এক মঞ্চে পৌনে দুইশো ফোক শিল্পীর গান

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

একই মঞ্চে প্রায় পৌনে দুইশো ফোক ঘরানার দেশি বিদেশি শিল্পী নিয়ে শুরু হতে যাচ্ছে ৪র্থ ঢাকা আন্তর্জাতিক ফোকফেস্ট ২০১৮। নভেম্বরের ১৫ তারিখ থেকে আর্মি স্টেডিয়ামে তিনদিনব্যাপী এ অনুষ্ঠান শুরু হবে।
এ তথ্য জানান সান ফাউন্ডেশন ও সান কমিউনিকেশনস লিমিটেড এর চেয়ারম্যান অঞ্জন চৌধুরী। লোকসংগীতের নিয়মিত এই আসরটির আদ্যপান্ত নিশ্চিত করতেই সোমবার গুলশানের একটি অভিজাত হোটেলে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের।
আগের চাইতে এবারের লোকসংগীতের এই উৎসবটি আরো জমকালো হবে উল্লেখ করে অঞ্জন চৌধুরী বলেন, লোকসংগীত আমাদের নিজস্বতা বহন করে। লোকজ সংগীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে খুঁজে পাওয়া যায় আত্মার শান্তি ও স্রষ্ঠার সান্নিধ্য।
আমাদের নিজেদের গান লোকসংগীতের চর্চা ও প্রসারের জন্য গত তিন বছর ধরে আমরা আয়োজন করছি এই সংগীত উৎসবটি মন্তব্য করে তিনি জানান,দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের আসর ‘ঢাকা ইন্টারনেশনাল ফোকফেস্ট’। আগামি ১৫ নভেম্বর থেকে যা আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে। যথারীতি অনুষ্ঠানটি চলবে তিন দিনব্যাপী, প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত দর্শকরা অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ সহ বিশ্বের সাতটি দেশ থেকে ১৭৪ জন শিল্পী আর্মি স্টেডিয়ামের মঞ্চে ১৫ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত দর্শক মাতাবেন। উল্লেখযোগ্যদের মধ্যে বাংলাদেশ থেকে দেখা যাবে ফোক সম্রাজ্ঞী মমতাজ, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, অর্ণব, নকশীকাঁথা, স্বরব্যাঞ্জো ও ভাবনা নৃত্যদলকে। এছাড়া ভারত থেকে ওয়াদালি ব্রাদার্স,রাঘু দিক্ষিত, সাত্যকি ব্যানার্জি। পাকিস্তান থেকে শাফাকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়েল লিটু, ঢাকা ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন এবং সংসদ সদস্য ও লোকসংগীত শিল্পী মমতাজ বেগম প্রমুখ।
প্রসঙ্গত,প্রতিবারের মতো এবারও দর্শকরা বিনামূল্যেই উপভোগ করতে পারবেন ঢাকা আন্তর্জাতিক লোকসংগীতের এই আসরটি। তবে বরাবরের মতো অনলাইনে করতে হবে রেজিস্ট্রেশন। দর্শকদের জন্য রেজিস্ট্রেশন শুরু হচ্ছে ৭ নভেম্বর থেকে, চলবে টানা পাঁচ দিন।
রেজিস্ট্রেশন করতে হবে dhakainternationalfilkfest.com এই ওয়েব সাইটে গিয়ে। রেজিস্ট্রেশন চলবে প্রতিদিন বিকাল ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। রেজিস্ট্রেশনের জন্য লাগবে পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র/পাসপোর্টের স্ক্যান কপি।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধআবার ক্ষমতায় এলে নৌবাহিনীকে আরও শক্তিশালী করা হবে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধক্যান্সারের নতুন ওষুধ আবিষ্কার করলেন ফিনাজ খান