লিওনার্দো দ্য ভিঞ্চির মোনালিসা আখ্যাণ

রাজু আনোয়ার:শিল্পীর রং-তুলির জাদুতে লুকিয়ে থাকে কতনা গল্প,কবিতা,ঘটনা কিংবা ইতিহাস । মানুষের হাসি -কান্না ,মান-অভিমান ,প্রেম-ভালোবাসায় আবেগ অনুভূতি কখনো কখনো শিল্পীর তুলিতে অমরত্ব লাভ করে। শিল্পবোদ্ধা থেকে শুরু করে দর্শক সমাদৃত যে পেইন্টিংগুলো আজ ও মানব হৃদয়কে বারবার নাড়া দিয়ে যাচ্ছে সেসবের অন্যতম ‘মোনালিসা’। মোনালিসাখ্যাত বিশ্ব বিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির শুভ জন্মদিন আজ। ইতালীয় রেনেসাঁসের কালজয়ী এ চিত্র শিল্পী ১৪৫২ সালের ১৫ এপ্রিল তুসকানের পাহাড়ি এলাকার ভিঞ্চিতে, আর্নো নদীর ভাটি অঞ্চলে জন্মগ্রহণ করেন।

 

লিওনার্দো দ্য ভিঞ্চিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী শিল্পীদের একজন বলে বিবেচনা করা হয়। বহুমুখী প্রতিভার অধিকারী লিওনার্দো ছিলেন একাধারে স্থপতি, সংগীতজ্ঞ, বিজ্ঞানী, গণিতবিদ, প্রকৌশলী, উদ্ভাবক, শারীরবিদ্যাবিজ্ঞানী, ভূতত্ত্ববিদ,মানচিত্রকার, উদ্ভিদবিদ।

তিনি ছিলেন ফ্লোরেন্সের এক নোটারী পিয়েরে দ্য ভিঞ্চির এবং এক গ্রাম্য মহিলা ক্যাটরিনার অবৈধ সন্তান । তাঁর মা সম্ভবত মধ্যপ্রাচ্য থেকে আগত দাসী ছিলেন। লিওনার্দোর নামে কোন বংশ পদবী ছিল না। “দ্য ভিঞ্চি” দিয়ে বোঝায় তিনি এসেছেন ভিঞ্চি নগরী থেকে। তাঁর পুরো নাম “লেওনার্দো দাই সের পিয়েরো দা ভিঞ্চি” এর অর্থ হল পিয়েরোর পুত্র লিওনার্দো এবং সে জন্মেছে ভিঞ্চিতে।

লিওনার্দোর জীবনের প্রথম ৫ বছর কেটেছে আনসিয়ানোর একটি ছোট্ট গ্রামে। তারপর তিনি চলে যান ফ্রান্সিসকোতে তার বাবা, দাদা-দাদি ও চাচার সঙ্গে থাকতে। ষোড়শ শতাব্দীর জীবনী লেখক ভাসারি রেনেসাঁর চিত্রশিল্পীদের জীবনী লিখেছিলেন। তিনি বলেছেন- লিওনার্দোর বাবাকে স্থানীয় একজন লোক বলেছিলেন তিনি যেন ছেলেকে একটি ছবি আঁকতে বলেন। লিওনার্দো এই অনুরোধের পরিপ্রেক্ষিতে একটি ছবি এঁকেছিলেন। ছবিতে ছিল একটি সাপের মুখ থেকে আগুন বের হচ্ছে। ছবিটি এত সুন্দর হয়েছিল যে পিয়েরো তা স্থানীয় চিত্র ব্যবসায়ীদের কাছে বেশ ভালো দামে বিক্রি করেছিলেন। আর যে লোকটি এ ছবিটি আঁকিয়ে নিতে বলেছিলেন, তিনি তাকে একটি হৃদয়ের ছবি আঁকা ফলক উপহার দিয়েছিলেন।

লিওনার্দো দ্য ভিঞ্চির মেধার বিকাশ ঘটে খুব অল্প বয়সেই। আনুমানিক ১৪৬৯ সালে রেনেসাঁসের অপর বিশিষ্ট শিল্পী ও ভাস্কর আন্দ্রেয়া ভেরোচ্চিয়োর কাছে ছবি আঁকায় ভিঞ্চির শিক্ষানবিস জীবনের সূচনা। এ শিক্ষাগুরুর অধীনেই তিনি ১৪৭৬ সাল পর্যন্ত বিভিন্ন বিষয়ে, বিশেষত চিত্রাঙ্কনে বিশেষ দক্ষতা অর্জন করেন। ১৪৭২ সালে তিনি চিত্রশিল্পীদের গিল্ডে ভর্তি হন এবং এ সময় থেকেই তার চিত্রকর জীবনের সূচনা হয়।

