মধুসূদনের জন্ম বার্ষিকীতে ‘দাঁড়াও… জন্ম যদি তব বঙ্গে’

রাজু আনোয়ার:

বাংলা ভাষার প্রথম নাটক “শর্মিষ্ঠা” রচনা করেছেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ।বাংলা ভাষার প্রথম “রত্নাবলী” নাটক অনুবাদের কৃতিত্ব তাঁর । বাংলা ভাষার প্রথম প্রহসন রচনা , প্রথম ট্র্যাজেডি নাটক রচনা এবং এ ভাষায় প্রথম অমিত্রাক্ষর ছন্দে মহাকাব্য রচনা করেছেন মধুসূদন দত্ত । বাংলা ভাষার প্রথম পত্রকাব্য রচনা করে এই মানুষটিই আবার বাংলায় প্রথম সনেট অথবা চতুর্দশপদী কবিতা রচনায় ভূমিকা রাখেন ।

বাংলা নাটকের সরস্বতীর বরপুত্র মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোর জেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ি গ্রামে এক জমিদার বংশে জন্মগ্রহণ করেন।মধুসূদনের ১৯৫তম জন্মবার্ষিকীতে তাঁকে নিয়ে প্রাঙ্গণেমোর নাট্যদলের মঞ্চ নিবেদন ‘দাঁড়াও… জন্ম যদি তব বঙ্গে’। অপূর্ব কুমার কুন্ডু’র রচনায় ,অনন্ত হিরা নির্দেশিত নাটকটি আগামী শুক্রবার সন্ধা ৭টায় মঞ্চায়ন করা হবে বেইলী রোডের মহিলা সমিতি মঞ্চে ।

নির্দেশক অনন্ত হিরা বলেন,‘বাংলা ভাষার প্রথম সনেট অথবা চতুর্দশপদী কবিতার রচয়িতা মাইকেল মধুসূদন দত্ত। তাকে নিয়ে এ নাট্য প্রযোজনা ও দর্শন, বাংলা নাটকের যে কোনও প্রয়োগকর্তার দায় বলেই মনে করছি আমরা।’

১৮৭৩ সালের ২৯ জুন বেলা দুইটায় আলীপুর দাতব্য হাসপাতালে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত মারা যান । মৃত্যুর আগের এক ঘণ্টায় কবির মনোজগতের ভাবনার টানাপোড়েন নিয়ে এ নাটক । সব কাজের ব্যাপারে হেনরিয়েটাকে জানালেও এফিটাফ বা শোকগাথা রচনা নিয়ে মধুসূদন কেন হেনরিয়েটাকে জানালেন না, সেই প্রশ্নের জবাব খোঁজার অনুসন্ধান নাটকটি । এই নাটকে চরিত্র হিসেবে উপস্থিত হয় হেনরিয়েটা, বিদ্যাসাগর আর মাইকেল মধুসূদন ।

‘দাঁড়াও… জন্ম যদি তব বঙ্গে’ নাটকটিতে কুশীলবের ভূমিকায় রয়েছেন অনন্ত হিরা, রামিজ রাজু, শুভেচ্ছা রহমান ও আল-আভী জাহান টুসি। এছাড়া নাটকটির মঞ্চ ও পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ,সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু, আলোক পরিকল্পনা রয়েছেন আহমেদ সুজন।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি : বাণিজ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের সঙ্গে কক্সবাজারের লং বিচ হোটেলের চুক্তি