সামাজিক যোগযোগ মাধ্যম নিয়ন্ত্রণে উচ্চ ক্ষমতাশীল মনিটরিং সেল গঠন

সাইদ রিপন:

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে উচ্চ ক্ষমতাশীল মনিটরিং সেল গঠন করা হয়েছে। গুজব প্রতিরোধে ৮ সদস্য বিশিষ্টি উচ্চ ক্ষমতাশীল পর্যবেক্ষণ টিম গঠন ২৪ ঘন্টা কাজ করবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, এখন থেকে ২৪ ঘণ্টা এই টিম ফেসবুকসহ যেকোনো মাধ্যমে নির্বাচন কেন্দ্রীক গুজব রোধে কাজ করবে। এছাড়া তারা অপপ্রচারও খতিয়ে দেখবে। নির্বাচন কমিশনের জারি করা মনিটরিং সেল সংক্রান্ত আদেশে উল্লেখ করা হয়, সেলের প্রধান হচ্ছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম। অন্য সদস্যের মধ্যে পুলিশ হেড কোয়ার্টার, পুলিশের স্পেশাল ব্রাঞ্চ, র‌্যাব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) একজন করে প্রতিনিধি এবং নির্বাচন কমিশনের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার রয়েছেন। অফিস আদেশে এই সেলে তিনটি কার্যাবলী উল্লেখ করা হয়েছে।
এগুলো হলো, নির্বাচনী সংশ্লিষ্ট গুজব, প্রপাগান্ডা যা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে এমন কার্যক্রম বন্ধের লক্ষ্যে ২৪ ঘণ্টা সোশ্যাল মিডিয়া মনিটরিং করবে, গঠিত টিমের সমন্বয়ে একটি যিধঃংধধঢ় গ্রুপ তৈরি করে মিডিয়ায় প্রচারিত বিভিন্ন কর্মকান্ডকে মনিটরিং করার জন্য পারস্পরিক যোগাযোগ করবে, মনিটরিংয়ে নির্বাচন বিরোধী কোনো গুজব কিংবা অপপ্রচার প্রমাণিত হলে সংশ্লিষ্ট দফতরকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অবহিত করবে। নির্বাচন কমিশনের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফ হোসেন স্বাক্ষতির অফিস আদেশটি ইতিমধ্যে মহাপুলিশ পরিদর্শক, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (স্পেশাল ব্রাঞ্চ), র‌্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধলেবানীজদের দৃষ্টি কাড়ছে ওয়ালটনের ইনভার্টার ফ্রিজ
পরবর্তী নিবন্ধশেখ হাসিনাকে আবারও প্রধানমন্ত্রী চান ব্যবসায়ীরা