তিন দশকে হানিফ সংকেতের ইত্যাদি

রাজু আনোয়ার: দেশের সবচেয়ে জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন ইত্যাদি। হানিফ সংকেতের উপস্থাপনায় ১৯৯০ দশকে শুরু হওয়া কৌতুকাশ্রয়ী ব্যাঙ্গাত্নক অনুষ্ঠান ইত্যাদির বয়স এখন ৩০ ।
ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, পর্যটন ও দর্শনীয় স্থানগুলোতে গিয়ে ধারণ করা হয় জনপ্রিয় বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। বিষয়বৈচিত্র্য আর বিনোদন, দুটোই হাত ধরাধরি করে চলে অনুষ্ঠানটিতে। ইত্যাদির ৩০ বছর উপলক্ষে প্রথম আলোর মুখোমুখি বসেছিলেন এর পরিচালক, রচয়িতা ও পরিকল্পনার পেছনের মানুষ ও উপস্থাপক হানিফ সংকেত। কথা বলেছেন ইত্যাদির দুটি প্রসঙ্গে ছয় ঘটনা নিয়ে।
ইত্যাদির হাত ধরে অনেকেই তারকা হয়েছেন। সে তালিকা লম্বা। তবে তাদের তিনজন মমতাজ,আকবর,পলান সরকার।যাঁরা একবারে মাটি থেকে উঠে আসা । বর্তমানের বড় বড় বনে যাওয়া এরা ক্যারিয়ারের শুরুতে ইত্যাদিতে পা রেখে তারপর রেখেছিলেন প্রতিভার স্বাক্ষর।
বিভিন্ন জায়গায় সারা রাত জারিগান, পালাগান করেন মমতাজ নামের এক শিল্পী। তাঁর শতাধিক ক্যাসেটও বের হয়েছে। মানিকগঞ্জসহ দেশের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের কাছে জনপ্রিয় তিনি। খবর পেয়ে হানিফ সংকেত লোক পাঠান তাঁর সঙ্গে যোগাযোগের জন্য। কিন্তু খুব বেশি পাত্তা দেন না শুরুতে। তিনি নিয়মিত পালাগানই করতে চান। টেলিভিশনে গান করার কোনো ইচ্ছা নেই তাঁর। এটা ২০০০ সালের ঘটনা। পরে হানিফ সংকেতের অনুরোধে তাঁর অফিসে আসেন। তাঁকে বুঝিয়ে বলেন হানিফ সংকেত, ‘গানটা আপনি ভালো করেন। এটা মানুষকে শুনতে দিন। আপনার গলায় মাটির সুর আছে। এখানে গাইলে শুধু গ্রামে গ্রামে নয়, ঘরে ঘরে পৌঁছে যাবে আপনার গান।’ তিনি রাজি হলেন।
মোহাম্মদ রফিকউজ্জামানকে দিয়ে ‘রিটার্ন টিকিট হাতে নিয়া’ শিরোনামের একটি গান লেখালেন তিনি । সুর আর কম্পোজিশান করতে যন্ত্রীদের নিয়ে হানিফ সংকেত নিজেই বসে গেলেন। সেটা এক টেকে গেয়ে ফেললেন মমতাজ। তারপর থেকে পুরো দেশে জনপ্রিয় হয়ে যান মমতাজ।

২০০৩ সালের ঘটনা। অনেকের মতো আকবরও চিঠি লিখেছিলেন ইত্যাদির ঠিকানায়। বেশ কয়েকজনসহ আকবর ডাক পেলেন দেখা করার। একে একে সবার গান শোনেন হানিফ সংকেত। কিন্তু মনে ধরে যায় আকবরের গান। তখনই হানিফ সংকেত সিদ্ধান্ত নেন আকবরকে দিয়ে গান করাবেন। সেই ঘটনা মনে করে তিনি বলেন, ‘আমি সঙ্গে সঙ্গে যোগাযোগ করি সংগীত পরিচালক রিপন খানের সঙ্গে। তাঁর কাছে কিশোর কুমারের মিউজিক ট্র্যাক আছে জেনে নিয়ে ওই রাতেই পাঠিয়ে দিলাম আকবরকে। কারণ, মিউজিকের সঙ্গে গানটা গাইতে পারবে কি না সেটা জানা দরকার। রিপন আকবরের কয়েকটা গানের মুখটুকু রেকর্ডিং করে পাঠালেন। সেই রাতে এখানে এসে থাকলেন আকবর। পরের দিন ওর সঙ্গে আলাপ করলাম এবং গানগুলো শুনলাম। তারপরের ঘটনা তো সবাই জানেন। ইত্যাদির পরে প্রকাশ পেল তাঁর অ্যালবাম। তারকা হয়ে গেলেন আকবর।

