মুস্তাফা মনোয়ারের হাতে উঠছে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী ‘সুলতান স্বর্ণ পদক’

রাজু আনোয়ার : দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ারের হাতে উঠছে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের নামাঙ্কিত ‘সুলতান পদক’ । বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর সুলতান মেলায় একজন গুণী শিল্পীকে ‘সুলতান পদক’ প্রদান করে। সেই ধারাবাহিকতায় এ বছর ‘সুলতান স্বর্ণ পদক ২০১৮’ পাচ্ছেন এই গুনীজন।
এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইল জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় নড়াইল শহরের সুলতান মঞ্চে ৩ মার্চ থেকে শুরু হয়েছে ১০ দিনব্যাপী সুলতান মেলা। পদকপ্রাপ্ত শিল্পীকে মঙ্গলবার (১২ মার্চ ) নড়াইল সুলতান মঞ্চে মেলার সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে সুলতান পদক তুলে দেয়া হবে। তাৎপর্যবহ এই স্বীকৃতি হিসেবে শিল্পীকে একটি সোনার মেডেল ও সনদপত্র প্রদান করা হবে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও নড়াইল জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় ৩-১২ মার্চ ২০১৯ মেলাকে ঘিরে রয়েছে চিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লাঠিখেলা, ঘোড়া দৌড়, হাডুডু খেলা, রশি টানাটানি, সুলতানের কর্ম ও জীবনীর উপর আলোচনা ও সুলতান স্বর্ণপদক প্রদান।
বিগত বছরগুলোতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র সুলতান স্বর্ণ পদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন শিল্পী কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী, মর্তুজা বশীর, আমিনুল ইসলাম, সৈয়দ জাহাঙ্গীর, মাহমুদুল হক, আব্দুস শাকুর শাহ্, আবুল বারাক আলভী, সমরজিৎ রায় চৌধুরী, আবু তাহের, হামিদুজ্জামান খান, মনিরুল ইসলাম, মনসুর উল করিম, কালিদাস কর্মকার, আব্দুল মান্নান, হাশেম খান ও ফেরদৌসী প্রিয়ভাষিণী।
চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, মৃৎশিল্পকর্ম, দেয়ালচিত্র, স্থাপনাশিল্প এরকম নানা প্রকার শিল্পচর্চায় বাংলাদেশের প্রতিভাবান সৃজনশীল শিল্পীরা তৎপর রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ব্যতিক্রমধর্মী উপাদান প্রয়োগ করে সৃজনধ্যানে নিবিষ্ট। তাদের মধ্য থেকেই এই পদক প্রদান করা হয়।

 

পূর্ববর্তী নিবন্ধডাকসুতে পুনরায় নির্বাচনের কোনো সুযোগ নেই: প্রোভিসি
পরবর্তী নিবন্ধসব দোষ মিডিয়ার ঘাড়ে চাপালেন মালাইকা