৪৯টি নতুন নাটক নিয়ে শহীদ মিনারে পথনাটক উৎসবের উদ্বোধন

রাজু আনোয়ার:

৪৯টি নতুন নাটক নিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে শুরু হয়েছে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ পথনাটক উৎসব’।‘নব সৃজনের শিল্প মাটি, দেয় শক্তি আনে মুক্তি’ ‘নব সৃজনের শিল্প মাটি, দেয় শক্তি আনে মুক্তি’ স্লোগানে এ উৎসবের আয়োজন করে বাংলাদেশ পথনাটক পরিষদ।

শুক্রবার বিকেল ৫টায় উৎসব উদ্বোধন করেন নাট্যজন আসাদুজ্জামান নূর। অতিথি হিসাবে ছিলেন গোলাম কুদ্দুছ, লাকী ইনাম, মলয় ভৌমিক ও আহকাম উল্লাহ। এতে সভাপতিত্ব করবেন মান্নান হীরা।
পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস এবারের আয়োজন প্রসঙ্গে জানান, এবারই প্রথম সম্পূর্ণ নতুন নাটক নিয়ে উৎসব আয়োজন করা হচ্ছে। এর আগে এতোগুলো নতুন নাটক নিয়ে কোনো উৎসব আয়োজন হয়নি।
তিনি জানান, উৎসব উপলক্ষে নাট্য সংগঠনগুলো যাতে নতুন নাটক প্রযোজনা করে সে জন্য তাদের পথনাটক পরিষদ থেকে প্রণোদনাও দেওয়া হয়েছে। ১০ হাজার টাকা করে প্রণোদনা পেয়েছে পথনাটকভুক্ত ৪৫টির মতো সংগঠন। পথনাটকের জন্য এতোগুলো সংগঠনকে প্রণোদনা দেওয়ার বিষয়টিও এবারই প্রথম।
আহম্মেদ গিয়াস জানান, পথনাটক পরিষদ কিছুদিন আগে আবাসিক নাট্যকার কর্মশালার আয়োজন করেছিল। সেই কর্মশালায় অংশ নেওয়া পনের জন নাট্যকারের নতুন নাটকও এবারের উৎসবে মঞ্চস্থ হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ পথনাটক পরিষদের ১৮তম বার্ষিক এই আসরে ৪৯টি নতুন নাটক নিয়ে অংশ নিচ্ছে ঢাকা ও ঢাকার বাইরের ৪৯টি নাট্যদল।

 

পূর্ববর্তী নিবন্ধনাটকপাড়ায় মহাকালের ‘ঢাকা-দিল্লী নাট্যোৎসব’
পরবর্তী নিবন্ধআনিসুলের কাজ সম্পন্ন করার প্রতিশ্রুতি আতিকুলের