বাংলা একাডেমির মহাপরিচালক নিযুক্ত হলেন কবি হাবীবুল্লাহ সিরাজী

রাজু আনোয়ার:

বাংলা একাডেমির মহাপরিচালক নিযুক্ত হয়েছেন কবি ও লেখক হাবীবুল্লাহ সিরাজী । বৃহস্পতিবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি । তিন বছর মেয়াদে এই পদে নিয়াগপ্রাপ্ত হাবীবুল্লাহ সিরাজীকে দায়িত্ব গ্রহণের সময় বাংলা একাডেমির সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা স্বাগত জানান।

হাবীবুল্লাহ সিরাজী ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি প্রকৌশলে স্নাতক ডিগ্রি লাভ করেন।পেশাগত জীবনে প্রকৌশলী হাবীবুল্লাহ সিরাজী ১৯৭২ সালে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনে চাকরিজীবন শুরু করে সমাপ্তি ঘটে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের প্রধান প্রকৌশলী হিসেবে ১৯৮০ সালে। এরপর বেসরকারি চাকরি করেন। পেশাগত কাজে ১৯৮৫-১৯৮৬ সাল কাটে কুয়েত ও ইরাকে; এবং ১৯৯৩ থেকে ১৯৯৮ পর্যন্ত মালয়েশিয়ায়। ২০০০ সালে বেক্সিমকো গ্রুপে যোগদান করেন। সবশেষ তিনি বেক্সিমকো হোল্ডিংস লিমিটেডের উপদেষ্টা ছিলেন।

তার আগে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন শামসুজ্জামান খান।দশ বছর দায়িত্ব পালনের পর গত মে মাসে তার মেয়াদ শেষে মহাপরিচালকের পদটি শূন্য ছিল।

হাবীবুল্লাহ সিরাজীর প্রথম কবিতার বই প্রকাশিত হয় ১৯৭৫ সালে। প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ৩২টি। এছাড়া তিনি উপন্যাস, শিশুতোষ গ্রন্থ, প্রবন্ধ, স্মৃতিকথাসহ লিখেছেন অর্ধশতাধিক বই।

বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ হাবীবুল্লাহ সিরাজী ২০১৬ সালে একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন। এছাড়াও পেয়েছেন আলাওল সাহিত্য পুরস্কার, বিষ্ণু দে পুরস্কার, রূপসী বাংলা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। এর আগে তিনি জাতীয় কবিতা পরিষদের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

হাবীবুল্লাহ সিরাজীর গ্রন্থা্বলীর মধ্যে রয়েছে-
কবিতা : ১. দাও বৃক্ষ দাও দিন (১৯৭৫),২. মোমশিল্পের ক্ষয়ক্ষতি (১৯৭৭), ৩. মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ (১৯৮১), ৪. হাওয়া কলে জোড়া গাড়ি (১৯৮২), ৫. নোনা জলে বুনো সংসার (১৯৮৩), ৬. স্বপ্নহীনতার পক্ষে (১৯৮৪), ৭. আমার একজনই বন্ধু (১৯৮৭), ৮. পোশাক বদলের পালা (১৯৮৮), ৯. প্রেমের কবিতা (১৯৮৯), ১০. কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা (১৯৯০), ১১. সিংহদরজা (১৯৯০), ১২. বেদনার চল্লিশ আঙুল (১৯৯০), ১৩. ম্লান, ম্রিয়মাণ নয় (১৯৯২), ১৪. বিপ্লব বসত করে ঘরে (১৯৯৯), ১৫. ছিন্নভিন্ন অপরাহ্ণ (১৯৯৯), ১৬. জয় বাংলা বলো রে ভাই (২০০০), ১৭. সারিবদ্ধ জ্যোৎস্না (২০০০), ১৮. সুগন্ধ ময়ূর লো (২০০০), ১৯. নির্বাচিত কবিতা (২০০১), ২০. মুখোমুখি (২০০১), ২১. তুচ্ছ (২০০৩), ২২. স্বনির্বাচিত প্রেমের কবিতা (২০০৪), ২৩. হ্রী (২০০৫), ২৪. কতো কাছে জলছত্র, কতো দূর চেরাপুঞ্জি (২০০৬), ২৫. কাদামাখা পা (২০০৬), ২৬. ভুলের কোনো শুদ্ধ বানান নেই (২০০৮), ২৭. শূন্য, পূর্বে না উত্তরে (২০০৯), ২৮. ইতিহাস বদমাশ হ’লে মানুষ বড়ো কষ্ট পায় (২০০৯), ২৯. একা ও করুণা (২০১০), ৩০. যমজ প্রণালী (২০১১), ৩১. কবিতাসমগ্র (২০১১), ৩২. আমার জ্যামিতি (২০১২), (৩৩) পশ্চিমের গুপ্তচর (২০১২), ৩৪. মিথ্যে তুমি দশ পিঁপড়ে (২০১৪), ৩৫. কবিরাজ বিল্ডিংয়ের ছাদ (২০১৫), ৩৬. শ্রেষ্ঠ কবিতা (২০১৫), ৩৭. যে শ্রেষ্ঠ একা (২০১৬), ৩৮. বডিমিস্ত্রি ফেসবুক (২০১৬), ৩৯. হাবীবুল্লাহ সিরাজীর প্রেমের কবিতা (২০১৬), ৪০. জো (২০১৭), ৪১. আমি জেনারেল (২০১৮)।
অনুবাদ কবিতা : ১. মৌলানার মন, রুমীর কবিতা (২০১৩), ২. 50 poems of Habibullah Sirajee (২০১৫)।

উপন্যাস :১. কৃষ্ণপক্ষে অগ্নিকাণ্ড (১৯৭৩), ২. পরাজয় (১৯৮৮)।
গল্প : আয় রে আমার গোলাপজাম (২০১৭)।
প্রবন্ধ : ১. দ্বিতীয় পাঠ (২০১০), ২. মিশ্রমিল (২০১২), ৩. গদ্যের গন্ধগোকুল (২০১৭), ৪. পায়ে উর্বর পলি (২০১৮)।
স্মৃতিকথা : ১. আমার কুমার (২০১০)।
ছড়া-পদ্য : ১. ইল্লিবিল্লি (১৯৮০), ২. নাইপাই (১৯৮৪), ৩. রাজা হটপট (১৯৯৯), ৪. ফুঁ (২০০১), ৫. ফুড়ুৎ (২০০৪), ৬. এই আছি, মৌমাছি (২০০৮), ৭. মেঘভ্রমণ (২০০৯), ৮. রে রে (২০১০), ৯. ছয় লাইনের ভূত (২০১১), ১০. ছড়াপদ্য (২০১২), ১১. কানাকানি (২০১৩), ১২. একে শূন্য (২০১৫), ১৩. ছড়াছড়ি (২০১৮)।

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধশহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত সাইদুল আনাম টুটুল
পরবর্তী নিবন্ধপদোন্নতি পেলেন ২৬৮ এএসপি