গোপালগঞ্জে নানা আয়োজনের মধ্য দিয়ে বাঙালির প্রানের উৎসব পহেলা বৈশাখ উৎযাপন

মেহের মামুন (গোপালগঞ্জ) প্রতিনিধি:
পহেলা বৈশাখ বাঙালির প্রানের উৎসব, বাঙালির ঐতিহ্যের প্রতিক। বৈশাখ মানেই বাঙালির সার্বজনীন উৎসব। বৈশাখ মানেই বাঙালির চিরায়ত সাংস্কৃতি। রোববার সারাদেশের ন্যায় পহেলা বৈশাখ উদযাপনে আনন্দ উচ্ছাসে মেতে ওঠে গোপালগঞ্জবাসি। সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যানের আশা নিয়ে ধুম ধামের সাথে উদযাপন করেছে নববর্ষ। গোপালগঞ্জের বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ উৎসবের আনন্দে মেতে উঠে। পোষাক পরিচ্ছদ, খাওয়া-দাওয়া, গান-বাজনা সব কিছুতেই প্রধান্য পায় বাঙালিয়ানা। এ দিনটি একটি নতুন বছরের সুচনা।

নতুন বছরকে বরণ করে নিতে গোপালগঞ্জে ছিল নানা আয়োজন। জেলা প্রশাসনের উদ্যোগে সকাল পৌনে ৮ টায় স্থানীয় পৌরপার্ক থেকে শুরু হয় বৈশাখী শোভাযাত্রা। এর আগে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান খন্ড খন্ড নিজস্ব শোভাযাত্রা নিয়ে জেলা প্রশাসন আয়োজিত বৈশাখী শোভাযাত্রার সাথে মিলিত হয়। সেখানে কবি গুরু রবিন্দ্রনাথ ঠাকুরের বর্ষবরনের “এসো হে বৈশাখ এসো এসো- গানের মধ্য দিয়ে বর্ষ বরনের অনুষ্ঠানমালা শুরু হয়। জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার ও পুলিশ সুপার মোঃ সাঈদুর রহমান খান বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রা শুরু করেন। গোপালগঞ্জ সদর উপজেলার পুকুর পাড়ে আয়োজিত অনুষ্ঠান স্থলে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।

জেলা প্রশাসন, সরকারী বঙ্গবন্ধু কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, উদীচী,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ত্রিবেনী একাডেমীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ঢাক ঢোল, বিভিন্ন রং-বেরংয়ের ব্যানার ফেস্টুন,গ্রামীন নানা উপকরন নিয়ে এবং মেয়েরা গ্রামীন সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রা শেষে চলে পান্থা ভাতের অনুষ্ঠান। পান্তা ভাতের অনুষ্ঠান শেষে অতিথিরা সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে এবং জেলার অন্যান্য উপজেলা গুলিতে আলাদাভাবে বর্ষবরনের অনুষ্ঠান পালন করেছে।

অন্যদিকে গোপালগঞ্জের মুকসুদপুরেও নানা আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন করা হয়েছে। এদিন সকাল সকাল সাড়ে ৮টায় বৈশাখী শোভাযাত্রা বের করেছে মুকসুদপুর উপজেলা প্রশাসন, বিভিন্ন সংগঠন ও বিভিন্ন বিদ্যালয়। শোভাযাত্রাটি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে মুকসুদপুর সদর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এসে শোভাযাত্রাটি শেষ হয়। শোভাযাত্রায় উপজেলা প্রশাসন বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, স্কুল-কলেজসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশ নেয়। উপজেলা প্রশাসন, এসজে উচ্চ বিদ্যালয়, পাইলট বালক উচ্চ বিদ্যালয়, ১নং টেংরাখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন বিদ্যালয় মঙ্গল শোভাযাত্রা অংশ নেয়। এসময় শোভাযাত্রা অংশগ্রহন করে উপজেলা পরিষদ চেয়ারম্যান কাবির মিয়া, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাড. আতিকুর রহমান মিয়া, উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলী, মুকসুদপুর থানার ওসি তদন্ত ইদ্রিস আলী, উপজেলা যুব উন্নয়ন অফিসার সাইদুর রহমান, কবি মাহফুজ রিপনসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্নি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী। এছাড়াও মুকসুদপুর উপজেলার বিভিন্ন এলাকায় বৈশাখি মেলার আয়োজন ছিল চোখে পড়ার মতো।

সকাল সোয়া ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ পুকুর পাড়ে বর্ষবরণ অনুষ্ঠান হয়। এদিন স্ব-স্ব প্রতিষ্ঠানের সুবিধামত সময়ে উন্নত মানের ঐতিহ্যবাহী বাঙালী খাবার পরিবেশন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে ( টেনিস গ্রাউন্ডে) সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী মেলার আয়োজন করা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সকাল সাড়ে ৮ টায় শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের জন্য ছিল পান্তা-ইলিশের আয়োজন । এছাড়াও উপজেলা প্রশাসন সকালে শোভা যাত্রার আগে পান্তা-ইলিশের আয়োজন করে। এছাড়াও ছিল গ্রাম বাংলার ঐতিহ্য লাঠিখেলার আয়োজন।

এদিকে, সকাল ৯টায় থেকে বিকাল পর্যন্ত, পৌরসভার কমলাপুর বৈরাগির আখড়া, উজানী, বহুগ্রাম, জলিরপাড়, বাটিকামারী, বনগ্রাম বাজার, রাথৈড় বৈশাখী মেলা ও দিনব্যাপী বৈশাখী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল। এছাড়াও মুকসুদপুর উপজেলার উজানীতে ছিল চোখ ধাধানো চড়ক মেলার আয়োজন এছাড়া দাশেরহাট শিব মন্দিরে অস্ট্রোক গান শ্লোক গান, । এছাড়া এদিন সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সংগঠন “মেঠোপথ” পহেলা বৈশাখ আকর্ষনীয় করতে উপজেলা পরিষদ গেট, চৌরঙ্গী মোড়সহ উপজেলা সদরের গুরুত্বপূর্ণ স্থার্নের সড়কে আল্পনা একেঁছে। বিকালে “মেঠোপথ” কার্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এ ব্যাপারে মুকসুদপুর থানার ওসি মোস্তফা কামাল পাশা জানান, পহেলা বৈশাখ নির্বিঘেœ শেষ করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধসারার সঙ্গে জুটি বাঁধছেন বিরাট কোহলি
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ শেষে যা বললেন ফখরুল