ছাতক-সিলেট রেলপথে সেবার পরিবর্তে যাত্রী ভোগান্তি

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

ছাতক-সিলেট রেলপথে প্রতিনিয়তই ট্রেনের যাত্রী বাড়ছে। তবে সেবার মান না বেড়ে যাত্রীদের ভোগান্তি বাড়ছে। দীর্ঘদিন ধরে ছাতক বাজার রেলওয়ে ষ্টেশনে কর্মকর্তা-কর্মচারীর স্বল্পতায় ধীর গতিতে চলছে ষ্টেশনের কার্যক্রম। এ রেলপথে সম্প্রতি ৫টি বগি দেয়া হলেও বর্তমানে ৩টি বগির কারনে যাত্রী সংকুলান হচ্ছে না। রেলওয়ে বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় এক সময়ের লাভজনক ষ্টেশনটি এখন লোকসানী প্রতিষ্টানে পরিণত হয়েছে। রেললাইনের পুরো সংস্কার ও আধুনিকায়নের পদক্ষেপ নেয়া হলে আবারও রেলওয়ে ষ্টেশনটি লাভের মুখ দেখবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।
জানা যায়, ছাতক-সিলেট ৩৫কিলোমিটার দীর্ঘ রেলপথটি ১৯৫৪ সালে স্থাপন করা হয়। ১৯৮৫ সাল পর্যন্ত ট্রেন যাত্রীদের সেবায় একনিষ্ট ছিল। ছাতক বাজার রেল ষ্ট্রেশন থেকে ৪টি পণ্য পরিবহন ট্রেন ও প্রতিদিন ৪বেলা যাত্রীবাহী ট্রেন চালু করা হয়েছিল। এছাড়া মালামাল পরিবহনের ৪টি ট্রেনে সিমেন্ট, পাথর, চুনাপাথর, তেজপাতা ও কমলাসহ বিভিন্ন ধরনের কাঁচামাল কম খরচে পরিবহন করা হতো। ট্রেন চালুর শুরুর দিকে ছাতক থেকে সিলেটে যেতে ভাড়া ছিল ৪ আনা। বর্তমানে ছাতক থেকে সিলেটের ভাড়া ১০টাকা। এখন ট্রেনে সিলেটে পৌছতে সময় লাগছে সর্বোচ্চ ১ ঘন্টা ১০ মিনিট। রেললাইনের পূরো সংস্কার কাজ করা হলে এক ঘন্টার মধ্যেই ছাতক থেকে সিলেটে পৌছানো সম্ভব বলে জানিয়েছেন রেলওয়ে কর্তৃপক্ষ। সালটিং ষ্টাফ ৯জনের মধ্যে আছেন মাত্র ২জন। পোর্টার ও পিয়ন পদও শুন্য রয়েছে। বিশ্রামাগারের দায়িত্বে নারী শ্রমিক নেই বেশ কয়েক বছর ধরে। রেলওয়ে ষ্টেশনের রানিং রুমের ৩টি পদ, টেক্সার ষ্টাফের ৫টি, মাল গুদামের ৩টি, টালি ক্লার্ক ২টি, সিলম্যানের পদ বছরের পর বছর ধরেই শুন্য রয়েছে। পোডার পদের সাইফুল ইসলাম টিকেট বুকিং ক্লার্কের দায়িত্ব পালন করছে। প্রয়াত সাবেক রেলমন্ত্রী বাবু সুরঞ্জিত সেন গুপ্তের নির্দেশে ষ্টেশনের মালপত্র ও গাড়ী দেখার দায়িত্বে ১০জনকে ছাতক ষ্টেশনের পোষ্টিং দিলেও আজও ওই ১০কর্মচারীকে ছাতক বাজার ষ্টেশনে পোষ্টিং দেয়া হয়নি। বর্তমানে বেশ কয়েক মাস যাবৎ ছাতক বাজার রেলওয়ে ষ্টেশনের দায়িত্বপ্রাপ্ত ষ্টেশন মাষ্টার আব্দুল মতিন ভুইয়া বিভাগীয় শহর সিলেটে অবস্থান করছেন। তিনি তার নিজ কর্মস্থল ছাতক না এসেই সিলেটে বসেই নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করছেন। সহকারী ষ্টেশন মাষ্টারও নেই ছাতক বাজার ষ্টেশনে। একজন পোর্টার ষ্টেশনের সার্বিক দায়িত্ব পালন করছেন।
ব্যবসায়ী ড. আফসার উদ্দিন বলেন, অল্প খরচে ও নিরাপদে বিভাগীয় শহর সিলেট যাতায়াতে রেলপথের সংস্কার, বগি ও জনবল বৃদ্ধি একান্ত প্রয়োজন। এসব করা হলে ট্রেনের যাত্রীর অভাব হবে না।
ছাতক বাজার রেলওয়ে দায়িত্বপ্রাপ্ত ষ্টেশন মাষ্টার আব্দুল মতিন ভুইয়ার সাথে মুটোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার মুল দায়িত্ব আফজালাবাদ ষ্টেশনে, ছাতক বাজার ষ্টেশনের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। আমি ছাতক বাজারেও যাই।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জ : আগামী শিক্ষাবর্ষেই পাঠদান শুরু
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে দুটি গুরুত্বপূর্ণ ক্লোজারে প্রকল্প না নেওয়ায় ফসল ডুবির আশঙ্কা