১৪৮২ সালে ভিঞ্চি মিলানে চলে যান এবং সেখানে অবস্থানকালে তার বিখ্যাত দেয়ালচিত্র দ্য লাস্ট সাপার অঙ্কন করেন। আনুমানিক ১৫০০ সালে তিনি ফ্লোরেন্সে ফিরে আসেন এবং সামরিক বিভাগে প্রকৌশলী পদে নিয়োগ পান। এ সময়েই তিনি তার বিশ্বখ্যাত চিত্রকর্ম মোনালিসা অঙ্কন করেন। জীবনের শেষকাল তিনি ফ্রান্সেই কাটান। ভাসারির মতে লিওনার্দো সে সময়ের সেরা সঙ্গীতজ্ঞ ছিলেন। ১৪৮২ সালে তিনি ঘোড়ার মাথার আকৃতির একটি বীণা তৈরি করেছিলেন।

লরেঞ্জো দ্য মেডিসি লিওনার্দোর হাতে এই বীণা উপহারস্বরূপ মিলানের ডিউক লুদোভিকো এলের কাছে পাঠিয়েছিলেন শান্তিচুক্তি নিশ্চিত করার জন্য। এ সময় লিওনার্দো ডিউকের কাছে একটি চিঠি লিখেন, যাতে ছিল তার উদ্ভাবিত বিভিন্ন চমকপ্রদ যন্ত্রের বর্ণনা।

লিওনার্দো দ্য ভিঞ্চি প্রকৌশলী হিসেবেও অনেক খ্যাতি অর্জন করেছিলেন। লুভোডিকো মুরো নামের এক ব্যক্তিকে তিনি একটি চিঠি দিয়ে দাবি করেছিলেন, তিনি একটি শহরের সুরক্ষা এবং নিরাপত্তার জন্য স্বয়ংক্রিয় কিছু যন্ত্র আবিষ্কারে সক্ষম হয়েছেন। তারপর যখন তিনি ভেনিসে স্থানান্তরিত হলেন, তখন সেখানে এক ইঞ্জিনিয়ারিং কোম্পানিতে চাকরি পান। সেখানে তিনি শহরকে বহিরাগত আক্রমণ থেকে রক্ষার জন্য একটি স্থানান্তরযোগ্য ব্যারিকেড তৈরিতে সক্ষম হন এবং অনেক খ্যাতি অর্জন করেন। লিওনার্দো তার জীবনের একটি বড় সময় উড্ডয়ন সক্ষম যন্ত্র তৈরিতে ব্যয় করেন। তারই প্রদত্ত ডিজাইনে বর্তমানে আধুনিক বিমান নির্মাণ সম্ভব হয়েছে।

“ইটালিয়ান রেনেসা”, ১৩ শতকের শেষ থেকে ১৬ শতক পর্যন্ত এই সময়টি ছিলো পৃথিবীর ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায় । এই সময়ে ইউরোপের বিশেষ করে ইটালির জ্ঞান-বিজ্ঞান এর প্রত্যেকটি শাখা চরম উন্নতি সাধন করে । লিওনার্দো দ্যা ভিঞ্চির তৈরী করা উড়োজাহাজ এর বিভিন্ন মডেল নিয়ে গবেষণা হয়েছে অনেক । কিন্তু ইতিহাস ঘটলে দেখা যায় যে, এই ধরনের কাজে গবেষণা শুরু হয়েছে লিওনার্দো এর জন্মের প্রায় এক শতাব্দী আগে থেকেই । চিন্তাশক্তি ও উদ্ভাবনী ক্ষমতা দিয়ে লিওনার্দো তার উড়োজাহাজের মডেলগুলো নির্মাণ করলেও সেগুলোর বাস্তবিক ক্ষেত্রে প্রয়োগ সফল হয়নি ।

