স্বপ্ন -বাস্তবতার কবি আবু জাফর ওবায়দুল্লাহ

রাজু আনোয়ার: বহুল পঠিত কালজয়ী এ কবিতার কবি আবু জাফর ওবায়দুল্লাহ ।বাংলা সাহিত্যে পঞ্চাশ দশকের কবিদের অন্যতম তিনি । ভাষা আন্দোলনকে কেন্দ্র করে কবির কবিতার সূচনা ।তার কবিতায় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন এবং স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশের সামগ্রিক জনজীবনের আশা-নিরাশা এবং স্বপ্ন-বাস্তবতার চিত্র ফুটে উঠেছে ।আবহমান বাংলার অকৃত্রিম ছবির কবি আবু জাফর ওবায়দুল্লাহ’র ১৮তম মৃত্যুবার্ষিকী আজ । দীর্ঘ এক বছর অসুস্থ থাকার পর ২০০১ সালের ১৯ মার্চ ঢাকায় শেষনিশ্বাস ত্যাগ করেন মহান এ কবি।
১৯৩৪ সালের ৮ ফেব্রুয়ারি বরিশালের বাবুগঞ্জ উপজেলার বাহেরচর-ক্ষুদ্রকাঠি গ্রামে আবু জাফর ওবায়দুল্লাহ খানের জন্ম। তাঁর পূর্ণ নাম আবু জাফর ওবায়দুল্লাহ খান। বাবা আবদুল জব্বার খান ছিলেন বিচারক। হাইকোর্টের বিচারপতি হিসেবে তিনি অবসর নেন। পরবর্তীকালে রাজনীতিতে যোগ দেন তিনি এবং পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার হন। মা সালেহা খাতুন ছিলেন গৃহিণী। অল্প বয়সে তাঁর মা মারা গেলে বাবা দ্বিতীয় বিয়ে করেন। নতুন মা নিজেকে সৎমা হিসেবে কখনো বুঝতে দেননি তাঁদের। ফলে সহোদর ভাইবোন এবং সৎভাইবোনের কোনো ভেদরেখাও ছিল না তাঁদের সম্পর্কে।
আবু জাফর ওবায়দুল্লাহ’র প্রাথমিক শিক্ষা শুরু হয় পিতার কর্মস্থল ময়মনসিংহে। সেখানে সকালে স্কুল আর বিকেলে বাড়ির ছাদে বসে বসে দূরের গারো পাহাড়টাকে দেখার বাসনায় মাথা উঁচিয়ে একমনে ধ্যান করে বসে থাকেন। কোনো কোনো দিন বিকেলে সূর্যাস্তের আগে নদীর তীর ধরে হাঁটতে যান আপন মনে। প্রকৃতি আর পাহাড় দেখার বাসনা বালক সেন্টুকে (আবু জাফর ওবায়দুল্লাহ )একদিন কবি হিসেবে প্রতিষ্ঠিত করে।
১৯৪৮ সালে ময়মনসিংহ জেলা স্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫০ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষে ওবায়দুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হন ।ঢাবি থেকে ১৯৫৪ সালে অনার্সসহ এমএ পাস করেন তিনি । ১৯৫৮ সালে Later Poems of Yeats: The Influence of Upanishads বিষয়ে গবেষণা করেন যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। এখান থেকেই তিনি পরবর্তীকালে উন্নয়ন অর্থনীতি বিষয়ে ডিপ্লোমা অর্জন করেন।

১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা দিয়ে কর্মজীবনের শুরু তাঁর। তবে পঞ্চাশ দশকের ক্যারিয়ারিস্ট জেনারেশনের চলতি রীতি ধরে ১৯৫৭ সালে তিনি পাকিস্তান সিভিল সার্ভিস পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সকল পরীক্ষার্থীর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদান করেন।

সিভিল সার্ভেন্ট হিসেবে বাংলাদেশ সরকারের সচিব পর্যায় পর্যন্ত বিভিন্ন পদে কাজ করেন তিনি। ১৯৮২ সালে তিনি বাংলাদেশ সরকারের কৃষি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে যোগ দেন। ১৯৮৪ সালে তিনি ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত নিযুক্ত হন।

 

১৯৯১ সালে তিনি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ব্যাংককে FAO কার্যালয়ে অতিরিক্ত মহাপরিচালক হিসেবে যোগদান করেন এবং ১৯৯৭ সালে FAO থেকে অবসর গ্রহণের সময় তিনি এ প্রতিষ্ঠানের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মহাপরিচালক ছিলেন।

