প্রামাণ্যচিত্র ‘ক্ষমাহীন নৃশংসতা’র প্রদর্শনী আজ

রাজু আনোয়ার: মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘৭ম আন্তর্জাতিক মুক্তি ও মানবাধিকার প্রামাণ্যচিত্র উৎসব’-এ শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র “Merciless Mayhem / ক্ষমাহীন নৃশংসতা : The Bangladeshi genocide through Pakistani eyes’-এর বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে দেশের অন্যতম তারুণ্যদীপ্ত নাট্য-সংগঠন বটতলা।
বাঙালি জনগোষ্ঠীর উপর পাকিস্তানি শাসক গোষ্ঠীর বৈষম্যমূলক আচরণ, নিপীড়ন, শোষণ, বাঙালি জাতির প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিয়ে মিথ্যাচার এবং ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের কর্তৃক সংগঠিত বাঙালি নারী নির্যাতন, ধর্ষণ, গণহত্যা ও লুটপাটের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে বিশেষ এই প্রামাণ্যচিত্র।
এই প্রামাণ্যচিত্রে অংশগ্রহণে প্রত্যক্ষদর্শী ও বিশিষ্ট জনের মধ্যে রয়েছেন- পাকিস্তানের ৪জন ব্যক্তিত্ব। যাঁরা বিভিন্ন সময় বিশ্বের বিভিন্ন মিডিয়ায় বাঙালি জনগোষ্ঠীর উপর নির্মম অত্যাচারের কথা প্রতিবাদী কণ্ঠে তুলে ধরেছেন। তারা হলেন- রওশন জামির (১৯৭১ সালে যশোহর জেলার পাকিস্তানি প্রশাসক। পরবর্তী সময়ে পাকিস্তান সরকারের ফেডারেল সেক্রেটারি হিসাবে অবসর নেন তিনি।
সাংবাদিক তারেক খান (১৯৭১ সালে পেশাগত দায়িত্ব পালন করে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে শেষ কার্গো দিয়ে পাকিস্তানে ফেরত যান), মোয়াজ্জেম খান (১৯৭১ সালে স্কুল পড়ুয়া কিশোর মোয়াজ্জেম খান, বাবা ছিলেন পাকিস্তান সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা, সে কারণেই জেনারেল নিয়াজীর প্রতিবেশী ছিলেন ঢাকা ক্যান্টনমেন্ট), এবং লেখক ও কলামিস্ট তারেক ফাতাহ।
এই চার প্রত্যক্ষদর্শীসহ বিশিষ্ঠজনের বক্তব্য, বিশ্লেষণ, ক্ষোভ, তিরস্কার আর নিপীড়িত, নির্যাতিত, অসহায় বাঙালি নিধন যজ্ঞের ভয়াবহতার চিত্র নিয়ে ফুয়াদ চৌধুরী নির্মাণ করেছেন এক অনুসন্ধানী প্রামাণ্যচিত্র Merciless Mayhem / ক্ষমাহীন নৃশংসতা : The Bangladeshi Genocide Through Pakistani Eyes.
আজ (৩০ এপ্রিল) সন্ধ্যা ৬টায় ধানমন্ডি ২৭ নম্বর রোডে অবস্থিত মাইডাস সেন্টার ভবনের নবম তলায় ইএমকে সেন্টারে প্রদর্শীত হবে প্রামাণ্যচিত্রটি। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কারপ্রাপ্ত ও ইতিমধ্যেই কানাডাসহ বিভিন্ন দেশে প্রদর্শিত এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন চলচ্চিত্র নির্মাতা ও মিডিয়া ব্যক্তিত্ব ফুয়াদ চৌধুরী। ২০১৮ সালে নির্মিত ৫৬ মিনিট ব্যাপ্তিকালের এই প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছেন আমান উল্লাহ চৌধুরী।

 

পূর্ববর্তী নিবন্ধখালাস চেয়ে খালেদা জিয়ার আপিল গ্রহণ, অর্থদণ্ড স্থগিত
পরবর্তী নিবন্ধসাংবাদিকতা