প্রথম বারের মত সিটি ভোটের সব কেন্দ্রে ইভিএম

সাইদ রিপন: প্রথম বারের মত ময়মনসিংহ সিটিতে ভোট হবে ৫ মে। দেশের দ্বাদশ সিটি কর্পোরেশন হিসাবে গেজেট প্রকাশের পাঁচ মাস পর এ নির্বাচন হতে যাচ্ছে। এ সিটির ১৩০টি ভোট কেন্দ্রের সব কটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে নির্বাচন কমিশন (ইসি)।
ঘোষিত তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নত্র জমার শেষ সময় ৮ এপ্রিল; মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল। ভোট হবে ৫ মে।
সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনের ৪৬তম সভায় এ সিদ্ধান্ত হয়। (ইসি) সচিব হলালুদ্দীন আহমদ নবগঠিত এ সিটি করপোরেশনের ভোটের তফসিল ঘোষণা করেন। রোজার আগেই এ ভোট হচ্ছে। এপ্রিলে এইচএসসি পরীক্ষা রয়েছে। ৭ মে থেকে রমজান শুরু হতে পারে।
ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন উপলক্ষ্যে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে ময়মনসিংহ পৌরসভায় অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়।
গত ১৫ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। গেল বছরের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন এই সিটি করপোরেশন গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
জানা যায়, এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের প্রস্তাব অনুমোদন দেয় সরকার।
এর তিন বছরের মাথায় ময়মনসিংহ সিটি করপোরেশনও ঘোষণা করা হয়। ঢাকা উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, নারায়ণগঞ্জ, রংপুর, গাজীপুরের পর দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠন করে সরকার।
নতুন এই সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। এই সিটি করপোরেশনের মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

পরে নব গঠিতি এ সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পান বিলুপ্ত ময়মনসিংহ পৌরসভার সাবেক মেয়র ইকরামুল হক।
স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী প্রশাসকের মেয়াদ হবে সর্বোচ্চ ১৮০ দিন। প্রশাসকের মেয়াদ শেষের আগেই নতুন জনপ্রতিনিধির জন্যে ভোট হতে যাচ্ছে এ সিটির।
সচিব হলালুদ্দীন আহমদ বলেন, অন্যান্য নির্বাচনের মত ময়মনসিংহ সিটিতেও অংশগ্রহণ মূলক ও সান্তির্পণ নির্বাচন হবে আশা করছে ইসি। তিনি বলেন, আমরা স্থানীয় ও সংসদ নির্বাচনে সল্প পরিষরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করেছি । এই প্রথম পুরু সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধনেত্রকোনার আবদুল মজিদসহ ৫ আসামির রায় বৃহস্পতিবার
পরবর্তী নিবন্ধখল অভিনেতা মিজু আহমেদের চলে যাবার দিন