সনদের প্রতিযোগিতায় প্রকৃত মুক্তিযোদ্ধা আড়ালে চলে যাচ্ছে: আরেফিন সিদ্দিক

বরেণ্য শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘সনদ ও সরকারি ভাতা পাওয়ার প্রতিযোগিতায় আড়ালে পড়ে যাচ্ছে প্রকৃত মুক্তিযোদ্ধা। অনেক সচিব, অধ্যাপক, রাজনীতিবিদ, আমলা তথা যারা মুক্তিযুদ্ধের সময় কোন ভূমিকাই রাখেননি তারাও মুক্তিযোদ্ধা সনদ নিয়েছেন প্রভাব খাটিয়ে।’

সনদবিহীন প্রকৃত মুক্তিযোদ্ধাদের সরকারি ভাতার আওতায় এনে জরুরীভিত্তিতে ব্যবস্থা নেয়ার ব্যপারে তিনি সরকারের প্রতি জোর আহবান জানান।

শিল্প সাহিত্যের কাগজ ‘বাংলা দর্পণ’-এর আয়োজনে মঙ্গলবার বিকাল ৪.০০ টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ এর“একটুকরো স্বাধীনতার অংশ ও সনদবিহীন মুক্তিযোদ্ধা” শীর্ষক বইয়ের মোড়ক উন্মেচন ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথি হিসেবে দেশবরেণ্য শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং অনুষ্ঠানের সভাপতি একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক শামসুল হুদা বইয়ের মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত ভাষাসৈনিক ও বীরমুক্তিযোদ্ধা খলিল কাজী অমিও, বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব হারুনুর রশীদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সহ-সভাপতি অহিদুল হক আসলাম সানী ও ভাষা আন্দোলন গবেষণা কেন্দ্রের পরিচালক, লেখক ও গবেষক এম আর মাহবুব। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ‘বাংলা দর্পণ’ এর সম্পাদক অলি মাহমুদ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কবি স্নিগ্ধা বাউল।

পূর্ববর্তী নিবন্ধকারোর চাপিয়ে দেয়া বিনিয়োগ চাই  না: জাতিসংঘের প্রতিনিধিদের পরিকল্পনামন্ত্রী
পরবর্তী নিবন্ধ‘২০১৮ সালে সারাবিশ্বে ৯৭ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে’