চেংবিলের আখের গুড়ের স্বাদই আলাদা

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলার কয়েকটি এলাকায় ১৫-২০ হেক্টর জমিতে মেচিদানা ও মেলো জাতের আখের চাষ হয়। শীত মৌসুমে আখের গুড় উৎপাদন শুরু হয়। এখানকার গুড়ের স্বাদই অনেকটা আলাদা। গুড়ের কারিগররা পরিবারের সবাইকে নিয়ে গুড় উৎপাদনের কাজে ব্যস্ত হয়ে পড়েছেন। কেমিক্যাল প্রয়োগ ছাড়াই গুড় উৎপাদন করা হয়।
বিশ্বম্ভরপুরের সলুকাবাদ ইউনিয়নের চেংবিল গ্রামের গুড়ের কারিগররা প্রতি বছর শতাধিক মণ গুড় উৎপাদন করেন। প্রতি মণ গুড় ২ হাজার ২ শত টাকা দরে পাইকারী বিক্রি হয়। খুচরা মূল্য প্রতি কেজি ৫৫ থেকে ৬০ টাকা। গুড়ের ফেন (চিটা) প্রতি কেজি ৩০ টাকা দরে বিক্রি হয়।
আখ চাষীরা জানান, প্রতি একর জমিতে আখ চাষ করতে খরচ হয় প্রায় দেড় লক্ষ টাকা। গুড় উৎপাদন হয় প্রায় ২শত মণ। বিক্রি হয় সর্বোচ্চ সাড়ে ৪ লক্ষ টাকা। একবার আখের চারা রোপণ করলে বড় হতে প্রায় ১০ মাস সময় লাগে। একবার আখের চাষ করলে দুই বছর চারা রোপণ করতে হয় না। দু’বছর পর পুনরায় আখ গাছের আগা সংগ্রহ করে রোপণ করতে হয়।
চেংবিল গ্রামের আব্দুল কদ্দুস ও পশ্চিম ডলুরা গ্রামের আব্দুল লতিফ বলেন, প্রতি বছর যৌথভাবে দুই পরিবার গুড় উৎপাদন করি। কোনো কোনো বছর ভাল লাভ হয়, কোনো বছর কম হয়। তবে লোকসান হয় না। চেংবিল গ্রামের আব্দুল খালেক বলেন, পিতার কাছ থেকে আখ চাষ ও গুড় উৎপাদন শিখেছি। এখন নিজেই করি। এখন আয় বেড়েছে। একই গ্রামের আবুল কাশেম বলেন, এ বছর দেড় একর জমিতে আখের চাষ করেছি। আখের চাষে কোনো লোকসান নেই।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক বশির আহমদ বলেন, জেলার বিশ্বম্ভরপুর ও তাহিরপুরে প্রায় ২০ হেক্টর জমিতে আখের চাষ হয়। আখ চাষে ভাল লাভ হয়। এখানের চাষকৃত আখের গুড়ের স্বাদই আলাদা।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে পানিতে পড়ে শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধমাদ্রাসা-এতিমখানায় শীতবস্ত্র দিলো ‘স্বপ্ন নিয়ে’