ওভারব্রিজ ব্যবহার না করলে এক ঘণ্টার কাউন্সিলিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে ফুট ওভারব্রিজ ব্যবহারে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক উত্তর বিভাগ। নির্ধারিত ফুট ওভারব্রিজে না উঠে সরাসরি রাস্তা পার হলেই বসতে হবে এক ঘণ্টার কাউন্সিলিং ক্লাসে। ট্রাফিক আইন ও সচেতনতাভিত্তিক জ্ঞান নিয়ে তবেই ছুটি মিলবে সেখান থেকে।

ডিএমপির ট্রাফিক বিভাগ জানিয়েছে, রাজধানীতে এমনিতেই রাস্তার তুলনায় গাড়ি ও মানুষের সংখ্যা বেশি। এর মধ্যে বনানীসহ বেশ কিছু স্থানে দিনের বেশিরভাগ সময় যানবাহনের চাপ বেশি থাকে। এসব স্থানে নিরাপদ পারাপারে ফুট ওভারব্রিজ থাকলেও তা ব্যবহারে অনীহা বেশিরভাগ পথচারীর।

ডিএমপির ট্রাফিক বিভাগের (উত্তর) উপ-কমিশনার প্রবীর কুমার রায় বলেন, সড়ক নিরাপদ করতে চাইলে সবাইকে সচেতন ও আন্তরিক হতে হবে। অথচ বেশিরভাগ পথচারী কাছেই ফুট ওভারব্রিজ থাকলেও সামান্য সময় বাঁচাতে ও কষ্ট এড়াতে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়েই রাস্তা পার হন। তাই ট্রাফিক পুলিশের পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে।

সড়কে দুর্ঘটনা হ্রাসে আইন প্রয়োগের পাশাপাশি সবাইকে সচেতন হওয়ার ও দায়িত্ব নিয়ে কাজ করার তাগিদ দিয়ে তিনি বলেন, আমাদের মনে হয়েছে, সমস্যার ম‚ল হচ্ছে সচেতনতা। তাই আমরা পথচারী ও নগরবাসীর মধ্যে সচেতনতা বাড়াতে তাদের ৪৫ মিনিটের মতো কাউন্সিলিং করাই। আমার মনে হয়, মাত্র দুই মিনিট সময় সাশ্রয় করতে গিয়ে যারা একবার এমন রাস্তা পারাপারে এক ঘণ্টার কাউন্সিলিং ক্লাসে এসেছেন তারা আর দ্বিতীয়বার এই কাজ করবেন না।

এদিকে পুলিশের এই উদ্যোগের প্রশংসা করেছেন সদ্য কাউন্সিলিং ক্লাস করা অনেকেই।

পূর্ববর্তী নিবন্ধফায়ার সার্ভিসের জন্য কেনা হচ্ছে বিশেষ হেলিকপ্টার
পরবর্তী নিবন্ধঅসৎ পুলিশ কর্মকর্তারা আইনের আওতায় আসছেন: স্বরাষ্ট্রমন্ত্রী