হানিফ সংকেত বলেন, খোঁজ পেলাম পলান সরকার বলে একজন আছেন রাজশাহীতে। প্রতিদিন সকালে হাঁটতে বের হন। সঙ্গে থাকে বই। তিনি গ্রামে গ্রামে বই বিলি করে বেড়ান। ঘটনার সত্যতা জানতে আমি আমার একটি দল পাঠালাম। তারা বিষয়টি জেনে এল। তারপর পাঠালাম ক্যামেরাসহ একটা টিম। কিন্তু শুটিংয়ে গিয়ে ওই দল দেখল পলান সরকারের সংগ্রহে খুব বেশি বই নেই। তখন নতুন করে কিছু বই কিনে দেওয়া হলো। শেষ করা হলো শুটিং। পলান সরকারের উদ্দেশ্য মহৎ। আমরা প্রচারের পর তাঁকে নিয়ে হুলুস্থুল পড়ে যায়। একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান তাঁকে নিয়ে বিজ্ঞাপন নির্মাণ করেন। প্রথম আলো অনেক বড় ফিচার প্রকাশ করে। সবশেষে একুশে পদক পান তিনি। তাঁকে সামনে নিয়ে আসাটা ইত্যাদির অর্জন।
এদিকে বৈচিত্র্য আর বিনোদনে ভরা ইত্যাদির নতুন পর্ব আগামীকাল শুক্রবার রাত আটটার সংবাদের পর বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ডে দেখানো হবে ।
ইত্যাদির ৩০তম বছর, অর্থাৎ ২০১৯ সালের প্রথম পর্ব এটি। এবারের পর্ব ধারণ করা হয়েছে কুয়াকাটায় সমুদ্রসৈকতের কাছে । বরাবরের মতো এবারের পর্বটিও রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।
‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে আগুনমুখা, পায়রা ও লোহাদিয়া নদী-বিধৌত পটুয়াখালী জেলার সাগরকন্যা কুয়াকাটায়। ভৌগোলিক অবস্থানের কারণে কেবল এই সৈকত থেকে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য উপভোগ্য হয়ে ওঠে।নান্দনিকতার ছোঁয়ায় এবারের ইত্যাদিতে পেছনে সমুদ্র রেখে সেটের দু’পাশে অর্ধশতাধিক মাছ ধরার নৌকা রেখে বানানো হয়েছে দৃষ্টিনন্দন সেট। কুয়াকাটার ঐতিহ্যের সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা হয়েছে আলোকিত মঞ্চ। তার সামনে হাজার হাজার দর্শকের উপস্থিতি ।

হানিফ সংকেত জানান, এবারের পর্বে থাকছে পটুয়াখালীর ইতিহাস, ঐতিহ্য এবং পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। পটুয়াখালীর সদর উপজেলার নন্দীপাড়ার আবদুর রাজ্জাক বিশ্বাসের সাপের খামারের ওপর রয়েছে একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া ও তাড়াশ উপজেলার সীমান্তবর্তী একটি গ্রাম এবং যশোর জেলার অভয়নগর উপজেলার একটি গ্রামে কৃত্রিম ও প্রাকৃতিক উপায়ে মধু আহরণের ওপর রয়েছে একটি ব্যতিক্রমী প্রতিবেদন।
কুয়াকাটার নবীনপুর গ্রামের মন্নান মাঝির নিঃস্বার্থ মানবিক কর্মকাণ্ডের ওপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে রয়েছে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউনে অবস্থিত পৃথিবীর প্রাকৃতিক সপ্তাশ্চর্য টেবিল মাউন্টেনের ওপর একটি বিশেষ প্রতিবেদন।
‘ইত্যাদি’তে এবার মূল গান রয়েছে একটি। গেয়েছেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ‘আমি কথা বলি দেশের মাটির জন্যে, আমার কণ্ঠে গান আসে এই দেশের রূপ লাবণ্যে’, মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় গানটির সংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ। এছাড়াও পটুয়াখালীকে নিয়ে লেখা একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় নৃত্যশিল্পীবৃন্দ। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী। কণ্ঠ দিয়েছেন প্রতীক হাসান ও আনিকা। আর কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল।
এবারের ‘ইত্যাদি’র বিভিন্ন পর্বে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- মাসুদ আলী খান, সোলায়মান খোকা, এস এম মহসীন, জিয়াউল হাসান কিসলু, কে এস ফিরোজ, কাজী আসাদ, আব্দুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, শুভাশীষ ভৌমিক, আব্দুল আজিজ, শেলী আহসান, কামাল বায়েজীদ, জিল্লুর রহমান, আমিন আজাদ, তারিক স্বপন, ইমিলা, আনোয়ার শাহী, নজরুল ইসলাম, জাহিদ চৌধুরী, নিপু, সুর্বণা মজুমদার, মনজুর আলম, নিসা, বিলু বড়ুয়া, শামীম, সজলসহ অনেকে।
ফাগুন অডিও ভিশনের ব্যানারে ইত্যাদির এই পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯ মার্চ, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। স্পন্সর যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধমানবতাবিরোধী অপরাধে নেত্রকোনার ৫ আসামির মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধজাতীয় স্মৃতিসৌধে জনতা ব্যাংকের শ্রদ্ধাঞ্জলি