বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জ : আগামী শিক্ষাবর্ষেই পাঠদান শুরু

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জ’এ আগামী শিক্ষাবর্ষেই পাঠদান শুরু হবে। বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতাল সুনামগঞ্জ’এর নতুন ক্যম্পাসের কাজ শেষ না হওয়া পর্যন্ত দক্ষিণ সুনামগঞ্জের নতুন স্বাস্থ্য কমপ্লেক্স ভবনের দ্বিতীয় তলায় শিক্ষার্থীদের পাঠদান চলবে। শিক্ষার্থীদের আবাসিক ব্যবস্থা করা হবে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের ডুংরিয়ার বাড়ীতে। রবিবার বঙ্গবন্ধু মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্পের পরিচালকের সঙ্গে পরিকল্পনা মন্ত্রণালয়ের পরীবিক্ষণ, নিরীক্ষণ এবং মূল্যায়ন শাখার সচিব ভিডিও কনফারেন্সে কথা বলে এই প্রকল্পের কাজের অগ্রগতি জানেন।
সুনামগঞ্জ সদর উপজেলার কাঠইর (সুনামগঞ্জ-সিলেট মহাসড়কের দিরাই সড়ক মোডে) ৩৫ একর জমির উপর শুরু হয়েছে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতাল সুনামগঞ্জ’এর ক্যাম্পাস নির্মাণের প্রাথমিক কার্যক্রম। ডিজিটাল সার্ভের কাজ শেষে দুই সপ্তাহ হয় শুরু হয়েছে সয়েল টেস্ট’এর কাজ।
মেডিকেল কলেজ এবং ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের জন্য ১১ শ’ ৭ কোটি ৮৭ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ভূমি অধিগ্রহণ ব্যয় ২৫কোটি ২৮ লাখ টাকা। ৫০০ শয্যার হাসপাতাল ভবন, মেডিকেল কলেজ ভবন, অডিটোরিয়াম, ছাত্রাবাস, ডক্টরস ডরমেটরী, ডক্টরস আবাসিক ভবন ইত্যাদি পূর্ত খাতে এবং বৈদ্যুতিক কাজে ব্যয় ৮৩৯ কোটি ৮২ লাখ টাকা, প্রকল্পের কাজ চলাকালীন সময়ে অফিসারদের বেতন, কর্মচারীদের বেতন, বাড়ী ভাড়া, মেডিকেল ভাতা, যাতায়াত ভাতা, উৎসব ভাতা, শান্তি বিনোদন ভাতা, গবেষণা, কম্পিউটার সামগ্রী, আপ্যায়ন, মোটরযান, আসবাবপত্র ইত্যাদি খাতে ব্যয় এক’শ ৭৮ কোটি ৫৯ লাখ টাকা। সব মিলিয়ে ব্যয় নির্ধারণ হয়েছে ১১ শ’ ৭৮ কোটি ৭ লাখ ৯৮ হাজার টাকা।
পরিকল্পনা মন্ত্রীর পক্ষে এই প্রকল্পে সমন্বয়ের দায়িত্ব পালনকারী তরুণ শিল্প উদ্যোক্তা শ্যামল রায় জানান, এই বছর যেসব শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা দিচ্ছে, এঁরাই ভর্তি পরীক্ষা শেষে এই মেডিকেল কলেজে অধ্যয়নের সুযোগ পাবে। প্রথম বছর এখানে ৫০ জন শিক্ষার্থীর আসন থাকবে।
গত ১০ ফেব্রুয়ারি এই প্রকল্পের প্রকল্প পরিচালক নিযুক্ত হয়েছেন সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ। প্রকল্প পরিচালক ডা. আশুতোষ দাশ বলেন, আগামী শিক্ষাবর্ষেই অর্থাৎ অক্টোবর মাসেই বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জ’এ শিক্ষার্থী ভর্তি করা হবে এবং পাঠদানও শুরু হবে। একই সঙ্গে মেডিকেল কলেজ ও হাসপাতাল ভবনের নির্মাণ কাজও চলবে। মেডিকেল কলেজ ভবনসহ ক্যাম্পাসের কাজ শেষ হবার পূর্ব পর্যন্ত পাঠদান হবে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলায়। শিক্ষার্থীদের আবাসিক ব্যবস্থা করা হবে পরিকল্পনা মন্ত্রীর ডুংরিয়ার বাড়ীতে। মাননীয় মন্ত্রী মহোদয় তাঁর নিজ বাড়ীতে শিক্ষার্থীদের আবাসিক ব্যবস্থা করতে সদয় সম্মতি দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন চীন
পরবর্তী নিবন্ধছাতক-সিলেট রেলপথে সেবার পরিবর্তে যাত্রী ভোগান্তি