লিওনার্দোর শিল্পকর্মগুলি শুধুমাত্র প্রাণবন্ত, সুন্দর এবং কৌশলী ছিল না, সেইসব শিল্পকর্মে লুকানো থাকতো অনেক কোড যেগুলো খুবই অর্থবহ। কিন্তু এইসব কোডের লুকানো অর্থের অনেকটাই আমরা এখনো বের করতে পারিনি। লিওনার্দো দ্য ভিঞ্চির এমনই সেরা কয়েকটি চিত্রকর্মেরে মধ্যে রয়েছে- (Lady with an Ermine) ১৪৮৯–১৪৯০ সময়কালের মাঝে আঁকা একটি তৈলচিত্র। ছবিটির বিষয় ছিল একজন নারী যাকে সিসিলিয়া গালেরানি বলে নিশ্চিত করা হয়েছে। তিনি ছিলেন মিলানের ডিউক লুডোভিকো স্ফরযার (Ludovico Sforza) প্রিয় স্ত্রী। লিওনার্দো দা ভিঞ্চি এই সময় ডিউকের হয়েই কাজ করতেন। এটি লিওনার্দো দা ভিঞ্চির আঁকা মাত্র চারটি নারী প্রতিকৃতির একটি। বর্তমানে এটি পোল্যান্ডের চারতরস্কি মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে ।

ভিঞ্চির বিখ্যাত আরেকটি ভার্জিন অব দ্য রকস্ (Virgin of the Rocks)। ছবিটি ম্যাডোনা অব দ্য রকস্ নামেও পরিচিত। তবে এই ছবিটির দুটি ভার্শন দেখা যায়। যার একটি রয়েছে প্যারিসের ল্যুভর মিউজিয়ামে আরেকটি লন্ডনের ন্যাশনাল গ্যালারীতে। যদিও দুটো ছবিটির বিষয়বস্তুই প্রায় এক তবুও কিছুটা পার্থক্য রয়েছে ।

জগৎ বিখ্যাত মোনালিসা ছবিটি আঁকতে লিওনার্দোর তিন বছর সময় লেগেছিল। অনেক শিল্প-গবেষক রহস্যময় হাসির এই নারীকে ফ্লোরেন্টাইনের বণিক ফ্রান্সিসকো দ্য গিওকন্ডোর স্ত্রী লিসা গেরাদিনি বলে সনাক্ত করেছেন । শিল্পকর্মটি ফ্রান্সের ল্যুভ জাদুঘরে সংরক্ষিত আছে । বিশেষজ্ঞদের ধারণা, রেনাসা যুগেরই কোনো শিক্ষানবীশ শিল্পী ভিঞ্চির মোনালিসা ছবিটি দেখে দেখে এ অসাধারণ কার্বন কপিটি এঁকেছিল । ভিঞ্চি তার মডেলদের সম্পর্কে যাবতীয় তথ্য অর্থাৎ কে, কবে, কোথায় তার ছবির মডেল হয়েছেন তার নোটবুকে রাখতেন । কিন্তু মোনালিসার মডেলের সম্পর্কে কোন তথ্য তার নোটবুকে পাওয়া যায়নি। কিন্তু কেন ? তাহলে কে তার চিত্রকর্মের মডেল হয়েছিল ?

ইতালির একজন গবেষক দাবি করেছেন, রেনেসাঁ যুগের শিল্পী লেওনার্দো দ্য ভিঞ্চির আঁকা চিত্রকর্ম ‘মোনালিসা’র চোখে একাধিক বর্ণ লেখা রয়েছে । মোনালিসার দুই চোখে কয়েকটি বর্ণ রয়েছে । এখান থেকে ওই ছবিটির মডেল কে ছিলেন, তা জানা সম্ভব হতে পারে । ইতালির ফ্লোরেন্সের এক বণিকের স্ত্রী ছিলেন সেই মডেল । যাঁর নাম ছিল লিসা গেরারদিনি । কিন্তু ইতালির সাংস্কৃতিক ঐতিহ্যবিষয়ক জাতীয় কমিটির সভাপতি ভিনসেতি বলছেন, মোনালিসার ডান চোখের মণিতে ‘এল’, ‘ভি’ বর্ণ দুটি লেখা রয়েছে; যা লেওনার্দোর নামের আদ্যক্ষর । আর বাঁ চোখে রয়েছে ‘বি’ অথবা ‘এস’ বর্ণ বা ‘সি’, ‘ই’ বর্ণদ্বয় । এ দুটি বর্ণও কোনো অর্থ বহন করে এবং সম্ভবত তা এই চিত্রকর্মটির মডেলের পরিচয় বহন করছে । তাঁর মতে, ফ্লোরেন্সের বণিকের স্ত্রী নন, বরং মোনালিসার মডেল ছিলেন অন্য কোনো নারী । কারণ লেওনার্দো ছবিটি ইতালির মিলান শহরে বসে এঁকেছিলেন ।

