ছাতকে সুরমার ভয়াবহ ভাঙনে মুক্তিরগাঁও-পীরপুর সড়ক : লক্ষা‌ধিক মানুষ দুর্ভোগে

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি:

সুরমার নদীর ভয়াবহ ভাঙনের কবলে সুনামগঞ্জ জেলার ছাতকের মুক্তিরগাঁও-পীরপুর পাকা সড়ক। সড়কের কিছু অংশ নদীতে বিলীন হওয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে। এতে ১০/১২টি গ্রামের লক্ষা‌ধিক মানুষ পড়েছেন দুর্ভোগে। সুরমার তীরবর্তী বিভিন্ন গ্রামের প্রায় ৩শতাধিক বাড়ি-ঘর গত তিন বছরে ভাঙনের কবলে পড়ে নদীর গর্ভে তলিয়ে গেছে। হুমকিতে রয়েছে কয়েকটি শিক্ষা-প্রতিষ্টান ও শতাধিক ঘর – বাড়ি।
জানা যায়, ছাতক উপজেলা সদরের মুক্তিরগাঁও থেকে কালারুকা ইউনিয়নের পীরপুর পর্যন্ত সাড়ে ৮কিলোমিটার পাকা সড়ক ১৫/১৬ বছর আগে নির্মাণ করা হয়। এ সড়ক দিয়ে কালারুকা ইউনিয়নের মুক্তিরগাঁও, হরিষপুর, মিরাপাড়া, শিমুলতলা, নানশ্রী, মৃর্তগাঁও, গৌরিপুর, পীরপুর ও সিলেটের কোম্পনীগঞ্জ উপজেলার শিবপুর, গোফরাপুর ও দূর্গাপুর এলাকার প্রায় লক্ষা‌ধিক মানুষ টেম্পু, লেগুনা ও সিএনজি চালিত অটোরিকশা দিয়ে যাতায়াত করতেন। এ সড়ক একাধিকবার নদী ভাঙনের কবলে পড়েছিল। এলাকাবাসীর চাঁদায় ও স্বেচ্ছাশ্রমে ভাঙন এলাকায় গাছ-বাঁশ ও বালির বস্তা ফেলে মেরামত করা হয়। শেষ মেরামতের দু’সপ্তাহ যেতেনা যেতে সড়কটির কিছু পাকা অংশ ও একটি কালভার্ট সুরমা নদীর গর্ভে চলে যায়। আরো কিছু পাকা সড়কের নিচের মাটি সরে যাওয়ায় ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এক বছর আগে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা নদী ভাঙন রোধে জরিপ কাজ করলেও এখনও কোন অগ্রগতি হয়নি।
স্থানীয় সা‌বেক মেম্বার নুরুল হক জানান, এলাকাবাসী একাধিকবার চাঁদা তুলে ভাঙন রোধে চেষ্টা করেও সড়কটি রক্ষা করা সম্ভব হয়‌নি।

পূর্ববর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের ‘বসুন্ধরা মহিলা শাখা’ উদ্বোধন
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ-২ আসনে নির্বাচনী প্রচারণার নারী কর্মীরা