পাটকে যে কোনো মূল্যে লাভজনক করতে হবে: প্রধানমন্ত্রী

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটকে কীভাবে লাভজনক করা যায়, সেটি দেখতে হবে। কৃষি ও রফতানিপণ্য হিসেবে পাটকে প্রণোদনা দেয়ারও ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বুধবার বেলা ১১টার দিকে জাতীয় পাট দিবসে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন। এবারে দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’।

প্রধানমন্ত্রী বলেন, পাটকে আমরা আরও কীভাবে কাজে লাগাতে পারি সবসময় এটিই চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, আপনারা জানেন ইতিমধ্যে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ আমরা পাস করেছি।

পাট এমন একটি পণ্য, যার কিছুই ফেলা যায় না, সেটি কেন লোকসান হবে। আমরা লোকসান শুনতে চাই না। লাভজনক কীভাবে করা যায়, কীভাবে করতে হবে- সেটি দেখতে হবে।’

পাটশিল্প আবারও লাভের মুখ দেখবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এ সময় পাটের বহুমুখী ব্যবহার বাড়িয়ে এ শিল্পকে লাভজনক করতে উন্নত গবেষণার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের মানুষ এখন পরিবেশ সম্পর্কে অত্যন্ত সচেতন। এটা আমাদের জন্য দারুণ একটা সুযোগ। এই সুযোগে পরিবেশবান্ধব পাটপণ্য আমরা সারাবিশ্বে রফতানি করতে পারব। পাট চাষী, পাট ব্যবসায়ী ও পাট শিল্পের যারা হতাশ ছিলেন তারা এখন সুদিন ফিরে পেয়েছেন। কারণ সোনালী আঁশের সোনালী দিন এখন ফিরে আসছে।

প্রধানমন্ত্রী বলেন, পাটশিল্প বিকাশের স্বার্থে দেশের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও পরিবেশবান্ধব পাটজাত পণ্যের চাহিদা সৃষ্টিতে যথাযথ পদক্ষেপ নিতে হবে। এতে পাট চাষীদের পাটের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত হবে এবং পাট ও পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণ ও পাটখাতের উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনীতি সমৃদ্ধি লাভ করবে।

প্রধানমন্ত্রী বলেন, পাটের সঙ্গে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি অঙ্গাঙ্গিভাবে জড়িত। এ দেশের সংস্কৃতি ও কৃষ্টির সঙ্গে মানানসই পাট ও পাটজাত পণ্য দেশে যেমন গুরুত্বের দাবিদার, তেমনি বিশ্ব বাজারেও এটি একটি অনন্য পরিবেশবান্ধব পণ্য হিসেবে সমাদৃত।

তিনি বলেন, বর্তমান সরকার রাষ্ট্রীয় পাটকলের আধুনিকায়নসহ পাটখাতের অতীত গৌরব ফিরিয়ে আনতে নানামুখী উদ্যোগ নিয়েছে। অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধির জন্য ইতোমধ্যে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এবং ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা-২০১৩’ কার্যকর করা হয়েছে।

পাট দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে (বিআইসিসি)পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬-৭ মার্চ দুই দিনব্যাপী পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে।

পাট উৎপাদন, বিক্রয়, বাজারজাতকরণ, পাটপণ্য তৈরি, পাট বীজ সরবরাহ ও বাজারজাতকরণসহ পাট ক্ষেত্রে বিভিন্নভাবে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবেন।

পূর্ববর্তী নিবন্ধকুমিল্লার হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন
পরবর্তী নিবন্ধহিন্দুদের নিয়ে আপত্তিকর মন্তব্যে পাকিস্তানে মন্ত্রী বরখাস্ত