সুনামগঞ্জে দুটি গুরুত্বপূর্ণ ক্লোজারে প্রকল্প না নেওয়ায় ফসল ডুবির আশঙ্কা

সুনামগঞ্জ প্রতিনিধি :

সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং ইউনিয়নের নিয়ামতপুর কলাপাড়া সংলগ্ন গুরুত্বপূর্ণ ক্লোজার আজিম আলীর ভাঙ্গা ও দক্ষিণের নয়াখাড়া উন্মুক্ত থাকায় ফসল ডুবির শঙ্কায় আছেন বুড়ি ডাউকা ও জোয়ালভাঙ্গা হাওরপাড়ের কৃষকরা। কাবিটা নীতিমালার আলোকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক এই ইউনিয়নের বিভিন্ন স্থানে একাধিক প্রকল্প গ্রহণ করা হলেও এই দুইটি গুরুত্বপূর্ণ ক্লোজারে মাটি ভরাটের জন্যে এলাকাবাসীর দাবি সত্ত্বেও কোনো প্রকল্প গ্রহণ না করায় হাওর দু’টির কয়েক হাজার হেক্টর জমির ফসল অরক্ষিত রয়েছে।
স্থানীয়রা জানান, এই দুই ক্লোজার দিয়ে রক্তি নদীর পানি হাওরে ঢুকে। ক্লোজার দুটি বন্ধ না হওয়ায় নদীর পানি বৃদ্ধি পেলে হাওর দুটির বোরো ফসল তলিয়ে যাবে। অনতিবিলম্বে এই দুটি ক্লোজারে মাটি ভরাট করে ফসলের নিশ্চয়তা প্রদানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন স্থানীয় কৃষকরা।
সরেজমিনে গিয়ে দেয়া যায়, গৌরারং ইউনিয়নের নিয়ামতপুরে গুরুত্বপূর্ণ ক্লোজার আজিম আলীর ভাঙ্গা ও দক্ষিণের নয়াখাড়ার কুয়েকশ ফুট জায়গা এখনো উন্মুক্ত রয়েছে। এই দুই ক্লোজারের সাথে বুড়ি ডাউকা হাওরের সংযোগ রয়েছে। এই দুই ক্লোজার দিয়ে বুড়ি ডাউকায় হাওর হয়ে জোওয়াল ভাঙ্গা হাওরে পানি ঢুকে বলে জানান স্থানীয়রা। ইউনিয়নে একাধিক স্থানে অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করা হলেও গুরুত্বপূর্ণ দুই ক্লোজারে মাটি ভরাট না করায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় কৃষকরা।
ইউনিয়নের ৮নং ওযার্ডের আওয়ামী লীগ সভাপতি আফতাই মিয়া, স্থানীয় কৃষক রতীশ রায় ও রেজাউল করিম বলেন, এই দুই ক্লোজার দিয়ে বুড়ি ডাউকা ও জোয়াল ভাঙ্গা হাওরে পানি ঢোকার আশঙ্কায় আমরা স্থানীয়রা আতঙ্কিত আছি। এই ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীলদের অবহিত করেছি। কিন্তু কোনো কাজ হচ্ছে না। দ্রুত সময়ের মধ্যে ভাঙ্গা দুটিতে মাটি ভরাট করতে সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়েছেন তারা।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী মো. আশরাফুল সিদ্দিকী বলেন, স্থানীয়দের চাহিদার ভিত্তিতে আমি এই স্থানে প্রকল্প গ্রহণ করার জন্যে চাহিদা পাঠিয়ে ছিলাম। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষ গুরুত্ব দেননি। স্থানীয়রা আমার কাছে আবেদন করেছেন। আমি জানি এই দুই ক্লোজারসহ উপজেলার কয়েকটি পয়েন্ট দিয়ে হাওরে পানি ঢুকবে। কিন্তু প্রকল্প গ্রহণের নির্দেশনা না দেয়ায় আমার কিছুই করার নেই। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যদি প্রকল্প গ্রহণের নির্দেশনা দেন তাহলে ভাঙ্গা ভরাট করতে কয়েকদিন লাগবে।

পূর্ববর্তী নিবন্ধছাতক-সিলেট রেলপথে সেবার পরিবর্তে যাত্রী ভোগান্তি
পরবর্তী নিবন্ধগৌরারং জমিদার বাড়ি হতে পারে প্রত্নতাত্ত্বিক জাদুঘর