আরামদায়ক মাটির দালান আধুনিকতার ছোয়ায় বিলুপ্ত

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের ছাতক-দোয়ারার ঐতিহ্যবাহী আরামদায়ক মাটির দালান আধুনিকতার ছোয়ায় এখন প্রায় বিলুপ্ত। শীত-গরম উভয় মৌসুমে মাটির ঘর আরামদায়ক তাই বিভিন্ন এলাকার গ্রামের দরিদ্র মানুষের পাশাপাশি বিত্তবানরাও মাটির দালান তৈরি করে এক সময় বসবাস করতেন। বর্তমানে দরিদ্র কিছু মানুষের বাড়িতে মাটির দালান দেখা যায়।
সরজমিনে ঘুরে দেখা যায়, মাটির দালানে বসবাসরত মানুষের জীবন যাত্রায় পরিবর্তন ঘটেনি। পরিবার-পরিজনকে নিয়ে বসবাস করে আসছে নিজেদের হাতে গড়া মাটির দালানে। ছাতকের নোয়ারাই, পৌরসভার পাহাড়ী জনপদ ও দোয়ারাবাজার উপজেলার সীমান্তবর্তী হকনগর, জুমগাঁও পাহাড়ী জনপদ ঘুরে মানুষের বসবাসের এ চিত্র দেখা গেছে। নোয়ারাই ইউপির জোড়াপানি, কুপিয়া, কৈয়াদল, মহিষমারা, রাজগাঁও, জয়নগর, কুরিয়া, বাঁশটিলা, শাহ আরেফিননগর, মারুয়াটিলা, বড়গলা, রংপুর, গোদাবাড়ী, মানিকপুর, কচুদাইড়, ছাতক পৌরসভার নোয়ারাই, নোয়ারাই-ইসলামপুর ও দোয়ারাবাজার উপজেলার বাঁশতলা, জুমগাঁও গ্রামের প্রায় ২শতাধিক পরিবারের মানুষের বসবাস মাটির দালানে।
জানা যায়, টিলা ও জমি থেকে সংগৃহিত এটেঁল মাটি দলা ভেঙ্গে গুড়ো করে পানির সংমিশ্রনে আঁটালো জাতের কাঁদা তৈরি করে দেয়াল নির্মানের উপযোগী করে তোলা হয়। এক ফুট থেকে দুই ফুট পরিমানে দেয়ালের পুরোত্ব দিয়ে একহাত পরিমানে উঁচু গাঁথুনী করার পর ৩/৪দিন শুকানো হয়। দেয়াল শুকানোর পর আবারও নির্মান কাজ শুরু করা হয়। এভাবেই একটি দালান তৈরি করতে ৩ থেকে ৪ মাস সময় ব্যয় হয়। অনেক দালানের দেয়ালের ভেতরে বাঁশের খুটা ব্যবহার করে থাকে। কাঠ ও বাঁশের তৈরি দরজা, জানালায় ঘরের সৌন্দর্য অনেকটা বৃদ্ধি পেয়ে থাকে। মাটির নিচ থেকে গাঁথুনী দিয়ে দেয়াল নির্মানের ফলে ছিঁচকে চোর ও সিঁদেল চোরের আশংকা নেই। বৃষ্টির প্রকোপ থেকে রক্ষা করা গেলে দালানের স্থায়ীত্ব হয় প্রায় একশো’ বছর।
মাটির দালানে বসবাসরত লোকজন জানান, পরিবার পরিজন নিয়ে বসবাসের জন্যে নিজেরাই তৈরি করেছেন মাটির দালান। সাধ্যমতো টিন বা ছনের (খড়ের) চাল তৈরি করে যুগ যুগ ধরে বসবাস করে আসছেন। মাটির তৈরি দালানের স্থায়িত্ব প্রায় একশো’ বছর। এটি তৈরি করতে প্রায় ৩থেকে ৪মাস সময় লাগে। মাটির দালানে বসবাস করে তারা স্বাচ্ছন্দ্যবোধ ও আত্মতুষ্টি পান।
ছাতকের হলদিউড়া গ্রামের ক্বারী নূরুল আমিন ও দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার গ্রামের সোলেমান জানান, এক যুগ আগে হকনগর ও জুমগাঁওয়ে অনেক মাটির দালান দেখা যেত। মাটির দালান তৈরির অন্যতম উপকরণ ছন এখন পাওয়া যায় না। যা কিছু পাওয়া যায় তা ভাল মানের নয়। যার ফলে মাটির দালান প্রায় বিলুপ্ত।

পূর্ববর্তী নিবন্ধনতুন মহাসড়ক নয় নৌ ও রেলের উন্নয়নের দিকে নজর দিন: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধছাতক নৌকা প্রতীকের প্রচারণায় যুক্তরাজ্য প্রবাসীরা