Pascal Cotte নামের একজন প্রকৌশলী তার উদ্ভাবিত শক্তিশালী একটি ক্যামেরা দিয়ে সর্বপ্রথম “মোনালিসা” চিত্রকর্মটি বিশ্লেষণ করেন । সাধারণ পেশাদারী ক্যামেরা অন্তত ২০ মেগাপিক্সেল ক্ষমতার হয়ে থাকে যা কিনা মৌলিক তিনটি রং নিয়ে কাজ করতে সক্ষম । কিন্তু Pascal Cotte এর এই বিশেষ ক্যামেরা ২৪০ মেগাপিক্সেল ক্ষমতার যা কিনা ১৩টি তরঙ্গদৈর্ঘ্য নিয়ে কাজ করতে সক্ষম, যার মাঝে ৪টি আমাদের দৃষ্টিসীমার বাইরে ।
“মোনালিসা” তৈরির সময় সাদা ক্যানভাসের উপরে বিভিন্ন স্তর তৈরির জটিল পদ্ধতি ব্যবহার করেন লিওনার্দো । আর এতে তিনি এতটাই দক্ষ আর সফল ছিলেন যে পরবর্তিতে আর কেউই এই পদ্ধতিতে সমানভাবে সফল হয়নি । বিভিন্ন অনুপাতের মিশ্রনের তৈলাক্ত স্তর ব্যবহার করে কাজটি করেন লিওনার্দো । এতে বিভিন্ন স্তরে আলাদা আলাদা ভাবে রং মিশিয়ে তিনি ধীরে ধীরে পূর্ণাঙ্গ রূপ দেন “মোনালিসা” এর ।তবে ভিন্ন জনের ভিন্ন ভিন্ন মত থাকলেও বাস্তবে মোনালিসার রহস্য উদ্ধার করা যায়নি আজও ।

চিত্রশিল্পী হিসেবে লিওনার্দোর খ্যাতি জগৎ বিখ্যাত হলেও তার মৃত্যুর পর পাওয়া গেছে প্রায় পাঁচ হাজার পাতার হাতের লেখা পাণ্ডুলিপি। এই পাণ্ডুলিপিতে তিনি সারা জীবন ধরে যেসব পর্যবেক্ষণ করেছিলেন এবং পরীক্ষা করেছিলেন- তারই বিবরণ লিপিবদ্ধ করেছেন। এ পাণ্ডুলিপি লেখা হয়েছিল ইতালিয়ান ভাষায় এবং সারা পাণ্ডুলিপিটাই লেখা হয়েছিল উল্টো করে। ফলে সোজাসুজি পড়া যেত না। পড়তে হতো আয়নার মাধ্যমে। লিওনার্দোর মৃত্যুর প্রায় আড়াইশ বছর পর একজন পণ্ডিত তার পাণ্ডুলিপির সম্পূর্ণ পাঠ উদ্ধার করে চৌদ্দটি খণ্ডে প্রকাশ করেন।

দ্য দা ভিঞ্চি কোড ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন চলচ্চিত্র । দ্য দা ভিঞ্চি কোড উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত এই চলচ্চিত্রটি পরিচালনা করেছেন রন হাওয়ার্ড । উপন্যাসটি ২০০৩ সালে প্রকাশিত হয়েছিল । ২০০৬ সালে কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী রাতে এই ছবিটি প্রথম প্রদর্শিত হয়েছিল । প্রথমে যুক্তরাষ্ট্র মুক্তি পাওয়ার পর বিশ্বের অনেকগুরো দেশেই এটি মুক্তি পেয়েছে ।

‘অশ্রু কখনই মস্তিষ্ক থেকে আসে না, বরং তা আসে হৃদয় থেকে’ – বলেছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চি। ইতালীয় রেনেসাঁর কালজয়ী মোনালিসাখ্যাত চিত্রশিল্পী।

 

 

৬৭ বছর বয়সে ২ মে ১৫১৯ সালে চিরদিনের জন্য পৃথিবী থেকে বিদায় নিলেন ইতালীয় রেনেসাঁর সর্বশ্রেষ্ঠ পুরুষ লিওনার্দো দ্য ভিঞ্চি । শিল্পজগতে লিওনার্দো দ্যা ভিঞ্চির কাজগুলো আজও সমান ভাবে রহস্যময় এবং শ্রেষ্ঠ ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধ১২ বছরের শিশুকে ধর্ষণ করল ৫০ বছরের বৃদ্ধ
পরবর্তী নিবন্ধনতুন ভিডিওতে ঝড় তুলেছেন সানি লিওন