সুনামগঞ্জে ৫টি নির্বাচনী আসনের মাঠ এখন ফাঁকা

নুর উদ্দিন, সুনামগঞ্জ থেকে:

সুনামগঞ্জের পাঁচটি আসনে আওয়ামী লীগ বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল থেকে প্রায় শতাধিক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে বেশিরভাগই জমা দিয়েছেন। গত দশ দিন ধরে তারা এলাকাছাড়া। উৎকণ্ঠা, উত্তেজনায় কাটছে তাদের প্রতিটি মুহূর্ত। মনোনয়নের আশায় তদবিরসহ নানাভাবে যোগাযোগ করছেন। এদিকে চূড়ান্ত মনোনয়নের আশায় মনোনয়ন জমাদানকারীরা সদলবলে ঢাকায় অবস্থান করায় নির্বাচনী মাঠ এখন ফাঁকা। তাদের কর্মীসমর্থকরা সু-খবরের আশায় অপেক্ষায়।
আওয়ামী লীগ-বিএনপিতে রয়েছে চরম কোন্দল। বিশেষ করে আওয়ামী লীগে এমপি বিরোধী বলয় রয়েছে। এখন এই বলয়গুলো আরো সক্রিয় ও শক্তিশালী। তৃণমূল নেতাকর্মীদের নিয়ে উন্নয়ন কর্মসূচি চালানোর পরিবর্তে কিছু সুবিধাবাদীদের নিয়ে কিছু সংসদ সদস্য এতদিন কাজ করায় এখন তৃণমূল কর্মীদের তোপের মুখে পড়ে বিপাকে আছেন। একারণে অনেক এমপি কিছু ডামি প্রার্থীও মাঠে দিয়েছেন। তাদেরকে মনোনয়নপত্র সংগ্রহ করিয়ে সুবিদা নিতে চাচ্ছেন আখেরে। প্রতিটি আসনেই এভাবে ডামি প্রার্থীর ছড়াছড়ি রয়েছে। তবে সবচেয়ে বেশি ডামি প্রার্থী রয়েছে সুনামগঞ্জ-১ আসনে।
সুনামগঞ্জ-১ আসনে দুই দলের প্রায় ২৩ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আওয়ামী লীগেরই রয়েছেন ১৫ জন। সুনামগঞ্জ-৩ আসনেও ১৮জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এভাবে প্রতিটি আসনেই আওয়ামী লীগ বিএনপির একাাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়ন পত্র কেনার পর তারা সবাই রাজধানী ঢাকায় অবস্থান করছেন। সুনামগঞ্জ-২ আসনেও ড. জয়াসেন গুপ্তা রয়েছেন বিপাকে। তার সঙ্গে আওয়ামী লীগের বেশ কয়েকজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর আগে তারা একমঞ্চে তার মনোনয়নের বিরোধীতা করে সভা করেছেন। এই আসনে বিএনপি প্রার্থী নাছির উদ্দিন চৌধুরীও নিজ দল ও জোটের নেতাদের কারণে কোণঠাসা আছেন। বিএনপি থেকে একাধিক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সুনামগঞ্জ-৩ আসনে বর্তমান সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী এমএ মান্নান ও আজিজুস সামাদ ডনের সমর্থকদের মধ্যে উত্তেজনা চলছে। দুই পক্ষই আশাবাদী মনোনয়ন পাচ্ছে তারা। সুনামগঞ্জ-৪ আসনে চলছে রশি টানাটানি। এই আসনে আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদক মনোনয়নপত্র জমা দিয়ে জাতীয় পার্টিকে মনোনয়ন না দেওয়ার জন্য বিরোধীতা করছে। কেন্দ্রকে বারবার এই বিষয়টি বলছে তারা। তাই জাপাকে এবার কোনমতেই ছাড় দিতে চায়না আওয়ামী লীগ। বিএনপিতেও চলছে গুরু-শীষ্যের লড়াই। সাবেক হুইপ ফজলুল হক আছপিয়া ও তার রাজনৈতিক শীষ্য জেলা বিএনপির সেক্রেটারি নূরুল ইসলাম নূুরুলের মধ্যে এখন চরম দ্বন্ধ চলছে। সুনামগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক অনেকটা নির্ভার। তবে তার চিরপ্রতিদ্বন্ধী পৌর মেয়র কালাম চৌধুরীর ভাই শামীম চৌধুরী জোর চেষ্টা করছেন মনোনয়নের জন্য। তিনি যুক্তরাজ্যের প্রভাবশালী একটি গোষ্ঠী দিয়েও তদবির করছেন। এই আসনে জাতীয় পার্টিও ভাগ বসাতে চায়। জাপার চারজন নেতা ইতোমধ্যে মনোনয়ন জমা দিয়েছেন। এই উৎকণ্ঠা ও অনিশ্চয়তার মধ্যেই ঢাকায় অবস্থান করে শেষ চেষ্টা করছেন মনোনয়ন সংগ্রহকারীরা। তবে বর্তমান সংসদ সদস্যরা মরিয়া হয়ে চেষ্টা।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে যুক্তরাজ্যে প্রবাসী নেতারা ফিরছেন তারেক রহমানের নির্দেশে
পরবর্তী নিবন্ধদক্ষিণ সুনামগঞ্জে বাস খাদে পড়ে আহত ২৫