১৯৯৮ সালে দেশে প্রত্যাবর্তনের পর আবু জাফর ওবায়দুল্লাহ বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের চেয়ারম্যান হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন উইনরক ফাউন্ডেশনের সাম্মানিক সদস্য, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ও জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট-এর ফেলো।
পঞ্চাশ দশকের অন্যতম কবি হিসেবে খ্যাতি অর্জন করেন আবু জাফর ওবায়দুল্লাহ। তিনি তাঁর কাব্যরীতিতে মূলত দুটি প্রবণতাকে অনুসরণ করেছেন : একটি তাঁর প্রথম জীবনের প্রিয় গীতিমুখ্য কাব্যরীতি আর অন্যটি মহাকাব্যিক। ১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্রসমাজের আন্দোলন যখন চরম আকার ধারণ করে তখন শাসক গোষ্ঠী ছাত্রদের মিছিলে ১৪৪ ধারা জারি করে। কিন্তু ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মিছিল বের করলে পুলিশ সেই মিছিলে গুলি বর্ষণ করে এবং শহীদ হয় রফিক, সালাম, জব্বার, বরকত প্রমুখ। ১৯৫২ সালে আবু জাফর ওবায়দুল্লাহ তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ‘৫২ ভাষা আন্দোলনের প্রতিটি কর্মকাণ্ডে, মিছিলে, মিটিঙে তাঁর উপস্থিতি ছিল সরব। ‘৫২-র সেই মিছিল, পুলিশের গুলিবর্ষণ, শহীদ হওয়া ছাত্রদের লাশ তাঁর মনে গভীর বেদনার সৃষ্টি করেছিল। সেই বেদনা থেকেই পরবর্তীতে জন্ম নিয়েছিল তাঁর বিখ্যাত কবিতা ‘কোন এক মাকে’।
পঞ্চাশের দশকে রচিত তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘সাত নরী হার’ (১৯৫৫) এবং পরবর্তীকালের ‘কখনো রং কখনো সুর’ (১৯৭০) ও ‘কমলের চোখ’ (১৯৭৪)-এ ধরনের গীতিমুখ্য সুললিত কবিতার সংকলন। আশির দশক থেকে আবু জাফর ওবায়দুল্লাহ মহাকাব্যিক কাব্যরীতিতে অভ্যস্ত হয়ে ওঠেন। এ পর্যায়ে তাঁর কবিতার বিষয় হিসেবে উঠে আসা মা-মাটি ও সংগ্রামী মানুষের চিত্র পরিচিত দেশ-কালের সীমানা অতিক্রম করে স্পর্শ করে আন্তর্জাতিক পরিমণ্ডল। লোকজ ধারায় নিজেকে প্রকাশ করলেও তাঁর কবিতায় আধুনিকতা এবং আধুনিক কবিতার আঙ্গিকের কমতি ছিল না কোন ক্রমেই।
এ মহাকাব্যিক কাব্যভঙ্গিতেই তিনি রচনা করেন তাঁর সর্বাধিক জননন্দিত কাব্যগ্রন্থ ‘আমি কিংবদন্তীর কথা বলছি’ (১৯৮১)। এ ছাড়া ‘সহিষ্ণু প্রতীক্ষা’ (১৯৮২), ‘প্রেমের কবিতা’ (১৯৮২), ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’ (১৯৮৩) কাব্যগ্রন্থ দুটিতেও মহাকাব্যিক ব্যঞ্জনা লক্ষ করা যায়। আবু জাফর ওবায়দুল্লাহ রচিত কাব্যগ্রন্থের মধ্যে আরো আছে, ‘আমার সময়’ (১৯৮৭), ‘নির্বাচিত কবিতা’ (১৯৯১), ‘আমার সকল কথা’ (১৯৯৩), ‘খাঁচার ভিতর অচিন পাখি’ এবং জীবিত অবস্থায় তাঁর সর্বশেষ কাব্যগ্রন্থ ‘মসৃণ কৃষ্ণগোলাপ’ (২০০২)।
তিনি প্রতিষ্ঠা করেন ‘পদাবলি’ নামে কবিদের একটি সংগঠন। সংগঠনটি আশির দশকে দর্শনীর বিনিময়ে কবিতাসন্ধ্যার আয়োজন করত। কাব্য রচনার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আবু জাফর ওবায়দুল্লাহ ১৯৭৯ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন।

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধনিউজিল্যান্ডের পার্লামেন্টে কোরআন তিলাওয়াত
পরবর্তী নিবন্ধশিক্ষার্থীদের আন্দোলনে ভিপি নুরের একাত্মতা