিএস (তথ্য) হচ্ছে আরো কয়েকটি সাধারণ ক্যাডারের মত একটি সাধারন ক্যাডার যেটির আরো কিছু ক্যাডারের মত একটি কারিগরি অংশও রয়েছে। বেতারের তিনটি অংশেরও মধ্যেও রয়েছে চরম অসন্তোষ কেননা পদন্নতি ও পদায়নের ক্ষেত্রেও রয়েছে চরম অসঙ্গতি। বার্তা ও প্রকৌশল শাখায় ৩০ ব্যাচের কর্মকর্তাদের পদন্নতি হলেও অনুষ্ঠান বিভাগের ২৮তম ব্যাচেরই এখনো পদন্নতি হচ্ছেনা।

তাছাড়া সার্বিকভাবে বিসিএস (তথ্য) ক্যাডারটি অন্যান্য ক্যাডারের তুলনায় একটি বঞ্চিত ক্যাডার। অন্যান্য ক্যাডার কর্মকর্তাদের ন্যায় পিএসসির মাধ্যমে নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে ক্যাডার সার্ভিসে যোগ দিলেও তথ্য ক্যাডার কর্মকর্তাদের কারও সময়মতো পদোন্নতি হচ্ছে না। ক্যাডারের লাইনপোস্টে যেমন সমম্যা ও সীমাবদ্ধতা রয়েছে তেমনি উপ-সচিব হিসেবে অপশন দিয়েও যথাসময়ে পদোন্নতি হয় না।

বছরের পর বছর অপেক্ষায় বসে থেকে প্রশাসন ক্যাডারের জুনিয়রদের সঙ্গে তথ্য ক্যাডারের সিনিয়রদের পদোন্নতি নিতে হয়। আর ক্যাডারের লাইনপোস্টে উপরের দিকে পদের সংখ্যা খুবই কম হওয়ায় বহু সিনিয়র তথ্য অফিসার চাকরির ২০ বছরেও পদোন্নতি পাচ্ছেন না। সান্ত্বনা পুরস্কার হিসেবে শুধু সিনিয়র স্কেল নিয়ে বসে আছেন। তাই এই ক্যাডারের ১৯৮২, ৮৪, ৯ম, ১৩, ১৮ ও ২০তম ব্যাচের কর্মকর্তাদের যথাস্থানে পদায়ন ও পদোন্নতি পাওয়া নিয়ে দুর্ভোগের শেষ নেই। সবাইকেই কম-বেশি আক্ষেপ আর হতাশা নিয়ে দিন পার করতে হচ্ছে। সিনিয়রদের এই অবস্থা দেখে জুনিয়র কয়েকটি ব্যাচের কর্মকর্তারাও চরম হতাশায় রয়েছেন।

বিসিএস (তথ্য) ক্যাডারের বাংলাদেশ বেতারের বার্তা বিভাগের একজন কর্মকর্তা বলেন, আইসিটি/ইন্টারনেট বিপ্লবের ফলে মিডিয়ার ৩ টি ধারা (অডিও, ভিডিও এবং নিউজ পেপার) একীভূত হয়ে গেছে । ভবিষ্যতে হয়তো বাংলাদেশ বেতার, বিটিভি এবং পিআইডি-এর কাজের মধ্যে কোন পার্থক্য থাকবে না।

অযৌক্তিক এসব বিভাজনের ফলে একটি প্রফেশনের মধ্যে রেষারেষি, দ্বন্দ হচ্ছে । ক্যারিয়ার প্ল্যানিং এবং পেশাগত উন্নয়ন হচ্ছে না । অন্ত:ক্যাডার (একই ক্যাডারের মধ্যে) বৈষম্য হচ্ছে এবং ক্যাডারে শৃঙ্খলা থাকছে না । তাই বিসিএস (তথ্য) ক্যাডারকে সংস্কার করে ঢেলে সাজানো জরুরী । সমন্বিত ও একীভূত তথ্য ক্যাডার সময়ের দাবি ।

বিসিএস (তথ্য) ক্যাডারের বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ জসিম বলেন, বিসিএস (তথ্য) ক্যাডারে বিশৃঙ্খলা ও বৈষম্য নিরসনে আন্ত:মন্ত্রনণালয় কমিটি প্রয়োজন। বিসিএস (তথ্য) ক্যাডারে ব্যাপক বিভেদ,বিভক্ত,বিশৃঙ্খলা ও বৈষম্য বিরাজমান ।

একটি সাধারণ ক্যাডারের মধ্যে এসব বিভাজন এই ক্যাডারের উন্নয়নে অন্তরায়। এ ক্যাডারে দুইটি বিভাজন (সাধারণ ও প্রকৌশল) যৌক্তিক । প্রকৌশলী বাদে অন্য তিন বিভাগের কাজের ধরণ, শিক্ষাগত যোগ্যতা, সিভিল সার্ভিসের সকল ওরিয়েন্টেশন এক ও অভিন্ন । এসকল অফিসারগণ সবাই মিডিয়া, কমিউনিকেশন ও পাবলিক রিলেশন (গণ সংযোগ) নিয়ে কাজ করে থাকে ।

পূর্ববর্তী নিবন্ধসন্তোষজনক ছিল ব্যাংকের ট্রেজারি কার্যক্রম: বিআইবিএম
পরবর্তী নিবন্ধ৫১২ দিন পর মুক্তি পেলেন রয়টার্সের ২ সাংবাদিক